logo

রবিবার ১২ নভেম্বর ২০১৭, ২৮ কার্তিক ১৪২৪, ২২ সফর ১৪৩৯

শিরোনাম

নিজাম হাজারীর এমপি পদ নিয়ে রুলের শুনানিতে বিব্রত হাইকোর্ট
১২ নভেম্বর, ২০১৭
নিজস্ব প্রতিবেদক
ফেনী-২ আসনের সরকারদলীয় সংসদ সদস্য নিজাম উদ্দিন হাজারীর পদে থাকা নিয়ে রুলের শুনানি করতে হাইকোর্ট বিব্রতবোধ করেছেন।

রোববার বিচারপতি মো. মজিবুর রহমান মিয়ার একক বেঞ্চ মামলাটি শুনানি করতে বিব্রতবোধ করেন।

মামলার নথি প্রধান বিচারপতির কাছে পাঠানোর আদেশ দিয়েছেন। নিয়মানুযায়ী প্রধান বিচারপতি মামলাটি শুনানির জন্য এখন আলাদা বেঞ্চ গঠন করবেন। এর আগে প্রধান বিচারপতি মামলাটি শুনানির জন্য হাইকোর্টের বিচারপতি মো. মজিবুর রহমান মিয়ার একক বেঞ্চ পাঠিয়েছিলেন।

গত বছরের ৬ ডিসেম্বর নিজাম হাজারীর পদে থাকার বৈধতা নিয়ে জারি করা রুলের বিভক্ত রায় দেন বিচারপতি মো. এমদাদুল হক ও বিচারপতি এফআরএম নাজমুল আহসানের হাইকোর্ট বেঞ্চ। জ্যেষ্ঠ বিচারপতি মো. এমদাদুল হক তার রায়ে রুল মঞ্জুর করে নিজাম হাজারীর পদে থাকাকে অবৈধ ঘোষণা করেন। আর কনিষ্ঠ বিচারপতি এফআরএম নাজমুল আহসান এ বিষয়ে করা রিট ও রুল খারিজ করে দেন।

এরপর আইনানুসারে রিট আবেদনটি প্রধান বিচারপতির কাছে গেলে তিনি বিচারপতি সৌমেন্দ্র সরকারের তৃতীয় হাইকোর্ট বেঞ্চ (একক বেঞ্চ) গঠন করে সেটির নিষ্পত্তির জন্য পাঠান। গত ১০ জুলাই নিজামের আইনজীবীর আবেদনে শুনানি মুলতবি রেখেছেন ওই আদালত।

গত ১১ অক্টোবর প্রধান বিচারপতির কাছে বেঞ্চ পরিবর্তনের আবেদনটি করেন রিট মামলাটির বাদী ফেনী জেলা যুবলীগের সাবেক যুগ্ম আহ্বায়ক সাখাওয়াত হোসেন ভূঁইয়া।

আবেদনে তিনি বলেন, এ আদালতে থাকলে আমি ন্যায়বিচার থেকে বঞ্চিত হব। অন্য যেকোনো আদালতে পাঠিয়ে দ্রুত রুল শুনানির আরজি জানান তিনি। পরে প্রধান বিচারপতি শুনানির জন্য হাইকোর্টের বিচারপতি মো. মজিবুর রহমান মিয়ার একক বেঞ গঠন করেন।

আদালতে নিজাম হাজারীর পক্ষে আইনজীবী নুরুল ইসলাম সুজন ও রিট আবেদনকারীর পক্ষে আইনজীবী সত্যরঞ্জন মণ্ডল রিট মামলাটি পরিচালনা করছেন।

২০১৪ সালের ১০ মে ‘সাজা কম খেটেই বেরিয়ে যান সাংসদ’ শিরোনামে একটি জাতীয় দৈনিকে প্রতিবেদন প্রকাশিত হয়৷ ওই প্রতিবেদনে বলা হয়, ২০০০ সালের ১৬ আগস্ট অস্ত্র আইনের এক মামলায় নিজাম হাজারীর ১০ বছরের কারাদণ্ড হয়। কিন্তু দুই বছর ১০ মাস কম সাজা খেটে কারাগার থেকে মুক্তি পান তিনি। পরে ওই প্রতিবেদন যুক্ত করে নিজাম হাজারীর সংসদ সদস্য পদে থাকার বৈধতা চ্যালেঞ্জ করে রিট আবেদন করেন সাখাওয়াত হোসেন ভূঁইয়া।

সর্বশেষ খবর

আজকের পত্রিকা. কমের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ নিষেধ

Developed by