logo

সোমবার ১৩ নভেম্বর ২০১৭, ২৯ কার্তিক ১৪২৪, ২৩ সফর ১৪৩৯

শিরোনাম

রোহিঙ্গা প্রত্যাবাসনের ফের প্রতিশ্রুতি সু চির
১৩ নভেম্বর, ২০১৭
আন্তর্জাতিক ডেস্ক
মিয়ানমারের নেতা অং সান সু চি রোহিঙ্গাদের বাংলাদেশ থেকে নিরাপদ প্রত্যাবাসনের পথ সুগম করবেন বলে প্রতিশ্রুতি দিয়েছেন বলে জানা গেছে। সোমবার ম্যানিলায় আসিয়ানের ৩১তম সম্মেলনের প্রথম দিনে বাস্ত্যুচুত রোহিঙ্গাদের দুর্দশা নিয়ে উদ্বেগ প্রকাশ করা হয়।

ফিলিপিন্সের স্থানীয় ম্যানিলা বুলেটিন জানাচ্ছে, এরই প্রেক্ষিতে সু চি রোহিঙ্গাদের নিরাপদ প্রত্যাবাসনের ব্যাপারে আসিয়ানের নেতাদের আশ্বস্ত করেছেন।

ফিলিপিন্সের প্রেসিডেন্টের মুখপাত্র হ্যারি রক জুনিয়র বলেছেন, বাংলাদেশ-মিয়ানমারের মধ্যে এ বিষয়ে চুক্তি হওয়ার পর তাদের ফেরত নেয়া শুরু হবে।

রক আরো বলেন, আসিয়ান সম্মেলনে রোহিঙ্গা শরণার্থী সংকট বিষয়ে জানতে চাওয়া হলে মিয়ানমারের পক্ষ থেকে বলা হয় যে, তারা কফি আনান কমিশনের রিপোর্ট নিয়ে কাজ করছে।

তিনি বলেন, মিয়ানমার জানিয়েছে মানবিক সহায়তাকে স্বাগত জানানো হচ্ছে। আর বাংলাদেশ-মিয়ানমারের মধ্যে সমঝোতা স্মারক সই হবার তিন সপ্তাহ পর থেকে রোহিঙ্গাদের ফিরিয়ে নেয়া শুরু হবে।

ফিলিপিন্সের মারাউয়ি শহরে বাস্তুচ্যুত এবং রোহিঙ্গা শরণার্থীদের জন্য সহায়তার প্রয়োজনীয়তা উপলব্ধি করে ম্যানিলা, বলেও জানিয়েছেন রক।

গেলো ২৫ আগস্ট রাখাইনে রোহিঙ্গাদের ওপর মিয়ানমারের সেনাবাহিনী অভিযান শুরু করলে ছয় লাখের বেশি মানুষ বাংলাদেশে পালিয়ে আসে। জাতিসংঘ বলছে, রাখাইনে জাতিগত নিধন চলছে।

সর্বশেষ খবর

আজকের পত্রিকা. কমের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ নিষেধ

Developed by