logo

সোমবার ১৩ নভেম্বর ২০১৭, ২৯ কার্তিক ১৪২৪, ২৩ সফর ১৪৩৯

শিরোনাম

পাঠ্যবই মুদ্রণে পদে পদে অনিয়ম ও দুর্নীতি
১৩ নভেম্বর, ২০১৭
নিজস্ব প্রতিবেদক
বিনা মূল্যে বিতরণের জন্য প্রকাশিত প্রাথমিক থেকে মাধ্যমিক পর্যন্ত পাঠ্যবইয়ের পাণ্ডুলিপি তৈরি, ছাপা এবং বিতরণসহ বিভিন্ন পদে পদে অনিয়ম ও দুর্নীতি হচ্ছে। এ তথ্য উঠে এসেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) এক গবেষণায়।

আজ (সোমবার) রাজধানীর ধানমন্ডিতে টিআইবি কার্যালয়ে সংবাদ সম্মেলনে এই গবেষণা তত্ত্ব তুলে ধরা হয়। এতে অনিয়ম ও দুর্নীতি তত্ত্বগুলো তুলে ধরেন গবেষক মোরশেদা আক্তার।

টিআইবির নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান, উপদেষ্টা ড. সুমাইয়া খায়ের, পরিচালক মোহাম্মদ রফিকুল হাসান, সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার শাহজাদা এম আকরাম এসময় উপস্থিতিত ছিলেন।

সংস্থাটির গবেষণায় বলা হয়, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) পাণ্ডুলিপি প্রণয়ন প্রক্রিয়া অস্বচ্ছ। সঠিকভাবে পাণ্ডুলিপি লেখা হচ্ছে না। পাণ্ডুলিপি প্রণয়নে সক্ষমতা ও পেশাগত দক্ষতার ঘাটতি বিদ্যমান রয়েছে। পাণ্ডুলিপিতে মতাদর্শগত প্রভাব রয়েছে। এছাড়াও প্রকাশনা প্রক্রিয়ায় দুর্নীতি ও অনিয়ম বিদ্যমান রয়েছে।

গবেষণায় আরো বলা হয়, সঠিক তদারকি না থাকায় সব ক্ষেত্রে সময়মতো বই সরবরাহ করা সম্ভব হয় না।

এতে আরো বলা হয়, পাঠ্যবই ছাপার ক্ষেত্রেও বিভিন্ন অনিয়ম হচ্ছে। এনসিটিবির কর্মকর্তাদের একাংশ পাঠ্যবই ছাপার দরপত্র আহ্বানের আগেই প্রস্তাব অনুযায়ী প্রাক্কলিত দর কয়েকটি প্রতিষ্ঠানকে জানিয়ে দেয়। পরে এসব প্রতিষ্ঠান নিজেদের মধ্যে সমঝোতা করে দরপত্র দাখিল করে।

প্রতিবেদনে এসব সমস্যার সমাধানে বেশ কিছু সুপারিশও তুলে ধরা হয়।

সর্বশেষ খবর

আজকের পত্রিকা. কমের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ নিষেধ

Developed by