logo

মঙ্গলবার ১৪ নভেম্বর ২০১৭, ৩০ কার্তিক ১৪২৪, ২৪ সফর ১৪৩৯

শিরোনাম

রোহিঙ্গাদের মিয়ানমারে ফিরতে দিন: জাতিসংঘের মহাসচিব
১৪ নভেম্বর, ২০১৭
আন্তর্জাতিক ডেস্ক
বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গা শরণার্থীদের দেশে ফিরে যাওয়ার সুযোগ করে দিতে জাতিসংঘ মহাসচিব অ্যান্টোনিও গুতেরেস মিয়ানমারের নেতা অং সান সু চির প্রতি আহ্বান জানিয়েছেন। ফিলিপাইনে আসিয়ান সম্মেলনের ফাঁকে তাদের মধ্যকার এক বৈঠকে এই আহ্বান জানান গুতেরেস। জাতিসংঘের এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে। খবর এএফপির।

জাতিসংঘ মহাসচিব বলেন, মিয়ানমারে মানবিক সাহায্য প্রবেশ, নিরাপত্তা ও সম্মানের সাথে দেশে ফিরে যাওয়া নিশ্চিত করার পাশাপাশি বিভিন্ন সম্প্রদায়ের মধ্যে সমন্বয় সাধন জরুরি।

ম্যানিলায় আসিয়ান সম্মেলনে সংখ্যালঘু রোহিঙ্গা জনগোষ্ঠীর এই সংকট নিরসনে পদক্ষেপ নেয়ার ব্যাপারে সু চির ওপর আন্তর্জাতিক চাপ প্রয়োগের কথাও বলা হয়। আঞ্চলিক এই সম্মেলনটি আজ শেষ হওয়ার কথা রয়েছে।

এদিকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনেরও মঙ্গলবার ম্যানিলায় সু চির সঙ্গে বৈঠক করার কথা রয়েছে। পরে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী সেখান থেকে মিয়ানমারে যাবেন।

গেলো ২৫ আগস্ট রাখাইনে বিভিন্ন পুলিশ ফাঁড়িতে হামলা চালানোর পর দেশটির সেনাবাহিনী ওই অঞ্চলে ব্যাপক দমন-পীড়ন শুরু করে। জাতিসংঘ জানিয়েছে, সেনা অভিযান শুরু হলে দেশটি থেকে ছয় লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসেছে। সংস্থাটি বলছে, রাখাইনে জাতিগত নিধন চালানো হচ্ছে।

সর্বশেষ খবর

আজকের পত্রিকা. কমের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ নিষেধ

Developed by