logo

বুধবার ১৫ নভেম্বর ২০১৭, ১ অগ্রহায়ণ ১৪২৪, ২৫ সফর ১৪৩৯

শিরোনাম

মিয়ানমারের উপর এখনই নিষেধাজ্ঞা নয়: টিলারসন
১৫ নভেম্বর, ২০১৭
আর্ন্তজাতিক ডেস্ক
যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন মিয়ানমার সফরে গিয়ে বলেছেন: রোহিঙ্গা সংকটের পরিপ্রেক্ষিতে মিয়ানমারের বিরুদ্ধে এখন নিষেধাজ্ঞা জারি করার বিষয়টি যুক্তিযুক্ত নয়। এসময় রাখাইনে রোহিঙ্গাদের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগের বিশ্বাসযোগ্য তদন্তেরও আহ্বান জানান তিনি।

মিয়ানমারের রাজনৈতিক নেত্রী অং সান সু চির সঙ্গে এক যৌথ নিউজ কনফারেন্সে একথা বলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী। মিয়ানমারে পৌঁছে তিনি প্রথমে সেনাপ্রধান, সিনিয়র জেনারেল মিন অং হলাইংয়ের সঙ্গে দেখা করেন। এরপর মিয়ানমারের নেত্রী অং সান সু চির সঙ্গে দেখা করেন টিলারসন।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেন: আমরা মিয়ানমারকে সফল দেখতে চাই। নিষেধাজ্ঞা কিভাবে এই সমস্যা সমাধানে কাজ করবে সেটা বুঝতেই অনেক সময় লেগেছে।

মিয়ানমারে জাতিগত নিধনের শিকার হয়ে গত আগস্ট থেকে ৮ লাখেরও বেশি রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসেছে। এই চিত্রকে খুবই ভয়াবহ হিসেবে উল্লেখ করেন টিলারসন।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ভ্রমণরত যুক্তরাজ্যের স্টেট ডিপার্টমেন্টের এক সিনিয়র কর্মকর্তা সাংবাদিকদের বলেন: রাখাইন রাজ্যে শান্তি ও স্থিতিশীলতা পুন:প্রতিষ্ঠা হওয়া প্রয়োজন, যাতে রোহিঙ্গারা আবার তাদের ঘরে ফিরতে পারে।

ওয়াশিংটনের মার্কিন সিনেটররা মিয়ানমার সেনাবাহিনীর উপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা ও ভ্রমণ নিষেধাজ্ঞা দেওয়ার জন্য চাপ দিচ্ছেন। এর আগে মঙ্গলবার আসিয়ানের সাইড লাইনে বৈঠক করেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন ও মিয়ানমার নেতা অং সান সু চি। তবে বৈঠকের বিস্তারিত জানানো হয়নি।

সর্বশেষ খবর

আজকের পত্রিকা. কমের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ নিষেধ

Developed by