logo

বৃহস্পতিবার ১৬ নভেম্বর ২০১৭, ২ অগ্রহায়ণ ১৪২৪, ২৬ সফর ১৪৩৯

শিরোনাম

খাদ্য উৎপাদন কমেছে ৯ লাখ ৪৩ হাজার টন : পরিকল্পনামন্ত্রী
১৬ নভেম্বর, ২০১৭
নিজস্ব প্রতিবেদক
দেশে আগাম বন্যার কারণে ২০১৬-১৭ অর্থবছরে খাদ্য উৎপাদনের পরিমাণ নয় লাখ ৪৩ হাজার মেট্রিক টন কমেছে বলে জানিয়েছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)।

আজ বৃহস্পতিবার পরিকল্পনা মন্ত্রণালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য তুলে ধরা হয়। এসময় উপস্থিত ছিলেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব কে এম মোজাম্মেল হক জানান, ২০১৫-১৬ অর্থবছরে ২২ দশমিক ৮৮ লাখ মেট্রিক টন আউশ ধান উৎপাদন হয়েছিল। ২০১৬-১৭ অর্থবছরে তা ২১ দশমিক ৩৩ লাখ মেট্রিক টনে নেমে আসে।

তবে ২০১৬-১৭ অর্থবছরে আমন উৎপাদন বেড়েছে। ওই অর্থবছরে ১৩৬ দশমিক ৫৬ লাখ মেট্রিক টন আমন উৎপাদন হয়েছে, যা আগের অর্থবছর ছিল ১৩৪ দশমিক ৮৩ লাখ মেট্রিক টন।

আগাম বন্যায় এবার বোরো ধানের উৎপাদন সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে জানিয়ে বিবিএস সচিব বলেন, মার্চ থেকে মে- এই তিন মাস বাংলাদেশে বোরোর চাষ হয়। গত অর্থবছর এই মৌসুমে ১৮৯ দশমিক ৩৭ লাখ মেট্রিক টন ধান উৎপাদিত হয়েছিল। আর এবার বন্যার কারণে তা কমে হয়েছে ১৮০ দশমিক ১৩ লাখ মেট্রিক টন।

মোজাম্মেল হক বলেন, ২০১৬-১৭ অর্থবছরে গম উৎপাদনও ২০১৫-১৬ অর্থবছরের চেয়ে ৩৬ হাজার মেট্রিক টন কমেছে।
তবে গত অর্থবছর আলু ও ভুট্টার উৎপাদন বেড়েছে।

২০১৫-১৬ অর্থবছরে ৯৪ দশমিক ৭৪ লাখ মেট্রিক টন আলু উৎপাদিত হয়েছিল। আর ২০১৬-১৭ সময়ে হয়েছে আলু উৎপাদন হয় ১০২ দশমিক ১৫ লাখ মেট্রিক টন।

অনুষ্ঠানে পরিকল্পনামন্ত্রী বলেন, বোরো ধানের উৎপাদন বেশি ক্ষতিগ্রস্ত হওয়ায় সার্বিকভাবে খাদ্য উৎপাদন কমে গেছে।

সর্বশেষ খবর

আজকের পত্রিকা. কমের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ নিষেধ

Developed by