logo

শনিবার ১৮ নভেম্বর ২০১৭, ৪ অগ্রহায়ণ ১৪২৪, ২৮ সফর ১৪৩৯

শিরোনাম

প্যারাডাইস পেপার্সে বিএনপি নেতা মিন্টুসহ বাংলাদেশিদের নাম
১৮ নভেম্বর, ২০১৭
ডেস্ক রিপোর্ট
প্যারাডাইস পেপারস কেলেঙ্কারিতে কয়েকজন বাংলাদেশির নাম প্রকাশ করা হয়েছে। ব্যবসায়ী আবদুল আউয়াল মিন্টু ও তার ছেলে তাবিথ আওয়ালসহ পরিবারের কয়েকজন সদস্যের নাম প্রকাশ করা হয়েছ। এছাড়াও রয়েছে এনএফএম এনার্জি লিমিটেড নামে একটি প্রতিষ্ঠনের নাম।

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনভিত্তিক অনুসন্ধানী সাংবাদিকদের সংস্থা ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অব ইনভেস্টিগেটিভ জার্নালিস্ট-আইসিআইজে শুক্রবার বাংলাদেশি এসব ব্যক্তি ও প্রতিষ্ঠানের নাম প্রকাশ করে।

তালিকায় আরো রয়েছে ইউনিকোল বাংলাদেশ এক্সপ্লোরেশন লিমিটেড, ইউনিকোল বাংলাদেশ ব্লক ফাইভ লিমিটেড, ইউনিকোল বাংলাদেশ ব্লক টেন লিমিটেড, ইউনিকোল বাংলাদেশ ব্লক থার্টিন অ্যান্ড ফোর্টিন লিমিটেড, ইউনিকোল বাংলাদেশ ব্লক টুয়েলভ লিমিটেড, বার্লিংটন রিসোর্স বাংলাদেশ লিমিটেড, ফ্রন্টিয়ার বাংলাদেশ-বারমুডা লিমিটেড, টেরা বাংলাদেশ ফান্ড লিমিটেড, আনিসুর রহমান অ্যান্ড কোং এবং ব্রামার অ্যান্ড পার্টনার্স অ্যাসেট ম্যানেজমেন্ট লিমিটেড।

গত বছরের এপ্রিলে, আলোচিত অর্থ পাচারের পানামা পেপারস কেলেঙ্কারিতেও বাংলাদেশের ২১ ব্যক্তি ও ৩টি প্রতিষ্ঠানের নাম এবং ১৮টি ঠিকানা প্রকাশ করা হয়।

গত ১৮ মাসেও পানামা পেপারসে প্রকাশিত বাংলাদেশিদের বিষয়ে দুদকের তদন্তে কোন অগ্রগতি নেই। ২০১৬ সালের দুদক আইনের তফসিলে অর্থ পাচার বা মানি লন্ডারিং বাদ দিয়ে দুদককে শুধু ‘ঘুষ ও দুর্নীতি’তদন্তের এখতিয়ার দেওয়া হয়। কারা তদন্ত করবে এই জটিলতায় মূলত বিষয়টি ঝুলে গেছে।

এ বিষয়ে দুদকের জ্যেষ্ঠ আইনজীবী খুরশীদ আলম খান মনে করেন, যদি প্যারাডাইস পেপারসে দুদক বাংলাদেশিদের সংশ্লিষ্টতা পায়, তাহলে দুদক অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) এবং বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) অনুসন্ধান করতে পারে। তার মতে, এসব বিষয়ে ব্যবস্থা নিতে দুদকই সবচেয়ে বেশি সামর্থ্য রাখে।

সর্বশেষ খবর

আজকের পত্রিকা. কমের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ নিষেধ

Developed by