logo

রবিবার ১৯ নভেম্বর ২০১৭, ৫ অগ্রহায়ণ ১৪২৪, ২৯ সফর ১৪৩৯

শিরোনাম

প্রতিবন্ধীরা সমাজের অবিচ্ছেদ্য অংশ : রাষ্ট্রপতি
১৯ নভেম্বর, ২০১৭
নিজস্ব প্রতিবেদক
প্রতিবন্ধীদের মানবসম্পদে পরিণত ও আত্মনির্ভরশীল করার সহযোগিতায় বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান, নীতি নির্ধারক, উন্নয়ন সহযোগীসহ সবাইকে এগিয়ে আসতে হবে। প্রতিবন্ধীরা সমাজের অবিচ্ছেদ্য অংশ। তারাও সমাজ এবং পরিবার থেকে বিশেষ যত্ন ও মনযোগ পাওয়ার আশা করে। বললেন রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ।

আজ (সোমবার) বিকেলে বঙ্গবন্ধু নভোথিয়েটারে এশিয়ান ফেডারেশন অন ইন্টিলেকচুয়াল ডিজএবিলিট’র (এএফআইডি) ২৩তম সম্মেলন উদ্বোধনকালে তিনি এ কথা বলেন।

রাষ্ট্রপতি বলেন, প্রতিবন্ধীদের ব্যাপারে সামাজিক ও রাজনৈতিক অঙ্গীকার অত্যাবশ্যকীয়। যদি আমরা তাদেরকে বিশেষ শিক্ষা, প্রশিক্ষণ এবং স্বাস্থ্য সুবিধা প্রদান করতে পারি, তবে তারাও সক্ষম জনশক্তিতে পরিণত হতে পারে।

আবদুল হামিদ বলেন, প্রখ্যাত সমাজকর্মী হেলেন কেলার, বিখ্যাত ব্রিটিশ কবি জন মিল্টন এবং শিক্ষাবিদ লুই ব্রেইল অন্ধ ছিলেন, জার্মান বাদ্যযন্ত্র বাদক বিটোফেন বধির ছিলেন, বিখ্যাত ব্রিটিশ বিজ্ঞানী স্টিফেন হকিং প্রতিবন্ধী হওয়ার পরও সমাজে তারা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন।

রাষ্ট্রপতি বলেন, প্রতিবন্ধী ব্যক্তিরা তাদের অবস্থার জন্য দায়ী নয়, তাদের এই অবস্থান প্রকৃতির ইচ্ছাধীন। তাদের প্রতিযথাযথ সেবাদানের পাশাপাশি তাদের ভালোবাসা দিতে হবে। ডিজাবেল শিশুদের বিশেষায়িত প্রশিক্ষণ ও শিক্ষাদানের মাধ্যমে তাদের মানবসম্পদে পরিণত করতে হবে।

আবদুল হামিদ বলেন, সরকার অন্তর্ভুক্তিমূলক সমাজ গঠনে অঙ্গীকারাবদ্ধ, যেখানে সকলেই তাদের অধিকার এবং যথাযথ সম্মান পাবে।

তিনি বলেন, প্রতিবন্ধীদের দক্ষ জনশক্তি হিসেবে সমাজের মূল স্রোতে নিয়ে আসতে বর্তমান সরকার ন্যাশনাল ফাউন্ডেশন ফর দ্য ডেভলপমেন্ট অব ডিজাবেলড (এনএফডিডি) প্রতিষ্ঠা করেছে। আদমশুমারিতে প্রতিবন্ধী ইস্যুসহ প্রতিবন্ধী চিহ্নিতকরণ জরিপ করেছে। ‘প্রতিবন্ধীদের অধিকার সুরক্ষা আইন-২০১৩’ এবং ‘নিউরো-ডেভেলপমেন্টাল ডিজাবিলিটি ট্রাস্ট ফান্ড আইন-২০১৩’ পাস করেছে।

অটিজমের ক্ষেত্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার কন্যা সায়মা ওয়াজেদের অসামান্য অবদান তুলে ধরে আবদুল হামিদ বলেন, সরকারের উদ্যোগের সাথে তিনি পার্সন উইথ ডিজাবিলিটি (পিডব্লিউডি) বৈশ্বিক পর্যায়ে এগিয়ে নিয়েছেন এবং এটি একটি গর্বের বিষয়।

রাষ্ট্রপতি বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) অ্যাওয়ার্ড প্রাপ্ত এবং ইউনেস্কো জুরি বোর্ডের সভাপতি সায়মা ওয়াজেদকে ধন্যবাদ জানান।

সর্বশেষ খবর

আজকের পত্রিকা. কমের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ নিষেধ

Developed by