logo

সোমবার ২০ নভেম্বর ২০১৭, ৬ অগ্রহায়ণ ১৪২৪, ৩০ সফর ১৪৩৯

শিরোনাম

রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের পাশে ছয় দেশ
২০ নভেম্বর, ২০১৭
নিজস্ব প্রতিবেদক
ছয়টি দেশের পররাষ্ট্রমন্ত্রী ও উচ্চপর্যায়ের প্রতিনিধিরা প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাত করে রোহিঙ্গা সমস্যার সমাধানে বাংলাদেশের পাশে থাকার ঘোষণা দিয়েছেন। রোহিঙ্গদের ওপর নির্যাতনকে যুদ্ধাপরাধের মতো অপরাধ বলে উল্লেখ করেছেন যুক্তরাষ্ট্রের সিনেটর জেফ মার্কলি। জাপান, জার্মানি ও সুইডেনের পররাষ্ট্র মন্ত্রীরা কূটনৈতিক চাপ অব্যাহত রাখার আশা জানিয়েছেন।

রোববার গণভবনে যুক্তরাষ্ট্রের সিনেটর, যুক্তরাজ্যের রাজপরিবারের সদস্য ওয়েসেক্স এর কাউন্টেস, জাপান, জার্মানি ও সুইডেনের পররাষ্ট্র মন্ত্রীরা প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাত করে রোহিঙ্গা সমস্যার সমাধানে বাংলাদেশের পাশে থাকার এ ঘোষণা দিয়েছেন।

বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গা ক্যাম্প ঘুরে এসে সিনেটর জেফ মার্কলির নেতৃত্বে মার্কিন আইন প্রণেতাদের দশ সদস্যের প্রতিনিধিদল প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করেছেন। প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে এ সাক্ষাতে রোহিঙ্গাদের ওপর নির্যাতন ও নৃশংসতাকে যুদ্ধাপরাধের মতো অপরাধ উল্লেখ করে মার্কিন সিনেটর বলেন, এ সংকট মোকাবেলায় যুক্তরাষ্ট্র বাংলাদেশের পাশে থাকবে।

একই ভেন্যুতে বাংলাদেশে সফরে আসা যুক্তরাজ্যের রাজপরিবারের সদস্য ওয়েসেক্স এর কাউন্টেস সোফি হেলেন, প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করে রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে কূটনৈতিক চাপ অব্যাহত রাখার ওপর জোর দেন।

রোহিঙ্গা ক্যাম্পগুলো ঘুরে এসে বিকেলে জাপানের পররাষ্ট্র মন্ত্রী তারো কোনো, জার্মানের পররাষ্ট্র মন্ত্রী সিগমার গাবরিয়েল এবং সুইডেনের পররাষ্ট্র মন্ত্রী মারগট ওয়ালস্ট্রম প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করেন। জাপানের পররাষ্ট্র মন্ত্রী এদেশে আশ্রয় নেয়া মিয়ানমার নাগরিকদের ফেরত পাঠাতে সহযোগিতার আশ্বাস দিয়েছে। জার্মানরি পররাষ্ট্রমন্ত্রী ও সুইডেনের পররাষ্ট্র মন্ত্রী রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের পাশে থাকতে তাদের জোরালো সমর্থনের কথা ব্যক্ত করেছেন। প্রত্যেকেই বাংলাদেশের মানবিক আচরণের প্রশংসা করেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাতে কুতুপালং ব্যবস্থাপনায় সন্তোষ প্রকাশ করে মিয়ানমারে আসন্ন আসেম সম্মেলনে এ নিয়ে মিয়ানমারের বিভিন্ন পর্যায়ের নেতৃত্বের সঙ্গে আলোচনার কথা বলেন ইউরোপীয় ইউনিয়নের ভাইস প্রেসিডেন্ট ফেডেরিকা মোঘেরিনি।

তারা এমন একটা সময় বাংলাদেশ সফর করলেন যখন আগামী ২১-২২ নভেম্বর মিয়ানমারে এশিয়া-ইউরোপের পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক আসেম হতে যাচ্ছে।

সর্বশেষ খবর

আজকের পত্রিকা. কমের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ নিষেধ

Developed by