logo

বুধবার ৬ ডিসেম্বর ২০১৭, ২২ অগ্রহায়ণ ১৪২৪, ১৬ রবিউল আউয়াল ১৪৩৯

শিরোনাম

আমার ও আপনার নাতনির একই নাম, প্রধানমন্ত্রীকে সোফিয়া
০৬ ডিসেম্বর, ২০১৭
নিজস্ব প্রতিবেদক
বিশ্বে প্রথম নাগরিকত্ব পাওয়া রোবট সোফিয়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে কথা বলেছেন। বুধবার সকালে চারদিনব্যাপী 'ডিজিটাল ওয়ার্ল্ড' উদ্বোধন অনুষ্ঠানে এ কথাপোকথন হয়। এসময় সোফিয়া হলুদ ও সাদা রঙের জামা পরা ছিল।

সোফিয়া ও প্রধানমন্ত্রীর পুরো কথাপোকথন বাংলায় অনুবাদ করে পাঠকদের জন্য তুলে ধরা হলো।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা : হ্যালো, সোফিয়া তুমি কেমন আছ?

রোবট সোফিয়া : হ্যালো, মাননীয় প্রধানমন্ত্রী আমি ভাল আছি। ধন্যবাদ। আমি আপনার সাথে পরিচিত হতে পেরে আনন্দিত।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা : তুমি আমাকে কিভাবে চেন?

রোবট সোফিয়া : আমি আপনার সম্পর্কে পড়েছি। আপনি মহান নেতা ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মেয়ে। আপনাকে মাদার অব হিউমিনিটি বলা হয়। আপনি ডিজিটাল বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা। আপনার নাতনির নামও আমার নামে। ওর নামও সুফিয়া।

সোফিয়ার এ কথা শুনার সঙ্গে সঙ্গে প্রধানমন্ত্রী হেসে উঠেন। এবং দর্শক গ্যালারির সকলের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী বলেন হ্যা জয়ের মেয়ের নাম সুফিয়া। প্রধানমন্ত্রীর সঙ্গে সোফিয়াও হেসে উঠে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা : তুমি আমার ও আমার ভিশন সম্পর্কে অনেক কিছু জান দেখছি। তুমি ডিজিটাল বাংলাদেশ সম্পর্কে কি জান?

রোবট সোফিয়া : আপনি জেনে আনন্দিত হবেন। আমি আপনার ডিজিটাল বাংলাদেশ সম্পর্কে অনেক কিছু পড়েছি। জিজিটালাইজেশন বাংলাদেশ অনেক মানবসম্পদ তৈরি করবে। যা কার্যকর যোগাযোগ বাড়াবে। বাংলাদেশের তথ্য প্রযুক্তি খাতের উন্নায়ন করবে। ই-গর্ভামেন্টস নিশ্চিত করবে। বাংলাদেশের প্রতিটি খাত ডিজিটাল করার লক্ষ্যে ২০০৯ সালে ডিজিটাল বাংলাদেশ প্রকল্প হাতে নেয়া হয়। আইসিটি খাত থেকে বাংলাদেশ ৫শ মিলিয়ন ডলার আয় করেছে। একই সঙ্গে এ খাতে ২০ লাখ লোকের কর্মসংস্থান হয়েছে। এ সংক্ষিপ্ত সময়ের মধ্যে আমরা মানব সম্পদের উন্নয়নের অনেক পদক্ষেপ দেখেছি। সরকারি সব অফিস ডিজিটাল করা হয়েছে। ২৮টি আইসিটি পার্কের প্রকল্প হাতে নেয়া হয়েছে। আমি ডিজিটাল বাংলাদেশ ২০১৭ এ উপস্থিত হতে পেরে আনন্দিত। এটি দক্ষিণ পূর্ব এশিয়ার অন্যতম বৃহৎ আইসিটি ইভেন্ট। মাননীয় প্রধানমন্ত্রী আমি আপনাকে ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৭ ডিজিটাল স্টাইলে উদ্বোধনের আহ্বান জানাচ্ছি।

প্রধানমন্ত্রী : ঠিক আছে। ডিজিটাল স্টাইলে ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৭ উদ্বোধন করছি।

সোফিয়া : অবশ্যই। মাননীয় প্রধানমন্ত্রী।

পরে প্রধানমন্ত্রী ডিজিটাল স্টাইলে ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৭ উদ্বোধন করেন। এসময় সোফিয়া হেসে উঠেন।

সর্বশেষ খবর

আজকের পত্রিকা. কমের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ নিষেধ

Developed by