logo

বুধবার ১৩ ডিসেম্বর ২০১৭, ২৯ অগ্রহায়ণ ১৪২৪, ২৩ রবিউল আউয়াল ১৪৩৯

শিরোনাম

রাজনৈতিক উদ্দেশ্যে গেজেটের সমালোচনা: অ্যাটর্নি জেনারেল
১৩ ডিসেম্বর, ২০১৭
নিজস্ব প্রতিবেদক
শৃংখলা বিধির গেজেট নিয়ে রাজনৈতিক উদ্দেশ্যে সমালোচনা করা হচ্ছে বলে মন্তব্য করেছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। বুধবার নিজ কার্যালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে অ্যাটর্নি জেনারেল এ কথা বলেন।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে অ্যাটর্নি জেনারেল বলেন, এই গেজেটটি প্রকাশের পূর্বে আইনমন্ত্রী সুপ্রিমকোর্ট আপিল বিভাগের বিচারপতিদের সঙ্গে কথাবার্তা বলেছেন এবং তাদের সম্মতি নিয়ে এই গেজেট প্রকাশ করেছেন। তাই সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সভাপতিসহ অন্যান্য যারা বিরূপ মন্তব্য করছেন, তারা সঠিক মন্তব্য করেননি।

রাষ্ট্রপতি প্রজাতন্ত্রের সবাইকে নিয়োগ দেন উল্লেখ করে তিনি বলেন, নির্বাহী বিভাগের কর্মচারীদের, প্রধান বিচারপতিকে, অন্য বিচারপতিদের নিয়োগ দেন এবং পার্লামেন্টের সেশনও তার আদেশে শুরু এবং সমাপ্ত হয়। রাষ্ট্রপতিকে যদি এই বিচারপতিদের শৃংখলাবিধির দায়িত্ব থেকে বা তার কর্তৃত্ব থেকে সরিয়ে দেয়া হয় এবং সুপ্রিমকোর্টই সব করে, তাহলে তা সংবিধানের স্পিরিটের বাইরে হবে।

মাহবুবে আলম বলেন, আমাদের সবসময় মনে রাখতে হবে, যত আইন বা রুলস হয় এগুলো সংবিধানের অনুচ্ছেদের পরিপন্থি হলে তা চলবে না। সংবিধানের ১১৬ অনুচ্ছেদে এদের (নির্বাহী বিভাগের কর্মচারীদের, প্রধান বিচারপতিকে ও অন্যান্য) নিয়োগ, শৃংখলা ও অন্যান্য বিষয়ে সুপ্রিমকোর্টের সঙ্গে আলোচনা করে পদক্ষেপ নেবেন। তারই ধারাবাহিকতায় এই গেজেট প্রকাশ হয়েছে। এ গেজেট নিয়ে যারা বিরূপ মন্তব্য করছেন তারা রাজনৈতিক উদ্দেশ্যে করছেন বলেও উল্লেখ করেন রাষ্ট্রের এই প্রধান আইন কর্মকর্তা।

তিনি বলেন, সকালে নিম্ন আদালতের বিচারকদের শৃংখলাবিধির গেজেটটা আমরা আদালতে পেশ করার জন্য গিয়েছিলাম। কিন্তু একজন বিচারপতি না থাকায় আদালত এ বিষয়টি আগামী ২ জানুয়ারি শুনানির দিন ঠিক করেছেন।

সর্বশেষ খবর

আজকের পত্রিকা. কমের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ নিষেধ

Developed by