logo

সোমবার ৮ জানুয়ারি ২০১৮, ২৫ পৌষ ১৪২৪, ২০ রবিউস সানি ১৪৩৯

শিরোনাম

যুক্তরাষ্ট্রের বাণিজ্য ঘাটতি ৫ হাজার কোটি ডলার!
০৮ জানুয়ারি, ২০১৮
আন্তর্জাতিক ডেস্ক
বিভিন্ন দেশের সঙ্গে যুক্তরাষ্ট্রের বাণিজ্য ঘাটতি ছয় বছরের মধ্যে রেকর্ড গড়েছে। গত নভেম্বরে দেশটির বাণিজ্য ঘাটতি তিন দশমিক দুই শতাংশ বেড়ে পাঁচ হাজার কোটি ডলার ছাড়িয়েছে।

বাণিজ্য দপ্তরের বরাতে বার্তা সংস্থা এপির খবরে বলা হয়, আলোচ্য মাসে যুক্তরাষ্ট্রের আমদানি ও রপ্তানি নতুন রেকর্ড গড়েছে। এ মাসে দেশটির রপ্তানি দুই দশমিক তিন শতাংশ বেড়ে ২০ হাজার কোটি ডলার অতিক্রম করে। যা এ যাবৎকালের রেকর্ড। বিপরীতে আমদানি দুই দশমিক পাঁচ শতাংশ বেড়ে ২৫ হাজার কোটি ডলারে পৌঁছায়।

বিশেষজ্ঞরা বলছেন, ঘাটতি বাড়ার এ অর্থ হলো যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক প্রবৃদ্ধি কমেছে। পণ্য রপ্তানির চেয়ে অনেক বেশি পণ্য আমদানি করছে দেশটি। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দর্শনকে এক্ষেত্রে অর্থনীতির জন্য দুর্বলতা হিসেবে ধরা হচ্ছে।

খবরে বলা হয়, নভেম্বরে যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় বাণিজ্য ঘাটতি হয়েছে চীনের সঙ্গে। এ মাসে দেশটির সঙ্গে ঘাটতি বেড়ে দাঁড়িয়েছে সাড়ে তিন হাজার কোটি ডলারে।

যুক্তরাষ্ট্রের বাণিজ্য দপ্তর আরো জানায়, এ নিয়ে ২০১৭ সালের ১১ মাসে মোট বাণিজ্য ঘাটতি হয়েছে ৫১ হাজার ৩০০ কোটি ডলার। যা এর আগের বছরের একই সময়ের চেয়ে ১১ দশমিক ৬ শতাংশ বেশি।

প্রেসিডেন্ট ট্রাম্প অবশ্য যুক্তি দেখিয়েছেন, গত মাসে বড় ধরনের কর সংস্কার নীতির যে উদ্যোগ কংগ্রেসে অনুমোদন দেয়া হয়েছে তা বাণিজ্য ঘাটতি কমাতে সহায়তা করবে। নতুন কর নীতিতে কোম্পানিগুলো উৎপাদন বাড়াতে উৎসাহিত হবে।

সর্বশেষ খবর

আজকের পত্রিকা. কমের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ নিষেধ

Developed by