logo

মঙ্গলবার ৯ জানুয়ারি ২০১৮, ২৬ পৌষ ১৪২৪, ২১ রবিউস সানি ১৪৩৯

শিগগিরই আপিল ও হাইকোর্ট বিভাগে বিচারপতি নিয়োগ হবে : আইনমন্ত্রী
০৯ জানুয়ারি, ২০১৮
নিজস্ব প্রতিবেদক
সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগ ও আপিল বিভাগের জন্য শিগগিরই বিচারপতি নিয়োগ দেয়া হবে বলে জানিয়েছেন আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক।

মঙ্গলবার রাজধানীর বিচার প্রশাসন প্রশিক্ষণ ইন্সটিটিউটে অধস্তন আদালতের বিচারকদের ই-প্রকিউরমেন্টবিষয়ক প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

বিচারপতি নিয়োগ কবে নাগাদ হতে পারে সাংবাদিকরা জানতে চাইলে আইনমন্ত্রী বলেন, এটি হতে পারে এ মাসে বা আগামী মাসের প্রথম সপ্তাহের মধ্যেই।

দীর্ঘদিন ধরে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি দিয়ে বিচার বিভাগ পরিচালিত হচ্ছে। তা ছাড়া আপিল বিভাগে বিচারপতির সংখ্যাও কম, জানতে চাইলে মন্ত্রী বলেন, দেখুন প্রধান বিচারপতি নিয়োগ নিয়ে আমি বারবার জবাব দিয়েছি। এটি হচ্ছে- মহামান্য রাষ্ট্রপতির এখতিয়ার। এ বিষয়ে কোনো কথা বলাই কিন্তু ঠিক হবে না।

আর দ্বিতীয় প্রশ্নের জবাবে আমি আপনাদের এটুকু বলতে পারি- খুব শিগগির আপিল বিভাগে বিচারপতি নিয়োগ করা হবে। এবং সেই সঙ্গে হাইকোর্ট বিভাগেও বিচারপতি নিয়োগ দেয়া হবে। তা ছাড়া আপিল বিভাগে কাজের দিকটা বিবেচনা করে সেই পরিমাণ বিচারপতি নিয়োগ দেয়া হবে বলেও তিনি জানান। খুব শিগগির বলতে এ মাসের মধ্যে বলা যায় কিনা, এমন প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, এ প্রক্রিয়া চলতে থাকবে। তবে এ মাস বা আগামী মাসের প্রথম সপ্তাহের মধ্যেই হবে।

দশম জুডিশিয়ারির ফল এক বছর হয়ে গেছে কিন্তু এখনও সেটি গেজেট হচ্ছে না কেন, জানতে চাইলে তিনি বলেন, আমি এইমাত্র তথ্য পেলাম পোস্টিংয়ের বিষয়াদি প্রক্রিয়াধীন। এ মাসের মধ্যেই এ গেজেট প্রকাশ হয়ে যাবে ইনশাল্লাহ।’

বিচার প্রশাসন প্রশিক্ষণ ইন্সটিটিউটের মহাপরিচালক বিচারপতি খোন্দকার মুসা খালেদের সভাপতিত্বে এ প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করা হয়।

সর্বশেষ খবর

আজকের পত্রিকা. কমের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ নিষেধ

Developed by