logo

রবিবার ২১ জানুয়ারি ২০১৮, ৮ মাঘ ১৪২৪, ৪ জমাদিউল-আউয়াল ১৪৩৯

শিরোনাম

রোহিঙ্গা শিবিরে এনজিওর ওপর নজরদারি বাড়ানোর দাবি
২১ জানুয়ারি, ২০১৮
নিজস্ব প্রতিবেদক
দেশে রোহিঙ্গা আশ্রিত এলাকায় বেসরকারি উন্নয়ন সংস্থার (এনজিও) কার্যক্রমের ওপর সরকারের নজরদারি আরো বাড়ানোর দাবি জানিয়েছে দুটি সংগঠন।

আজ রোববার ‘রোহিঙ্গা সমস্যা ও এনজিওদের অপতৎপরতা রোধে করণীয়’ শীর্ষক গোলটেবিল আলোচনায় বক্তারা এসব কথা বলেন। ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে ওই আলোচনাসভার আয়োজন করে রোহিঙ্গা প্রত্যাবাসন সংগ্রাম কমিটি ও স্বদেশ চিন্তা ফাউন্ডেশন যৌথভাবে।

বক্তারা বলেন, সরকার রোহিঙ্গাদের ফেরত পাঠানোর উদ্যোগ নিচ্ছে, তখন কিছু এনজিও তাদের ফেরত না যাওয়ার জন্য উৎসাহ দিচ্ছে। পাশাপাশি তারা রোহিঙ্গাদের মধ্যে জঙ্গিবাদেও উৎসাহ জোগাচ্ছে বলে অভিযোগ করেন বক্তারা। এসব অসাধু কর্মকাণ্ড রুখতে আইনশৃঙ্খলা বাহিনীর তৎপরতা বাড়ানোর আহ্বান জানান তাঁরা।

আলোচনাসভায় মূলপ্রবন্ধ পড়েন রোহিঙ্গা প্রত্যাবাসন সংগ্রাম কমিটির সাধারণ সম্পাদক অধ্যক্ষ হামিদুল হক চৌধুরী। এ ছাড়া বক্তব্য দেন রোহিঙ্গা প্রত্যাবাসন সংগ্রাম কমিটির চেয়ারম্যান অধ্যক্ষ হামিদুল হক চৌধুরী, স্বদেশ চিন্তা ফাউন্ডেশনের চেয়ারম্যান মুহাম্মদ আতা উল্লাহ খান, সাংস্কৃতিক ব্যক্তিত্ব সৈয়দ হাসান ইমাম।

গত বছর আগস্টের শেষদিকে মিয়ানমার সেনাবাহিনীর নির্যাতনের শিকার হয়ে রোহিঙ্গারা বাংলাদেশে আশ্রয় নেয়। জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশন জানিয়েছে এখন পর্যন্ত মিয়ানমার থেকে আসা রোহিঙ্গার সংখ্যা সাড়ে ৬ লাখেরও বেশি। পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ওই সংখ্যাটি ৯ লাখেরও বেশি।

কক্সবাজার ও বান্দরবানের একাধিক এলাকা দিয়ে রোহিঙ্গারা বাংলাদেশে প্রবেশ করে। কক্সবাজারের উখিয়ার বালুখালী ও কুতুপালংয়ে দুটি বড় আশ্রয়কেন্দ্র করা হয়েছে রোহিঙ্গাদের জন্য।

সর্বশেষ খবর

আজকের পত্রিকা. কমের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ নিষেধ

Developed by