logo

শনিবার ১০ ফেব্রুয়ারি ২০১৮, ২৮ মাঘ ১৪২৪, ২৪ জমাদিউল-আউয়াল ১৪৩৯

শিরোনাম

বিএনপিপন্থী আইনজীবীদের ৫ দিনের কর্মসূচি
১০ ফেব্রুয়ারি, ২০১৮
নিজস্ব প্রতিবেদক
বিএনপির চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার কারাদণ্ডের প্রতিবাদে জাতীয়াতাবাদী আইনজীবী ফোরাম পাঁচদিনের কর্মসূচি ঘোষণা করেছে।

আজ শনিবার দুপুরে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন ফোরামের মহাসচিব ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন।

অভিযোগের সঙ্গে রায়ের কোনো মিল নেই দাবি করে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক খোকন আরো বলেন, ‘এ রায় আমরা মানি না। তাই এ রায়ের বিরুদ্ধে আগামীকাল ১১ ফেব্রুয়ারি থেকে ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত আইনজীবী সমিতিগুলোতে বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করা হলো।’

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট জয়নাল আবেদীন। অনুষ্ঠান পরিচালনা করেন ঢাকা আইনীজী সমিতির সাবেক সভাপতি অ্যাডভোকেট সানাউল্লাহ মিয়া। বিভিন্ন প্রশ্নের জবাব দেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সাধারণ সম্পাদক ব্যারিস্টার বদরুদ্দোজা বাদল, সাবেক মন্ত্রী অ্যাডভোকেট নিতাই রায় চৌধুরী।

ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বলেন, ‘আমাদের দলের চেয়ারপারসনের জনপ্রিয়তায় ভীত হয়ে সরকার বেসামাল হয়ে রাজনৈতিক হীন উদ্দেশ্য চরিতার্থ করার জন্য তড়িঘড়ি করে এ রায় দিয়েছে। এ রায় দেওয়ার আগে থেকেই সরকার সারা দেশে ত্রাসের রাজত্ব কায়েম করেছে। এতেই প্রমাণিত হয় সরকারই এ রায় লিখে দিয়েছে। এ কারণেই আমরা এ রায় প্রত্যাখ্যান করছি।’

গত ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার রায় ঘোষণা করেন বিশেষ আদালতের বিচারক ডা. মো. আখতারুজ্জামান। রায়ে তিনি সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াকে পাঁচ বছরের কারাদণ্ড দেন। এ ছাড়া বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানসহ পাঁচ আসামিকে ১০ বছর করে কারাদণ্ড এবং দুই কোটি ১০ লাখ টাকা করে জরিমানা করা হয়।

রায় ঘোষণার পর পরই খালেদা জিয়াকে পুরান ঢাকার নাজিমুদ্দিন রোডের পুরোনো কেন্দ্রীয় কারাগারে নিয়ে যাওয়া হয়।

মামলার অন্য আসামিরা হলেন মাগুরার সাবেক সংসদ সদস্য (এমপি) কাজী সলিমুল হক কামাল, ব্যবসায়ী শরফুদ্দিন আহমেদ, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক সচিব কামাল উদ্দিন সিদ্দিকী ও প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ভাগ্নে মমিনুর রহমানকে ১০ বছর করে কারাদণ্ড দিয়েছেন আদালত। এঁদের মধ্যে তারেক রহমান, কামাল উদ্দিন সিদ্দিকী ও মমিনুর রহমান পলাতক।

সর্বশেষ খবর

আজকের পত্রিকা. কমের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ নিষেধ

Developed by