logo

শনিবার ১০ মার্চ ২০১৮, ২৬ ফাল্গুন ১৪২৪, ২১ জমাদিউস সানি ১৪৩৯

শেখ হাসিনার সাহসী নেতৃত্বে দুর্যোগ মোকাবিলা করছে সরকার
১০ মার্চ, ২০১৮
নিউজ ডেস্ক
প্রধানমন্ত্রী শেখ হাসিনার আন্তরিক প্রচেষ্টা ও সাহসী নেতৃত্বে সরকার একের পর এক দুর্যোগ মোকাবিলা করে যাচ্ছে বলে মন্তব্য করেছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া।

তিনি বলেন, সরকারের কার্যকর পদক্ষেপের কারণে বাংলাদেশের মানুষ এখন আর দুর্যোগকে ভয় পায় না।

শনিবার (১০ মার্চ) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস-২০১৮ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

‘জানবে বিশ্ব জানবে দেশ, দুর্যোগ মোকাবিলায় প্রস্তুতি বাংলাদেশ’ স্লোগান নিয়ে এবারের জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস উদযাপন করা হচ্ছে।

অনুষ্ঠানে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী বলেন, এমন কোনো মাস নেই যে বাংলাদেশে প্রাকৃতিক দুর্যোগ হয় না। আগ্নেয়গিরি এবং তুষারপাত ছাড়া সব ধরনের দুর্যোগই আমাদের দেশে আছে। গত বছর আমরা ৫টি বড় বড় দুর্যোগ মোকাবিলা করেছি। প্রতিটি দুর্যোগই সরকার সাহসিকতার সঙ্গে মোকাবিলা করেছে। একটি মানুষও না খেয়ে মারা যায়নি।

তিনি বলেন, দুর্যোগের এতো চ্যালেঞ্জ মোকাবিলা করা সহজ কথা নয়। যে কোনো ধরনের চ্যালেঞ্জ মোকাবিলায় আমরা শেখ হাসিনার নেতৃত্বে কাজ করে যাচ্ছি।

মায়া বলেন, দুর্যোগ মোকাবিলায় স্বেচ্ছাসেবক সংগঠন সিটিপি, স্কাউট, ফায়ার সার্ভিস, সেনাবাহিনী, আনসার, কোস্টগার্ড আন্তরিকতার সঙ্গে এবং জীবনের ঝুঁকি নিয়ে কাজ করে যাচ্ছে। আওয়ামী লীগের নেতাকর্মীরাও বড় বড় দুর্যোগগুলো মোকাবিলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে ঝাঁপিয়ে পড়েছে। সরকার ও দল একসঙ্গে কাজ করে বলেই দুর্যোগ মোকাবিলাসহ দেশের সার্বিক উন্নয়ন হচ্ছে। বাংলাদেশ মধ্য আয়ের দেশে উন্নীত হতে যাচ্ছে। কিন্তু অন্য কোনো দল এসব দুর্যোগ মোকাবিলায় এগিয়ে আসেনি, উঁকি দিয়েও দেখেনি।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. শাহ কামালের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন- মন্ত্রণালয় সংক্রান্ত স্থায়ী কমিটির সদস্য আবু হোসেন বাবলা, ফায়ার সার্ভিসের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আলী আহমেদ খান, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক রিয়াজ আহমেদ প্রমুখ।

সর্বশেষ খবর

আজকের পত্রিকা. কমের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ নিষেধ

Developed by