logo

রোববার, ২০ মে ২০১৮, ০৬ জ্যৈষ্ঠ ১৪২৫, ০৩ রমজান ১৪৩৯

ইসরায়েলের নৃশংসতায় আন্তর্জাতিক তদন্ত দাবি বাংলাদেশের
২০ মে, ২০১৮
গাজা উপত্যকায় ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলি বাহিনীর নির্বিচারে গুলি চালিয়ে হত্যাযজ্ঞ ও নৃশংসতার ঘটনায় আন্তর্জাতিক তদন্তের দাবি জানিয়েছে বাংলাদেশ। শুক্রবার তুরস্কের ইস্তান্বুলে অনুষ্ঠিত ইসলামি সম্মেলন সংস্থার (ওআইসি) বিশেষ সামিটে অংশ নিয়ে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এ দাবি জানান।

শনিবার রাতে পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

ওআইসির বিশেষ সামিটে পররাষ্ট্রমন্ত্রী তার বক্তব্যে ইসরায়েলের নৃশংসতার জন্য বাংলাদেশ সরকারের পক্ষ থেকে তীব্র নিন্দা জানান। এ সময় তিনি ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলি নৃশসংতার জন্য আন্তর্জাতিক তদন্তের দাবি জানান। একই সঙ্গে আইনি ব্যবস্থা গ্রহণেরও দাবি তোলেন পররাষ্ট্রমন্ত্রী।

এছাড়া ফিলিস্তিন সমস্যার শান্তিপূর্ণ সমাধান প্রত্যাশা করেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

তার নেতৃত্বে ওআইসির বিশেষ এ সামিটে প্রধানমন্ত্রীর নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা মেজর জেনারেল (অব.) তারিক আহমেদ সিদ্দিক, সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ, তুরস্কে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আল্লামা সিদ্দিকীসহ ৮ সদস্যের বাংলাদেশি প্রতিনিধি দল অংশগ্রহণ করেন।

এই সামিটে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানও বক্তব্য রাখেন।

প্রসঙ্গত, গত ১৪ মে জেরুজালেমে দূতাবাস খুলেছে মার্কিন যুক্তরাষ্ট্র। এ ঘটনায় তীব্র উত্তেজনা ছড়িয়ে পড়েছে ফিলিস্তিনে। সেখানে ইসরায়েলি বাহিনীর সঙ্গে সংঘর্ষে প্রায় ৬০ জন ফিলিস্তিনি নাগরিক নিহত হয়েছেন। আহত হয়েছেন কয়েক হাজার নাগরিক। এ পরিপ্রেক্ষিতে তুরস্কের ইস্তাম্বুলে ওআইসি এই বিশেষ সামিটের আয়োজন করে।

সর্বশেষ খবর

আজকের পত্রিকা. কমের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ নিষেধ

Developed by