logo

শুক্রবার, ২৫ মে ২০১৮, ১১ জ্যৈষ্ঠ ১৪২৫, ০৮ রমজান ১৪৩৯

বাংলাদেশ মানবিক অন্তর্ভূক্তিমূলক উন্নয়নের রোলমডেল
জাতিসংঘে ড. আতিউর
২৫ মে, ২০১৮
নিউজ ডেস্ক
বাংলাদেশ ইতোমধ্যেই মানবিক এবং অন্তর্ভূক্তিমূলক উন্নয়নের অনন্য দৃষ্টান্ত স্থাপন করতে সক্ষম হয়েছে বলে অভিমত ব্যক্ত করেছেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান।

গতকাল বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জাতিসংঘের হিউম্যান ডেভেলপমেন্ট রিপোর্ট অফিস (এইচডিআরও)-এ ‘মানবিক উন্নয়নের জন্য আর্থিক অন্তর্ভূক্তি’ শীর্ষক কর্মশালায় বক্তব্য রাখার সময় তিনি এ কথা বলেন। তিনি বলেন, এই সাফল্যের পেছনে রয়েছে দেশটির কেন্দ্রীয় ব্যাংকের দূরদর্শী আর্থিক অন্তর্ভূক্তির কৌশল এবং এটা সম্ভব হয়েছে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তাঁর নেতৃত্বাধীন সরকারের যথার্থ ভূমিকার কারণে।

ড. আতিউর বলেন, বাংলাদেশের এসব অভিজ্ঞতা থেকে শিক্ষা নিয়ে এবং অনুকরণের মাধ্যমে সারাবিশ্ব সুফল পেতে পারে। কর্মশালায় সভাপতিত্ব করেন এইচডিআরও এর পরিচালক ড. সেলিম জাহান। এইচডিআরও এর কর্মকর্তারা ছাড়াও জাতিসংঘের বিভিন্ন বিভাগ, যেমন- ইউএনডিইএসএ, ইউনডিপি ব্যুরো ফর পলিসি প্রোগ্রাম এন্ড সাপোর্ট (বিপিপিএস), ইউএনডিপি ব্যুরো ফল ল্যাটিন আমেরিকান এন্ড দি ক্যারিবিয়ান (আরবিএলএসি), এবং ইউএনডিপি ক্রাইসিস প্রিভেনশন ব্যুরোর প্রতিনিধিরা এতে অংশ নিয়েছেন। সূচনা বক্তব্যে ড. সেলিম জাহান বাংলাদেশ ব্যাংকের আর্থিক অন্তর্ভূক্তির উদ্যোগগুলোর ভূয়সী প্রশংসা করেন। তাঁর মতে এসব উদ্যোগের ফলে বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংক প্রকৃত অর্থেই ‘দরিদ্র মানুষের ব্যাংক’-এ রূপান্তরিক হয়েছে। আর্থিক অন্তর্ভূক্তির পাশাপাশি অন্যান্য উদ্যোগের মাধ্যমে বাংলাদেশ সামাজিক বৈষম্য কমিয়ে আনা এবং সমতাভিত্তিক উন্নয়নের পথে অগ্রসর হচ্ছে বলে তিনি মনে করেন।

সর্বশেষ খবর

আজকের পত্রিকা. কমের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ নিষেধ

Developed by