logo

শনিবার, ৯ জুন ২০১৮, ২৬ জ্যৈষ্ঠ ১৪২৫, ২৩ রমজান ১৪৩৯

নিরাপত্তা পরিষদের নতুন ৫ সদস্য নির্বাচিত
০৯ জুন, ২০১৮
অনলাইন ডেস্ক
পরবর্তী দুই বছরের জন্য জাতিসংঘের নিরাপত্তা পরিষদের পাঁচ সদস্য নির্বাচিত করেছে বিশ্বের জাতিসমূহের সংগঠনের সাধারণ পরিষদ। নির্বাচিত হওয়া সদস্য রাষ্ট্র হলো-জার্মানি, বেলজিয়াম, দক্ষিণ আফ্রিকা, ডমিনিকান রিপাবলিক এবং ইন্দোনেশিয়া।
বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, চলতি বছরের শেষে দুই বছর আগে অস্থায়ী সদস্য নির্বাচিত হওয়া পাঁচটি দেশের সদস্যপদের বিলোপ হবে। তখন থেকে পরবর্তী দুই বছরের জন্য সদস্য থাকবে নির্বাচিত নতুন রাষ্ট্রগুলো।

জাতিসংঘের সবথেকে ক্ষমতাশালী প্রতিষ্ঠান হলো নিরাপত্তা পরিষদ। সংস্থাটির পক্ষে এই পরিষদই একমাত্র আইনি সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা রাখে। এককভাবে এই পরিষদ কোনো রাষ্ট্রের ওপর নিষেধাজ্ঞা আরোপ, কিংবা সংস্থার পক্ষে কোনো দেশে সেনা পাঠানো কিংবা কোনো সিদ্ধান্তে ভেটো দেওয়ার ক্ষমতা সংরক্ষণ করে।
প্রতিবেদন বলা হয়, সাধারণ পরিষদে জাতিসংঘভুক্ত রাষ্ট্রগুলোর মধ্যে ১৮৪ টি দেশ নিরাপত্তা পরিষদের নতুন সদস্য হিসেবে জার্মানিকে ভোট দিয়েছে। বেলজিয়াম পেয়েছে ১৮১ দেশের অনুমোদন। আর মালদ্বীপের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করে ১৪৬ ভোট পেয়ে এশিয়া অঞ্চলের পক্ষে সদস্যপদ নিশ্চিত করেছে ইন্দোনেশিয়া।
২০১৯ সালের ১ জানুয়ারি থেকে তারা দায়িত্ব নেবে বলে জানা গেছে। এই বছরের শেষের দিকে নিরাপত্তা পরিষদ থেকে বিদায় নিচ্ছে নেদারল্যান্ড, সুইডেন, ইথোপিয়া, বলিভিয়া ও কাজাখস্তান। এদিকে অন্য ৫ সদস্যরাষ্ট্র হলো-আইভরি কোস্ট, গায়ানা, কুয়েত, পেরু এবং পোল্যান্ড।
প্রতি দুই বছর পরপর নিরাপত্তা পরিষদের ভোটাভুটির মাধ্যমে পাঁচ সদস্যরাষ্ট্র নির্বাচিত হয়। নিরাপত্তা পরিষদে পাঁচ স্থায়ী সদস্যরাষ্ট্রসহ ১৫টি সদস্যরাষ্ট্র আছে। পাঁচ সদস্যরাষ্ট্র হলো-চীন, রাশিয়া, ফ্রান্স, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য।

সর্বশেষ খবর

আজকের পত্রিকা. কমের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ নিষেধ

Developed by