logo

বৃহস্পতিবার, ১৪ জুন ২০১৮, ৩১ জ্যৈষ্ঠ ১৪২৫, ২৮ রমজান ১৪৩৯

ঈদের আগে শেষ কর্মদিবসে ঢিলেঢালা অফিস
১৪ জুন, ২০১৮
নিউজ ডেস্ক
ঈদুল ফিতরের আগে বৃহস্পতিবার শেষ কর্মদিবসে ছুটির আমেজে কাটছে সরকারি অফিস। প্রশাসনের কেন্দ্রবিন্দু সচিবালয় ছিল অনেকটা কর্মচাঞ্চল্যহীন। শবে কদরের ছুটির পর ঈদের বন্ধের মধ্যে একদিন অফিস থাকায় অনেকে গত মঙ্গলবারই ছুটি নিয়ে গ্রামের বাড়িতে ছুটেছেন নাড়ির টানে। কেউ কেউ বৃহস্পতিবার হাজিরা দিয়েই বাড়ি ফিরতে ছুটছেন রেলস্টেশন, বাসস্টেশন কিংবা লঞ্চঘাটের দিকে।

সচিবালয় থেকে বের হওয়ার গেটগুলোকে দুপুরের দিকে কয়েক দফা অবস্থান করে দেখা গেছে অনেকে হাতব্যাগ, লাগেজ নিয়ে বেরিয়ে যাচ্ছেন। কেউ কেউ মন্ত্রণালয়ের গাড়িতে করে বেরিয়ে যান।

সচিবালয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়, মন্ত্রিপরিষদ বিভাগ, বাণিজ্য মন্ত্রণালয়, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, খাদ্য মন্ত্রণালয়, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, তথ্য মন্ত্রণালয়, কৃষি মন্ত্রণালয়, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় ঘুরে দেখা গেছে কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিতি খুবই কম। কোনো কর্মচাঞ্চল্য নেই। অনেক কক্ষই খালি পড়ে আছে। কোনো কক্ষে চারজন প্রশাসনিক কর্মকর্তা বসলে সেখানে দেখা গেছে একজন বা দু’জন বসে আছেন। বাকিরা চলে গেছেন।

নির্বাচনী বছর হওয়ায় বেশিরভাগ মন্ত্রী, প্রতিমন্ত্রী নিজের নির্বাচনী এলাকায় ঈদ করবেন বলে জানা গেছে।

একজন যুগ্মসচিব নাম প্রকাশ না করে বলেন, ‘ঈদের আগে শেষ কর্মদিবসে একটু ছাড় দিতে হয়। ছুটি ছাড়াও অনেকে আজ হাজিরা দিয়ে চলে গেছেন।’

যারা অফিস করছেন তারা অনেকে ব্যস্ত ছিলেন ঈদের অগ্রিম শুভেচ্ছা বিনিময়ে। বৃহস্পতিবার সচিবালয়ে দর্শনার্থীও ছিল অনেক কম। সবগুলো ভবনের লিফটের সামনের অন্যান্য দিনের মতো মানুষের ভিড় ছিল না। লিফট অপারেটরদের সচিবালয়ে যাতায়াতকারী বিভিন্ন ক্ষেত্রের গুরুত্বপূর্ণ ব্যক্তি ও উচ্চ পদস্থ কর্মকর্তাদের কাছ থেকে ঈদের বখশিস আদায়ে ব্যস্ত থাকতে দেখা গেছে।

jagonews24

এ ছাড়া সচিবালয়ে মন্ত্রণালয়গুলোর তেমন কোনো কর্মসূচিও ছিল। বেলা ১১টার দিকে ডাক ও টেলিযোগাযোগ বিভাগে বিশ্বকাপ ফুটবল উপলক্ষে স্মারক ডাকটিকেট উদ্বোধন করেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার।

শুক্রবার শাওয়াল মাসের চাঁদ দেখা গেলে শনিবার মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে। এক্ষেত্রে শুক্র, শনি ও রোববার সরকারি ছুটি থাকবে। তবে রমজান মাসের ৩০ দিন পূর্ণ হলে ঈদ হবে আগামী রোববার। সেক্ষেত্রে একদিন বেড়ে সোমবারও সরকারি ছুটি থাকবে।

শনিবার ঈদ হলে সরকারি চাকুরেদের ঈদের ছুটির দু’দিন সাপ্তাহিক ছুটির মধ্যে চলে যাচ্ছে, সেক্ষেত্রে তারা ঈদের ছুটি পাচ্ছেন মাত্র একদিন।

সর্বশেষ খবর

আজকের পত্রিকা. কমের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ নিষেধ

Developed by