logo

বৃহস্পতিবার, ১৯ জুলাই ২০১৮, ৪ শ্রাবণ ১৪২৫, ৫ জিলকদ ১৪৩৯

শিরোনাম

কাজী নজরুল বিশ্ববিদ্যালয়
যৌন হয়রানি : শিক্ষক সাময়িক বরখাস্ত: প্রক্টরকে অব্যাহতি
১৯ জুলাই, ২০১৮
নিউজ ডেস্ক
ময়মনসিংহের ত্রিশালে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের সহকারী অধ্যাপক মুহাম্মদ রুহুল আমিনকে সাময়িক বরখাস্ত ও প্রক্টর জাহিদুল কবিরকে অব্যাহতি দিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তিন শিক্ষিকাকে যৌন হয়রানির অভিযোগের ঘটনায় তাদের বিরুদ্ধে এ ব্যবস্থা নেয়া হয়। ঘটনা তদন্তে তিন সদস্যের কমিটি গঠন করা হয়েছে।

লিখিত অভিযোগে প্রকাশ, নাট্যকলা বিভাগের বিভাগীয় প্রধান ইসমতআরা ভূঁইয়া ইলা, সহকারী অধ্যাপক নীলা সাহা, প্রভাষক নুসরাত শারমিন তানিয়াকে দীর্ঘদিন ধরে সহকারী অধ্যাপক মুহাম্মদ রুহুল আমিন বিভিন্নভাবে যৌন হয়রানি করে আসছিলেন। এর মধ্যে ওই তিন শিক্ষিকার সঙ্গে তিনি যৌন ইঙ্গিতপূর্ণ দৃষ্টি, চোখ টিপ, অশালীন কথাবার্তা, গায়ে হাত দেয়াসহ ফেসবুক ম্যাসেঞ্জারে কুরুচিপূর্ণ ছবি এডিট করে পাঠাতেন। সহকর্মী বিধায় উত্ত্যক্ত করার বিষয়টি এড়িয়ে যাচ্ছিলেন তারা। অনেকবার তাকে এমন আচরণ পরিহার করতে অনুরোধ করেছেন তারা। মঙ্গলবার বিভাগীয় একাডেমিক কমিটির সভা শেষে কয়েকজন শিক্ষকের সামনে পুনরায় তারা একইভাবে উত্ত্যক্তের শিকার হন। ফলে ওই দিন বিকালে তিন শিক্ষিকা উপাচার্য বরাবর লিখিত অভিযোগ দেন।

অভিযোগের ভিত্তিতে বুধবার সকালে সহকারী অধ্যাপক মুহাম্মদ রুহুল আমিনকে সাময়িকভাবে বরখাস্ত করেন তিনি। একই সঙ্গে দায়িত্বে অবহেলার কারণে প্রক্টর জাহিদুল কবিরকে দায়িত্ব থেকে অব্যাহতি দেয়া হয়।

যৌন হয়রানির অভিযোগের ঘটনায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. সৈয়দ আজিজুল হককে প্রধান করে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। অপর সদস্যরা হলেন- বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রফেসর একেএম জাকির হোসেন ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগের অধ্যাপক মাহবুবা কানিজ কেয়া। কমিটিকে আগামী ১৫ কর্মদিবসের মধ্যে তদন্ত রিপোর্ট জমা দিতে বলা হয়েছে।

অভিযোগ অস্বীকার করে সহকারী অধ্যাপক রুহুল আমিন বলেন, কয়েকজন মেধাবী শিক্ষার্থীকে মৌখিক পরীক্ষায় ইচ্ছাকৃতভাবে অকৃতকার্য করায় ইলা ম্যাডামের সঙ্গে আমার ঝগড়া হয়েছিল। এর জেরে তিনি মিথ্যা অভিযোগ করে আমার সম্মানহানি করেছেন।

প্রক্টর জাহিদুল কবির বলেন, আপস-মীমাংসার জন্য নয়, দায়িত্ববোধ থেকেই আমি ইলা ম্যাডামের সঙ্গে দেখা করতে যাই। কিন্তু তিনি ভুল ধারণা পোষণ করে আমাকে দোষারোপ করেছেন।

সর্বশেষ খবর

আজকের পত্রিকা. কমের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ নিষেধ

Developed by