logo

শনিবার, ২১ জুলাই ২০১৮, ৬ শ্রাবণ ১৪২৫, ৭ জিলকদ ১৪৩৯

বাংলাদেশি আইয়ুব আলীকে শেষ বিদায় জানালেন পার্কল্যান্ডের বাসিন্দারা
২১ জুলাই, ২০১৮
মাত্র দুই বছর আগে ফ্লোরিডার পার্কল্যান্ডে এসেছিলেন বাংলাদেশি বংশোদ্ভূত আইয়ুব আলী। স্থানীয় ভালো মানের স্কুলে সন্তানদের পড়াশোনা করানোর জন্যই পার্কল্যান্ড আসেন তিনি। ওই বছর শহরটিকে ফ্লোরিডার সবচেয়ে নিরাপদ শহর হিসেবে স্বীকৃতি দেওয়া হয়েছিল।

২০১৮ সালের ফেব্রুয়ারিতে এক সশস্ত্র কিশোর একটি স্কুলে বন্দুক হামলা চালিয়ে হত্যা করে ১৭ জনকে। নিহতদের মধ্যে বেশিরভাগ ছিল শিক্ষার্থী। ওই স্কুলেরই শিক্ষার্থী ছিলেন আইয়ুব আলীর মেয়ে এলমা ও ছেলে রাহাত আলী। তবে ওই হামলায় তাদের কেউ আহত হয়নি। কিন্তু এই ঘটনার মাত্র চার মাস পর, মঙ্গলবার সন্ধ্যায় আইয়ুব আলী নিজেই বন্দুক সহিংসতার শিকার হন। ৬১ বছরের আইয়ুব আলীর মুদির দোকান ডাকাতি হয় এবং দোকানের ভেতরেই গুলিবিদ্ধ হয়ে নিহত হন।

শুক্রবার দুপুরে স্থানীয় কমিউনিটির প্রায় ৬০০ জন তাকে শেষ বিদায় জানাতে হাজির হন। স্থানীয় মুসলিম কবরস্থান হিয়ালিয়াহ গার্ডেন্সে নিহতের জানাজা অনুষ্ঠিত হয়।

পার্কল্যান্ডের স্থানীয় বাংলাদেশি কমিউনিটির মধ্যে বেশ পরিচিত আইয়ুব আলী চট্টগ্রাম থেকে যুক্তরাষ্ট্রে পাড়ি জমান নব্বইয়ের দশকে। এলমা ও রাহাত ছাড়া আরও দুই সন্তানের বাবা ছিলেন বাংলাদেশি এই মুদি দোকানদার। তাদের একজনের বয়স ৬ বছর এবং সবচেয়ে কনিষ্ঠজনের বয়স মাত্র ২২ মাস।

স্থানীয় কমিউনিটির লোকজনেরা আইয়ুব আলীর মৃত্যুতে বড় ধরনের আঘাত পেয়েছেন। তাদের কাছে তিনি সামাজিক ও সাংস্কৃতিক অনুষ্ঠানের নিয়মিত স্বেচ্ছাসেবক ছিলেন। অনেকেই তার দোকানের বাইরে ফুল ও মোমবাতি জ্বালিয়ে শ্রদ্ধা জানাচ্ছেন। তার দোকানের নাম আন্ট মলি’স ফুড স্টোর। দোকানের বাইরে একটি কার্ডে লেখা ছিল, আমাকে এটা লিখতে হচ্ছে বলে দুঃখিত। এটা আমাকে মনোপীড়া দিচ্ছে। আমার জীবনের বেড়ে ওঠার অংশীদার ছিলেন আপনি।

নিহতের ঘনিষ্ঠ বন্ধু মির্জা মুশতাক বলেন, দোকানটি কেনার জন্য তিনি (আলী) অনেক কষ্ট করেছেন। গত বছর যখন তিনি এটা কিনেছিলেন তখন তার কাছে বিষয়টি ছিল স্বপ্ন সত্যি হওয়ার মতোই।

মুশতাক বলেন, বুঝতেই পারছেন তার পরিবার এখন কোন অবস্থার মধ্য দিয়ে যাচ্ছে। আমরা তাদের মনোযোগ অন্যদিকে রাখার চেষ্টা করছি। বিষয়টি এড়িয়ে চলার চেষ্টা করছি। তিনি জানান, নিহতের দোকানটি আগামী কয়েকমাস বাংলাদেশি কমিউনিটির লোকজন চালু রাখবে। এরপর নিহতের স্ত্রী দোকানটি পরিচালনার জন্য প্রস্তুত হবেন বলে আশা করা হচ্ছে।

এক বিবৃতিতে পুলিশ জানিয়েছে, ১৭ জুলাই স্থানীয় সময় দুপুর ১২ টার ৪০ মিনিটের দিকে নিহতের দোকানে এক ব্যক্তি প্রবেশ করে। অস্ত্রের মুখে ক্যাশ থেকে নগদ টাকা নিয়ে চলে যায়। কিন্তু পরে সে ফিরে এসে আলীকে গুলি করে। পরে হাসপাতালে নেওয়ার পর আহতকে মৃত ঘোষণা করা হয়।

সিসিটিভি ফুটেজ থেকে সন্দেহভাজনের একটি ভিডিও প্রকাশ করেছে পুলিশ। এছাড়া তাকে ধরিয়ে দেওয়ার জন্য তিন হাজার মার্কিন ডলার পুরষ্কার ঘোষণা করা হয়েছে।

সর্বশেষ খবর

আজকের পত্রিকা. কমের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ নিষেধ

Developed by