logo

শনিবার, ২১ জুলাই ২০১৮, ৬ শ্রাবণ ১৪২৫, ৭ জিলকদ ১৪৩৯

উইকিম্যানিয়ার মূল সম্মেলন শুরু
২১ জুলাই, ২০১৮
শুরু হলো উন্মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়ার বার্ষিক সম্মেলন উইকিম্যানিয়ার মূল আয়োজন। দক্ষিণ আফ্রিকার কেপটাউনে ১৪তম এ আয়োজনের মূল সম্মেলনটি শেষ হবে ২২ জুলাই। সম্মেলনের উদ্বোধনে আফ্রিকার বিভিন্ন অঞ্চলে উইকিপিডিয়ার নানা কাযর্ক্রম তুলে ধরা হয়।
সম্মেলনের আয়োজক উইকিমিডিয়া দক্ষিণ আফ্রিকার সভাপতি ডগলাস স্কট বলেন, ‘উন্মুক্ত কনটেন্ট ও সহজ ব্যবহারের জন্য আফ্রিকার বিভিন্ন স্কুলে ইতিমধ্যে উইকিপিডিয়া বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। একইভাবে বিভিন্ন অঞ্চলেও এটি ছড়িয়ে দেওয়া হচ্ছে। প্রথম দিনে ‘উইকিপিডিয়া ২০৩০’ শীর্ষক কাযর্ক্রমের ওয়ার্কিং গ্রুপের নির্বাচিত সদস্যদের অংশগ্রহণে বিশেষ সভা অনুষ্ঠিত হয়। এতে এ গ্রুপের ভবিষ্যৎ কাজ এবং সে বিষয়ে বিস্তারিত পরিকল্পনা করা হয়। ওয়ার্কিং গ্রুপের সদস্য হিসেবে এ প্রতিবেদক নির্বাচিত হয়েছেন।
সম্মেলনের প্রথম দিনে ছোট ছোট উইকিপিডিয়া কমিউনিটির জন্য কারিগরি টুলস, উন্মুক্ত ছবির ভাণ্ডার উইকিমিডিয়া কমন্স, গ্যালারি, লাইব্রেরি, আর্কাইভস, মিউজিয়াম (জিএলএএম) ও উইকিডেটা নিয়ে বিভিন্ন সেশন অনুষ্ঠিত হয়। এছাড়া কিভাবে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ব্যবহার করে উইকিপিডিয়ার ব্যবহার আরও সহজ করা যায় সে বিষয়েও কারিগরি পর্ব অনুষ্ঠিত হয়। বিকেলে অক্সফোর্ড ইন্টারনেট ইনস্টিটিউটের ডেটা সায়েন্টিস্ট ড. মার্টিন ডিটুস ‘ক্রিয়েটিং নলেজ ইক্যুয়েটি অ্যান্ড স্পার্শিয়াল জাস্টিস অন উইকিপিডিয়া’ শীর্ষক বিশেষ উপস্থাপনা দেন।
মূল সম্মেলনের আগে গত ১৯ জুলাই হয়েছে দুইদিনের প্রাক সম্মেলন। প্রাক-সম্মেলনের শেষ দিনে পানির নানা সমস্যা নিয়ে অনুষ্ঠিত হয় বিশেষ কারিগরি হ্যাকাথন। মূলত কেপটাউনে পানির সমস্যা সমাধানে প্রযুক্তি কিভাবে সহায়তা করতে পারে হ্যাকাথনে সে বিষয়ের উপর জোর দেওয়া হয়। হ্যাকাথনে বিভিন্ন দেশের উইকিপিডিয়ানরা যোগ দেন। এর আগে সম্মেলন কেন্দ্রে সোশ্যাল মিডিয়া নিয়ে বিশেষ পর্ব অনুষ্ঠিত হয়। এতে মূল বিষয় উপস্থাপন করেন কলাম্বিয়া ইউনিভার্সিটি ও মেট্রোপলিটন মিউজিয়াম অব আর্টের প্রধান ডিজিটাল কর্মকর্তা শ্রী শ্রীনাবাসন। তিনি বলেন, ‘সোশ্যাল মিডিয়া এখন আর শুধু শখের ব্যবহারের মধ্যে সীমাবদ্ধ নেই। এর ব্যাপ্তি অনেক বেড়েছে।’ কিভাবে নানা ধরনের কনটেন্ট সোশ্যাল মিডিয়ায় আরও বেশি ছড়িয়ে দেওয়া যায় সে বিষয়গুলো জানার ওপরও গুরুত্ব দেন তিনি। এছাড়া সোশ্যাল মিডিয়ার বিভিন্ন ধরনের বিষয়ের কারিগরি বিষয়গুলো তুলে ধরার পাশাপাশি নানা ধরনের টিপসও দেন তিনি। অনুষ্ঠানে সোশ্যাল মিডিয়াতে উইকিপিডিয়ার উপস্থিতি এবং এর নানা দিক নিয়ে বর্ণনা করেন কলাম্বিয়া জার্নালিজম স্কুলের শিক্ষক ও সক্রিয় উইকিপিডিয়া সম্পাদক এন্ড্রু লি।

এবারের সম্মেলনে বাংলাদেশ থেকে উইকিমিডিয়ার স্টুয়ার্ড নাহিদ সুলতান, উইকিমিডিয়া কমন্সের প্রশাসক মহীন রীয়াদ, বাংলা উইকিপিডিয়ার প্রশাসক মো. ইব্রাহিম হোসেন, সক্রিয় উইকিপিডিয়ান আফিফা আফরিন এবং বাংলা উইকিপিডিয়ার প্রশাসক (এই প্রতিবেদক) যোগ দিয়েছেন। এছাড়া সাঁওতালি ভাষার উইকিপিডিয়ার পক্ষে মানিক সরেন যোগ দিয়েছেন সম্মেলনে। বর্তমানে পরীক্ষামূলক সংস্করণে থাকা সাঁওতালি উইকিপিডিয়া খুব শিগগিরই চালু হবে বলে জানান তিনি।

আগামীকাল (২১ জুলাই) সম্মেলনের দ্বিতীয় দিন উইকিমিডিয়া গবেষণা, উইকি উইমেন, ইন্টেলেকচুয়াল প্রপার্টি এবং জিএলএএম বিষয়ে একাধিক সেশন অনুষ্ঠিত হবে।

সর্বশেষ খবর

আজকের পত্রিকা. কমের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ নিষেধ

Developed by