logo

সোমবার, ১৩ আগস্ট ২০১৮, ২৯ শ্রাবণ ১৪২৫,৩০ জিলকদ ১৪৩৯

গুজব ঠেকাতে চলবে সাইবার পেট্রোলিং: আইজিপি
১৩ আগস্ট, ২০১৮
নিউজ ডেস্ক
সামাজিক যোগাযোগমাধ্যমে গুজব ছড়ানো ঠেকাতে পুলিশের পক্ষ থেকে সাইবার পেট্রোলিংয়ের কথা জানিয়েছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. জাবেদ পাটোয়ারী।


সোমবার (১৩ আগস্ট) পুলিশ সদর দফতরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান তিনি।

আইজিপি বলেন, গত ২৯ জুলাই সড়ক দুর্ঘটনায় দুই স্কুল শিক্ষার্থীর মর্মান্তিক মৃত্যু হয়। এর পরিপ্রেক্ষিতে শিক্ষার্থীরা রাস্তায় নেমে এসেছিলেন, তাৎক্ষণিকভাবে তাদের প্রতিবাদ ছিল যৌক্তিক। তারা মানুষের মধ্যে সচেতনতা সৃষ্টি করতে চেয়েছেন, আমরাও তাদের সহায়তা করেছি।

পরবর্তীতে অনুপ্রবেশকারীরা হীন উদ্দেশ্যে সামাজিকমাধ্যম ব্যবহার করে গুজব ছড়িয়ে আন্দোলনকে ভিন্ন খাতে নিয়ে যাওয়ার চেষ্টা করেছে।

৬-৭ আগস্ট থেকে আইন-শৃঙ্খলা রক্ষায় পুলিশ কঠোর হয় উল্লেখ করে তিনি বলেন, সামাজিক যোগাযোগমাধ্যমে অনেক ভালো কাজ হয়, কিন্তু সবচেয়ে বেশি সহজ গুজব ছড়ানো। বিভ্রান্তিকর পোস্ট দিয়ে গুজব ছড়ানো কয়েকশ অনলাইন পোস্টদাতাকে আমরা শনাক্ত করেছি। ইতোমধ্যে ২১টি মামলা হয়েছে, সবাইকে শনাক্ত করে আইনের আওতায় আনা হবে। গুজব ছড়ানো কাউকেই ছাড় দেওয়া হবে না। পুলিশ কাউকে হীন স্বার্থ চরিতার্থ করতে দেবে না।

পুলিশের বিভিন্ন ইউনিটের সমন্বয়ে সদর দফতরে একটি শক্তিশালী সাইবার মনিটরিং ইউনিট গঠন করা হয়েছে জানিয়ে তিনি বলেন, যাদের মাধ্যমে নিয়মিত সাইবার পেট্রোলিং করা হবে। এর মাধ্যমে প্রত্যেক জেলা পর্যায়ে সামাজিক যোগাযোগমাধ্যমের কার্যক্রমগুলো মনিটরিং করা হবে।

এ সময় আইজিপি সবাইকে গুজবের ফাঁদে পা দিয়ে শান্তিপূর্ণ দেশকে অশান্ত না করার আহ্বান জানান।

ছাত্র আন্দোলনের সময় সাংবাদিকদের উপর হামলাকারীদের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, সাংবাদিকদের উপর হামলাকারীদের এখনও খুঁজে না পাওয়ার বিষয়টি পুলিশের ব্যর্থতা মনে করছি না। একদিনেই পুলিশ সব পারবে বিষয়টি তা নয়, কখনও এক ঘণ্টায় হয়, আবার কখনও একটু সময় লাগে।

তিনি বলেন, এ বিষয়ে ডিএমপিকে নির্দেশনা দেওয়া হয়েছে। ডিবির অতিরিক্ত কমিশনারকে প্রধান করে একটি টিম গঠন করা হয়েছে। তারা ঘটনার দিনের ভিডিও ফুটেজ পর্যালোচনা করছে, বিভিন্ন মাধ্যম থেকে প্রাপ্ত তথ্য পর্যালোচনা করছে। আশা করছি, অচিরেই আমরা হামলাকারীদের শনাক্ত করে তাদের তথ্য উদঘাটনে করতে সক্ষম হবো।

সর্বশেষ খবর

আজকের পত্রিকা. কমের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ নিষেধ

Developed by