logo

শুক্রবার, ১৭ আগস্ট ২০১৮, ২ ভাদ্র ১৪২৫, ০৫ জিলহজ ১৪৩৯

গুজবের মামলায় ফারিয়া তিন দিনের রিমান্ডে
১৭ আগস্ট, ২০১৮
নিউজ ডেস্ক
নিরাপদ সড়কের দাবিতে আন্দোলন শিক্ষার্থীদের আন্দোলন চলাকালে আওয়ামী লীগের ধানমন্ডি কার্যালয়ে ছাত্র হত্যা ও ধর্ষণের গুজব ছড়ানোয় আটক তরুণী ফারিয়া মাহজবিনকে (২৮) জিজ্ঞাসাবাদের জন্য তিন দিনের রিমান্ডে পাঠিয়েছে আদালত।

পুলিশের রিমান্ড আবেদনের শুনানি করে ঢাকার মহানগর হাকিম এ কে এম মাইনুদ্দীন শুক্রবার এই রিমান্ড মঞ্জুর করেন।

এর আগে শুক্রবার রাজধানীর পশ্চিম ধানমন্ডি এলাকা হতে ওই তরুণীকে আটক করে র‌্যাব-২ এর একটি দল। বেসরকারি নর্থ ওয়েস্টার্ন ইউনিভার্সিটিতে লেখাপড়া করা ফারিয়া ধানমণ্ডিতে নার্ডি বিন কফি হাউজ নামে একটা কফিশপ চালান।

শুক্রবার বেলা ১১টার দিকে র‌্যাব ফারিয়াকে হাজারীবাগ থানায় সোপর্দ করে তার বিরুদ্ধে তথ্য প্রযুক্তি আইনের ৫৭(২) ধারার মামলা দায়ের করে। সেখানে আরেকজনকে আসামি করে তাকে পলাতক দেখানো হয়।

মামলার তদন্ত কর্মকর্তা এস আই মাজেুদুর রহমান বিকালে ফারিয়াকে আদালতে হাজির করে সাত দিনের রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদের অনুমতি চান। শুনানি নিয়ে বিচারক তিন দিনের রিমান্ড মঞ্জুর করেন।

এ সময় ফারিয়ার পক্ষে কোনো আইনজীবী আদালতে ছিলেন না বলে আদালত সূত্রে জানা গেছে।

গত ৪ আগস্ট শিক্ষার্থীদের আন্দোলন চলাকালে ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে চারজন ছাত্রের চোখ উপড়ে ফেলা হয়েছে এবং চার ছাত্রীকে ধর্ষণ করা হয়েছে বলে ফেসবুকে গুজব ছড়ায় একাধিক ব্যক্তি।

সেদিন এই কথা ফেসবুক লাইভে এসে এবং সাক্ষাৎকারের মতো করে বানিয়ে বিভিন্ন আইডি থেকে প্রচার করা হয়। আর এরপর স্কুল কলেজের পোশাক পরিহিত এবং ড্রেসছাড়া বেশ কিছু তরুণ ধানমন্ডিতে আওয়ামী লীগের কার্যালয়ে হামলা করে, সংঘর্ষ হয় দুই পক্ষে, ঝরে রক্ত।

আর এই কথা ছড়ানোর পেছনে যে অন্য উদ্দেশ্য ছিল, সেটাও স্পষ্ট। দেশের পাশাপাশি দেশের বাইরে থেকেও কেউ কেউ ফেসবুক লাইভে এসে সবাইকে রাস্তায় নেমে এসে সরকার উৎখাতের আহ্বানও জানানো হয়।

তবে সেদিন সন্ধ্যায় ছাত্রদের দুটি প্রতিনিধি দল আওয়ামী লীগের ধানমন্ডি কার্যালয় ঘুরে এসে নিশ্চিত হয়, সেই প্রচার ছিল গুজব। আর এরপর থেকে তারা সড়কে অবস্থান ছেড়ে বাড়িতে ফিরে যায়।

ফেসবুক লাইভে ছাত্র মৃত্যুর গুজব ছড়ানোর অভিযোগে ইতোমধ্যে গ্রেপ্তার হয়েছেন অভিনেত্রী ও মডেল কাজী নওশাবা আহমেদ। দুই ছাত্রকে হত্যা মৃত্যু ও একজনকে চোখ তুলে নেওয়ার কথা বলে সবাইকে নেমে আসার আহ্বান জানিয়ে ফেসবুক লাইভে আসেন নওশাবা। দুই দফা রিমান্ড শেষে তিনি এখন ঢাকা কারাগারে।

অন্যদিকে কোটা সংস্কার আন্দোলন সংস্কার আন্দোলনের যুগ্ম-আহ্বায়ক লুৎফুন নাহার লুমাকে সিরাজগঞ্জ থেকে গ্রেপ্তার হয়। গোপালগঞ্জের মেয়ে লুমা শিক্ষার্থীদের আন্দোলনের পর পালিয়ে ছিলেন। তার বিরুদ্ধেও ফেসবুকে গুজব ছড়ানোর অভিযোগ আনা হয়েছে।

গত বুধবার রাজধানীর কামরাঙ্গীরচর এলাকায় অভিযান চালিয়ে নাজমুস সাকিব নামে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান ইউনিভার্সিটি অব লিবারেল আর্টসের (ইউল্যাব) এক শিক্ষার্থী এবং কামরাঙ্গীরচরের জামিয়া নুরানিয়া মাদ্রাসার ছাত্র আহমাদ হোসাইনকে গ্রেপ্তার করে পুলিশ।

গত ১৫ আগস্ট ঢাকা মহানগর পুলিশের এক হিসাবে জানানো হয়, শিক্ষার্থীদের আন্দোলনে উস্কানি ও গুজব ছড়ানোর ৫১ মামলায় মোট ৯৭ জন গ্রেপ্তার হয়েছেন।

সম্প্রতি পুলিশ প্রধান জাবেদ পাটোয়ারি জানিয়েছেন, গুজব ছড়ানোর পেছনে তারা মোট ২১টি পোর্টাল চিহ্নিত করেছেন। তাদের সবার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

সর্বশেষ খবর

আজকের পত্রিকা. কমের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ নিষেধ

Developed by