logo

বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ০৪ আশ্বিন ১৪২৫, ৮ মহররম ১৪৪০

পোশাক শ্রমিকদের মজুরি ১৬ হাজার টাকা ঘোষণার দাবি
১৯ সেপ্টেম্বর, ২০১৮
নিউজ ডেস্ক
পোশাক শ্রমিকদের জন্য ঘোষিত মজুরি ৮ হাজার টাকা মানি না উল্লেখ করে অবিলম্বে ১৬ হাজার টাকা ঘোষণা করার দাবি জানিয়েছে গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র।

বুধবার জাতীয় প্রেস ক্লাবের সামনে এক শ্রমিক সমাবেশে এ দাবি জানানো হয়। সেইসঙ্গে একই দাবিতে শ্রম মন্ত্রণালয়ে ‘আপত্তিপত্র’ দিয়েছে তারা।

সমাবেশে বক্তারা বলেন, শ্রমিক সংগঠনগুলো দীর্ঘদিন ধরে ১৬ হাজার টাকা মজুরি নির্ধারণের দাবি জানিয়ে আসছিল। সরকার মালিকদের চাপের কাছে নতি স্বীকার করে শ্রমিকদের দাবির সঙ্গে প্রহসনমূলক মজুরি ঘোষণা করেছে। নতুন মজুরিতে মালিকদের স্বার্থ যতটা দেখা হয়েছে শ্রমিকদের ততটা দেখা হয়নি। অবিলম্বে এই মজুরি পুনর্বিবেচনা করতে হবে এবং গার্মেন্ট শ্রমিকদের চাহিদা মাফিক বাস্তবসম্মত মজুরি নির্ধারণ করতে হবে।


শ্রমিক সংগঠনগুলো ১৬ হাজার টাকা ন্যূনতম মজুরি নির্ধারণের দাবি জানিয়ে এলেও সরকার গত ১৩ সেপ্টেম্বর যে নতুন মজুরি কাঠামোর ঘোষণা দেয়, সেখানে ন্যূনতম মজুরি ৮ হাজার টাকা নির্ধারণের কথা বলা হয়।

সমাবেশ শেষে গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের নেতারা মিছিল নিয়ে সচিবালয়ের দিকে যেতে চাইলে পুলিশ বাঁধা দেয়। পরে ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সাধারণ সম্পাদক জলি তালুকদারের নেতৃত্বে পাঁচ সদস্যের একটি প্রতিনিধি দল শ্রম মন্ত্রণালয়ে গিয়ে ‘আপত্তিপত্র’ দিয়ে আসে।

ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সাধারণ সম্পাদক জলি তালুকদারের সভাপতিত্বে সমাবেশে উপস্থিত ছিলেন আয়োজক সংগঠনের কেন্দ্রীয় নেতা জয়নাল আবেদীন, জালাল হাওলাদার প্রমুখ।

সর্বশেষ খবর

আজকের পত্রিকা. কমের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ নিষেধ

Developed by