logo

সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮, ৯ আশ্বিন ১৪২৫, ১৩ মহররম ১৪৪০

মালদ্বীপের প্রেসিডেন্ট নির্বাচনে সোলিহর জয়
২৪ সেপ্টেম্বর, ২০১৮
আন্তর্জাতিক ডেস্ক
মালদ্বীপে প্রেসিডেন্ট নির্বাচনে ৯২ শতাংশ ভোট গণনার পর নিজেকে জয়ী বলে দাবি করেছেন বিরোধী জোট মালদ্বিভিয়ান ডেমোক্রেটিক পার্টির নেতা ইব্রাহিম মোহাম্মদ সোলিহ। গতকাল রোববার অনুষ্ঠিত এই নির্বাচনে ক্ষমতাসীন প্রেসিডেন্ট আব্দুল্লা ইয়ামিনের বিপক্ষে ৫৮ দশমিক ৩ শতাংশ ভোট পেয়েছেন বলে জানিয়েছে দেশটির সংবাদমাধ্যমগুলো।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, নির্বাচনের শুরু থেকেই বুথ ফেরত জরিপেও এগিয়ে ছিলেন সোলিহ। ৪৭২টি আসনের মধ্যে ৪৪৬টিতে জয় পেয়েছেন তিনি। আগামী ৩০ সেপ্টেম্বর আনুষ্ঠানিক ফলাফল ঘোষণা করা হবে বলে জানিয়েছে জাতীয় নির্বাচন কমিশনের উপপ্রধান আহমেদ আকরাম।

নির্বাচনে বিপুল ভোটে জয়ী হওয়ায় সোলিহকে অভিনন্দন জানিয়েছে ভারত ও চীন। রাজধানীর মালেতে এক সংবাদ সম্মেলনে সোলিহ বলেন, আমরা এই নির্বাচনে সহজ জয় পেয়েছি। এখন আনন্দের সময়। এখন আশার সময়। এটি ঐতিহাসিক মুহূর্ত। আমরা ন্যায়সঙ্গত ও শান্তিপূর্ণ মালদ্বীপ গড়ে তুলব। আমি সকল মালদ্বীপবাসীর প্রেসিডেন্ট হবো।

তিনি আরও বলেন, আমি আবদুল্লাহ ইয়ামিনকে বলব, জনগণের রায়কে মেনে নিয়ে দ্রুত ক্ষমতা হস্তান্তর করতে।
এদিকে ফল ঘোষণার পর ক্ষমতাসীন প্রেসিডেন্ট ইয়ামিনের শিবির থেকে কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

এর আগে রোববার বিতর্কিত প্রেসিডেন্ট নির্বাচনে রোববার ভোট প্রদানের সময় তিনঘণ্টা বাড়িয়ে দেয় দেশটির নির্বাচন কমিশন। জাতীয় নির্বাচন কমিশনের উপপ্রধান আহমেদ আকরাম এ সম্পর্কে বলেন, ভোটারদের বিপুল উপস্থিতির কারণে দেশের ভেতরে ও বাইরে সবগুলো ভোটকেন্দ্রে ভোট গ্রহণের সময় তিনঘণ্টা বৃদ্ধি করা হয়েছে। কারণ, সব ভোটকেন্দ্রেই ভোটাররা লম্বা লাইনে দাঁড়িয়ে অপেক্ষা করছিলেন। ফলে সকাল ৮টায় শুরু হওয়া ভোটগ্রহণ শেষ হয় স্থানীয় সময় সন্ধ্যা ৭টায়, যা বিকেল ৪টায় শেষ হওয়ার কথা ছিল।

ফলাফল ঘোষণার আগ থেকেই সোলিহর সমর্থকরা হলুদ পতাকা হাতে রাস্তায় নেচে গেয়ে নিজেদের বিজয় উদযাপন করে।

সর্বশেষ খবর

আজকের পত্রিকা. কমের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ নিষেধ

Developed by