logo

মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১০ আশ্বিন ১৪২৫, ১৪ মহররম ১৪৪০

ঢাবি ‘খ’ ইউনিটে ৮৬ শতাংশ ফেল
২৫ সেপ্টেম্বর, ২০১৮
নিউজ ডেস্ক
সিংহভাগ ফেল করার ধারাবাহিকতা থেকে বের হতে পারেনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় অংশ নেয়া পরীক্ষার্থীরা। ২০১৮-২০১১৯ শিক্ষাবর্ষ ‘খ’ ইউনিটের প্রথম বর্ষ স্নাতক সম্মান শ্রেণিতে ভর্তি পরিক্ষায় অংশ নেয়া প্রতি ১০০ জনের মধ্যে ৮৬ জনই ফেল করেছে। অর্থাৎ উচ্চমাধ্যমিকে পাস করা শিক্ষার্থীদের ১৪ শতাংশই কেবল পাস করেছে এই পরীক্ষায়।

এবার কলা অনুষদের ভর্তি পরীক্ষায় অংশ নিয়েছিল ৩৩ হাজার ৮৯৭ জন। এদের মধ্যে পাস নম্বর পেয়েছে চার হাজার ৭৪৭ জন। অনুত্তীর্ণ শিক্ষার্থীর সংখ্যা ২৩ হাজার ৭৮ জন।

মঙ্গলবার বেলা একটায় ঢাবি উপাচার্য আখতারুজ্জামান প্রশাসনিক ভবনে কেন্দ্রীয় ভর্তি অফিসে আনুষ্ঠানিকভাবে এই ফলাফল প্রকাশ করেন।

তবে যারা পাস করেছে তাদের মধ্যে অর্ধেক কেবল ভর্তির সুযোগ পাবে। কারণ ‘খ’ ইউনিটের অধীনে আসন রয়েছে দুই হাজার ৩৭৮টি।

পরীক্ষার বিস্তারিত ফলাফল এবং ভর্তি প্রক্রিয়া সম্পর্কে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট admission.eis.du.ac.bd এ জানা যাবে। এছাড়া DU KHA লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে ১৬৩২১ নম্বরে সেন্ড করলে ফিরতি এসএমএসে ভর্তিচ্ছুরা তাদের ফলাফল জানতে পারবেন।

পাসকৃত শিক্ষার্থীরা আগামী ২৬ সেপ্টেম্বর হতে ১ অক্টোবর পর্যন্ত ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে পছন্দ তালিকা পূরণ করতে পারবেন।

গত কয়েক বছর ধরেই বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় ব্যাপকহারে শিক্ষার্থীদের ফেল করার বিষয়টি নিয়ে তুমুল আলোচনা চলছে। এবারও ‘খ’ ইউনিটের আগে ‘গ’ ইউনিটের যে ফল প্রকাশ হয় তাতেও পাস করে কেবল ১০.৯৮ শতাংশ।

মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকে যারা ভালো ফলাফল করে তারাই কেবল দেশের প্রাচীনতম বিশ্ববিদ্যালয়টিতে ভর্তি পরীক্ষায় অংশ নেয়ার সুযোগ পায়। ‘খ’ ইউনিটে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক মিলিয়ে যাদের সিজিপিএ ৭ বা তার চেশি, তারাই কেবল এই পরীক্ষায় অংশ নিতে পেরেছে।

ভর্তি পরীক্ষায় পাস করতে হলে শিক্ষার্থীদেরকে বাংলা, ইংরেজি ও সাধারণ জ্ঞানে মোট ১২০ নম্বরের মধ্যে ৪৮ নম্বর পেতে হয়। এ ছাড়াও প্রতিটি বিভাগে আলাদা পাস করতে হয়। আবার ভুল উত্তরের জন্য নম্বর কাটা যায়, যেটি ফেল করার একটি অন্যতমন কারণ।

শিক্ষার্থীদের ব্যাপকহারে ফেল করা শিক্ষার মানকে প্রশ্নের মুখে ফেলে দিয়েছে। তবে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, তারা শিক্ষার্থীদের বাদ দিতে প্রশ্ন করেন। ফলে পাসের হার কম থাকাটা অস্বাভাবিক নয়।

সর্বশেষ খবর

আজকের পত্রিকা. কমের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ নিষেধ

Developed by