logo

মঙ্গলবার, ৯ অক্টোবর ২০১৮, ২৪ আশ্বিন ১৪২৫, ২৮ মহররম ১৪৪০

বাংলাদেশ কংগ্রেসের নিবন্ধন : সিইসিসহ ৫ জনের বিরুদ্ধে রুল
০৯ অক্টোবর, ২০১৮
নিউজ ডেস্ক
রাজনৈতিক দল হিসেবে বাংলাদেশ কংগ্রেসের নিবন্ধন আবেদন বাতিল করে দেয়া নির্বাচন কমিশনের (ইসি) সিদ্ধান্ত কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। একই সঙ্গে বাংলাদেশ কংগ্রেসকে রাজনৈতিক দল হিসেবে নিবন্ধনের জন্য কেন নির্দেশনা দেয়া হবে না তাও জানতে চেয়েছেন আদালত।

এছাড়া নিবন্ধনের জন্য করা আবেদনের জন্য যে সকল (কাগজপত্র) নথি জমা দেয়া হয়েছিল তা তলব করেছেন আদালত। আগামী দুই সপ্তাহের মধ্যে স্থানীয় সরকার সচিব, আইন সচিব, প্রধান নির্বাচন কমিশনার, নির্বাচন কমিশন সচিবসহ পাঁচজনকে এই রুলের জবাব দিতে বলা হয়েছে।

বাংলাদেশ কংগ্রেসের মহাসচিব অ্যাডভোকেট মো. ইয়ারুল ইসলাম জাগো নিউজকে আদেশের বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে সোমবার হাইকোর্টের বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই রুল জারি করেন।

অ্যাডভোকেট মো. ইয়ারুল ইসলাম জানান, নিবন্ধনের জন্য ৭৬টি রাজনৈতিক দল নির্বাচন কমিশন (ইসি) বরাবর আবেদন করে। এর মধ্যে ৭৪টি দলকে সংশ্লিষ্ট যাচাই-বাছাই কমিটি বাদ দিয়ে বাংলাদেশ কংগ্রেসসহ দুটি দলকে নিবন্ধনের জন্য সুপারিশ করে। পরে মাঠপর্যায়ে দল দুটির সাংগঠনিক অবস্থা অধিকতর তদন্ত করতে নামেন নির্বাচন কমিশন। তবে তদন্ত শেষ না হতেই তড়িঘড়ি করে বাংলাদেশ কংগ্রেসের নিবন্ধন না মঞ্জুর করে ইসি।

এর পরিপ্রেক্ষিতে বিষয়টির বৈধতা প্রশ্নে হাইকোর্টে রিট দায়ের করেন দলের চেয়ারম্যান আইনজীবী কাজী রেজাউল হোসেন। ওই রিটের শুনানি নিয়ে রুল জারিসহ নিবন্ধনের জন্য করা আবেদনের সঙ্গে যত নথি আছে সব তলব করেছেন আদালত।
সূত্র- জাগো নিউজ

সর্বশেষ খবর

আজকের পত্রিকা. কমের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ নিষেধ

Developed by