logo

বৃহস্পতিবার, ১১ অক্টোবর ২০১৮, ২৬ আশ্বিন ১৪২৫, ৩০ মহররম ১৪৪০

কোটা সংরক্ষণের দাবিতে শাহবাগ মোড়ে প্রতিবন্ধী শিক্ষার্থীরা
১১ অক্টোবর, ২০১৮
নিউজ ডেস্ক
প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরিতে শর্তবিহীন ৫ শতাংশ কোটা সংরক্ষণের দাবিতে রাজধানীর শাহবাগ মোড়ে অবস্থান নিয়েছেন প্রতিবন্ধী শিক্ষার্থীরা।
আজ বৃহস্পতিবার সকাল সোয়া ১০টার দিকে বাংলাদেশ প্রতিবন্ধী শিক্ষার্থী ঐক্য পরিষদের ব্যানারে আন্দোলনকারীরা শাহবাগ মোড়ে একত্রিত হতে থাকেন। বেলা ১১টার দিকে তাঁরা শাহবাগ মোড়ের সড়কে অবস্থান নেন। তাঁরা নানা স্লোগান দিতে থাকেন।

প্রতিবন্ধী শিক্ষার্থীদের অবস্থানের কারণে শাহবাগ মোড়ের তিন দিকের সড়কে যান চলাচল প্রায় বন্ধ হয়ে যায়। অ্যাম্বুলেন্স ছাড়া আর কোনো যানবাহন চলাচল করতে পারছিল না।

বিকেল সাড়ে পাঁচটা পর্যন্ত অবস্থান কর্মসূচি চলবে বলে জানিয়েছেন প্রতিবন্ধী শিক্ষার্থীরা। অবস্থান কর্মসূচি শেষে শাহবাগেই সাংবাদিক সম্মেলনের মাধ্যমে তাঁরা আন্দোলনের কঠোর কর্মসূচি ঘোষণা করবেন।

কোটা সংরক্ষণের দাবিতে শাহবাগ মোড়ে প্রতিবন্ধী শিক্ষার্থীদের অবস্থান। ছবি: প্রথম আলো
কোটা সংরক্ষণের দাবিতে শাহবাগ মোড়ে প্রতিবন্ধী শিক্ষার্থীদের অবস্থান। ছবি: প্রথম আলো
বাংলাদেশ প্রতিবন্ধী শিক্ষার্থী ঐক্য পরিষদের আহ্বায়ক আলী হোসেন প্রথম আলোকে বলেন, ‘আমাদের পিঠ দেয়ালে ঠেকে গেছে। কঠোর আন্দোলন ছাড়া আমরা কোনোভাবে সরকারের দৃষ্টি আকর্ষণ করতে পারছি না। রাস্তা বন্ধ করায় জনদুর্ভোগ হলেও আমাদের আর কোনো উপায় ছিল না। এখন আন্দোলন যে পর্যায়ে ঠেকেছে, তাতে আমরা প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করার চেষ্টা করব। একমাত্র প্রধানমন্ত্রীর কথাতেই আমরা আন্দোলন স্থগিত করব। অন্য কারও কথায় না। দাবি মানা না হলে লাগাতার কঠোর আন্দোলন চলবে।’

আজকের কর্মসূচিতে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাড়াও দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা সংহতি প্রকাশ করেন। এ ছাড়া অন্য প্রতিবন্ধী ব্যক্তিরাও তাঁদের সমর্থন জানান। দুপুরের দিকে এই আন্দোলনে সংহতি জানান বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী৷

কোটা সংরক্ষণের দাবিতে শাহবাগ মোড়ে প্রতিবন্ধী শিক্ষার্থীদের অবস্থান। ছবি: প্রথম আলো
কোটা সংরক্ষণের দাবিতে শাহবাগ মোড়ে প্রতিবন্ধী শিক্ষার্থীদের অবস্থান। ছবি: প্রথম আলো
আন্দোলনকারীদের পক্ষ থেকে বলা হয়, প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরিতে ৫ শতাংশ কোটা সংরক্ষণের প্রজ্ঞাপন জারি করতে হবে। পাশাপাশি সরকারি, স্বায়ত্তশাসিতসহ সব ধরনের চাকরির প্রিলিমিনারি পরীক্ষা থেকে প্রতিবন্ধী কোটা কার্যকর করতে হবে। প্রতিবন্ধী বিষয়ক আলাদা মন্ত্রণালয় গঠন করতে হবে। প্রতিবন্ধী কোনো তরুণকে মন্ত্রণালয়ের মন্ত্রী বানানোসহ তারা মোট ১১টি দাবি জানান।

শাহবাগ মোড়ে দায়িত্বরত ট্রাফিক পুলিশের সদস্যরা পরিস্থিতি সামাল দিতে মাঝে মাঝে প্রতিবন্ধী শিক্ষার্থীদের সঙ্গে কথা বলছিলেন। তাঁদের অনুরোধেই একপর্যায়ে আন্দোলনকারীরা সড়ক একটু ফাঁকা জায়গা করে দেন, যাতে সীমিতভাবে হলেও যানবাহন চলতে পারে। এ ছাড়া প্রতিবন্ধী শিক্ষার্থীরা নিজেরাই অ্যাম্বুলেন্স যাওয়ার জন্য জায়গা করে দেন।

সর্বশেষ খবর

আজকের পত্রিকা. কমের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ নিষেধ

Developed by