logo

বুধবার, ১৭ অক্টোবর ২০১৮, ২ কার্তিক ১৪২৫, ০৬ সফর ১৪৪০

মার্কিন অভিবাসন এজেন্সির বিরুদ্ধে এক হাজার টেক কোম্পানির মামলা
১৭ অক্টোবর, ২০১৮
নিউজ ডেস্ক
এইচ১-বি ভিসার মেয়াদ কমানোর নীতি ইস্যু করায় মার্কিন অভিবাসন কর্তৃপক্ষের বিরুদ্ধে মামলা দায়ের করেছে ভারতীয়-আমেরিকান প্রায় এক হাজার আইটি কোম্পানি।


অ-অভিবাসী এই ভিসা মার্কিন কোম্পানিগুলোকে তাত্ত্বিক ও ব্যবহারিক অভিজ্ঞতার ভিত্তিতে বিদেশ থেকে কর্মী নেয়ার অনুমতি দিয়ে থাকে।

প্রতি বছর টেক কোম্পানিগুলো এই ভিসার আওতায় বিশ্বের বিভিন্ন দেশ থেকে হাজারো কর্মী নিয়োগ করে। সাধারণত এই ভিসার মেয়াদ হয়ে থাকে তিন থেকে ছয় বছর।

তবে সম্প্রতি মার্কিন অভিবাসন কর্তৃপক্ষ এই ভিসার মেয়াদ তিন বছর থেকে আরও কমানোর পদক্ষেপ গ্রহণ করে। মঙ্গলবার নিউইয়র্ক পোস্টের এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করা হয়েছে।

গত সপ্তাহে ডালাস এবং টেক্সাসের আইটি সার্ভ অ্যালায়েন্স কোম্পানিগুলোর পক্ষ থেকে ৪৩ পৃষ্ঠার মামলা দায়ের করে। সেখানে বলা হয়েছে, বর্তমান নীতি বাতিল ও ভিসার মেয়াদ কমানোর কোনো অধিকার ইউএস সিটিজেনশিপ অ্যান্ড ইমিগ্রেশন সার্ভিসের (ইউএসসিআইএস) নেই।

তারা জানায়, মার্কিন কংগ্রেসই ‘শ্রম মন্ত্রণালয়’কে এই কর্তৃত্ব দিয়েছে, তারাই তিন বছরের ভিসার মেয়াদ রেখেছিল। অভিবাসন কর্তৃপক্ষের বিরুদ্ধে এ নিয়ে দ্বিতীয়বারের মতো মামলা করল টেক কোম্পানি অ্যালায়েন্স। এর আগে চলতি বছরের জুলাইয়েই প্রথম মামলা করে।

২০২০ সালের নির্বাচনের জন্য ১০ কোটিরও বেশি তহবিল তুলেছেন ট্রাম্প : দ্বিতীয় মেয়াদের প্রেসিডেন্ট নির্বাচনের (২০২০) জন্য এখনই ১০ কোটিরও বেশি তহবিল তুলেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

জুলাই থেকে সেপ্টেম্বরে মধ্যবর্তী নির্বাচনের প্রচারণা চলাকালেই তুলেছেন এক কোটি ৮০ লাখ ডলার।

সোমবার ট্রাম্পের প্রচারণা শিবির ও ফেডারেল ইলেকশন কমিশন জানায়, ট্রাম্পের পুনঃনির্বাচনী তহবিল ১০ কোটি ৬০ লাখ ডলারে পৌঁছেছে।

প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণের এক মাস পর থেকেই পুনঃনির্বাচনী প্রচারণা শুরু করেন ট্রাম্প। যেখানে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা পুনঃনির্বাচনের প্রচারণা ও তহবিল সংগ্রহের কাজ শুরু করেছিলেন দায়িত্ব গ্রহণের তিন বছর পর।

ট্রাম্পের প্রচারণা শিবিরের তহবিলের মধ্যে দাতারা সর্বনিু ২০০ ডলার পর্যন্ত সহায়তা করেছেন। এর মধ্যে ২০১৮ সালের তৃতীয় প্রান্তিকেই ট্রাম্প সংগ্রহ করেছেন তহবিলের ৯৮ শতাংশ।

ট্রাম্পের পুত্রবধূ ও প্রচারণা শিবিরের জ্যেষ্ঠ পরামর্শক লরা ট্রাম্প সম্প্রতি এক ভাষণে মধ্যবর্তী নির্বাচনেও ট্রাম্পকে তার এজেন্ডা বাস্তবায়নে সহায়তা চালিয়ে যাওয়ার আহ্বান জানান।

সর্বশেষ খবর

আজকের পত্রিকা. কমের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ নিষেধ

Developed by