logo

বুধবার, ১৭ অক্টোবর ২০১৮, ২ কার্তিক ১৪২৫, ০৬ সফর ১৪৪০

নাশকতা মামলার তথ্য নেই পুলিশের কাছে
১৭ অক্টোবর, ২০১৮
নিউজ ডেস্ক
২০১৩ সালে রাজনৈতিক সহিংসতায় কর্তব্যরত অবস্থায় ১৫ জন পুলিশ সদস্য নিহত হয়েছেন। ২০১৪ সালে দশম জাতীয় সংসদ নির্বাচনের সময় দায়িত্ব পালনের সময় দুর্বৃত্তদের ছোড়া বোমায় লক্ষ্মীপুরে গুরুতর আহত হয়েছিলেন কনস্টেবল ইমাম উদ্দিন। পরে চিকিৎসাধীন অবস্থায় তিনি ১২ ফেব্রুয়ারি মারা যান। ওই বছর তিনজন পুলিশ সদস্য রাজনৈতিক সহিংসতায় মারা গেছেন। ২০১৫ সালে মারা যান আরও তিনজন।

মানবাধিকার সংগঠন ‘অধিকার’এর তথ্য অনুযায়ী, রাজনৈতিক সহিংসতায় ২০১৩ সালে মারা গেছেন ৫০৪ জন। আহত হয়েছেন ২৪ হাজার ১৭৬ জন। ২০১৪ সালে মারা গেছেন ১৯০ জন। আহত হয়েছেন নয় হাজার ৪২৯ জন। অন্যদিকে, ‘আইন ও সালিশ কেন্দ্র’এর তথ্য অনুযায়ী, ২০১৩ সালে ৭০৪টি সহিংসতার ঘটনায় ৪১৮ জন মারা যান। আহত হয়েছেন ২০ হাজার ৩৪১ জন। ২০১৪ সালে রাজনৈতিক সহিংসতার ঘটনা ঘটেছে ১৭১টি। এসব ঘটনায় মারা গেছেন ১৪৭ জন। আহত হয়েছেন আট হাজার ৩৭৩ জন।

রাজনৈতিক সহিংসতার ঘটনায় মামলার বিষয়ে জানতে চাইলে ঢাকা মহানগর পুলিশের জনসংযোগ শাখার উপ-কমিশনার মাসুদুর রহমান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘কোনটা রাজনৈতিক আর কোনটা অরাজনৈতিক, সেটা তো মামলায় লেখা থাকে না। থাকে ফৌজদারি কার্যবিধির ধারাগুলো। সেই অনুযায়ী মামলাগুলো তালিকাভুক্ত হয়। যে কারণে সুনির্দিষ্ট করে রাজনৈতিক কারণে দায়ের করা নাশকতার মামলার আলাদা কোনও তালিকা পুলিশ করে না। তদন্ত শেষে পুলিশ মামলাগুলোর অভিযোগপত্র দেয়। তবে গত জাতীয় সংসদ নির্বাচনের আগে-পরে নাশকতার ঘটনার বেশিরভাগ মামলারই অভিযোগপত্র দেওয়া হয়ে গেছে আদালতে। যেগুলো এখন বিচারাধীন।’

পুলিশ সদর দফতরের জনসংযোগ কর্মকর্তা এ কে এম কামরুল আহছানের বক্তব্যও একই। তিনি বলেন, ‘মামলা কখনও রাজনৈতিক হয় না। তাই ওইভাবে মামলার পরিসংখ্যানও তৈরি করা হয় না।

সর্বশেষ খবর

আজকের পত্রিকা. কমের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ নিষেধ

Developed by