logo

বৃহস্পতিবার , ১৮ অক্টোবর ২০১৮, ৩ কার্তিক ১৪২৫, ৭ সফর ১৪৪০

সম্মিলিত জাতীয় জোট: ৩টি আসন চায় ইসলামী ফ্রন্ট
১৮ অক্টোবর, ২০১৮
নিউজ ডেস্ক
জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের নেতৃত্বাধীন সম্মিলিত জাতীয় জোটের অন্যতম শরিক বাংলাদেশ ইসলামী ফ্রন্ট (মোমবাতি) চট্টগ্রামে তিনটি আসন চাইবে। এ তিন আসনে প্রার্থীও ঠিক করে ফেলেছে দলটি। একইভাবে তারা দুটি উপায়ে নির্বাচন করার প্রস্তুতি নিচ্ছে।


সম্মিলিত জাতীয় জোট যদি অন্য কোনো জোটের সঙ্গে জোটবদ্ধ হয়ে নির্বাচন করে তবে তাদের নির্বাচনী কৌশল হবে এক ধরনের। আর যদি সম্মিলিত জাতীয় জোট এককভাবে নির্বাচন করে তাহলে বেশি আসনে অংশ নিয়ে নির্বাচন করবে।

চট্টগ্রামের ইসলামী ফ্রন্টের শীর্ষ নেতাদের সঙ্গে কথা বলে এসব তথ্য জানা গেছে। এদিকে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে চট্টগ্রামে নির্বাচন করার জন্য ইতিমধ্যে তিনটি আসনে তিনজন প্রার্থীকে চূড়ান্ত করা হয়েছে।

এ তিনজন হচ্ছেন, দলটির চেয়ারম্যান মাওলানা এম মান্নান, মহাসচিব মাওলানা এম মতিন এবং যুগ্ম-মহাসচিব স উ ম আবদুস সামাদ।

সূত্র জানায়, জাতীয় পার্টি মহাজোটে থাকলে তারা শরিক দল হিসেবে সারা দেশে আসন চাইবে ১১টি। এর মধ্যে চট্টগ্রামে তিনটি আর কক্সবাজারে একটি। আর জাপা মহাজোটে না থাকলে সারা দেশে আসন চাইবে ৭৩টি।

শেষ পর্যন্ত জোট না টিকলে নিজেরাই সিদ্ধান্ত নেবে কাকে কোন আসন থেকে মনোনয়ন দেয়া হবে। তবে ইসলামী ফ্রন্টের তিন প্রার্থী ইতিমধ্যে চূড়ান্ত করা হয়েছে। সম্মিলিত জাতীয় জোট পৃথকভাবে নির্বাচন করলে সে ক্ষেত্রে চট্টগ্রামের ১৬টি সংদসীয় আসনের মধ্যে ৮টিতে মনোনয়ন চাওয়া হবে জাতীয় পার্টির কাছ থেকে।

ইসলামী ফ্রন্টের চেয়ারম্যান চেয়ারম্যান মাওলানা এম মান্নান, মহাসচিব মাওলানা এম মতিন এবং যুগ্ম-মহাসচিব স উ ম আবদুস সামাদ দুটি করে আসনে মনোনয়ন চাইবেন। চেয়ারম্যান মাওলানা এমএ মান্নান চান চট্টগ্রাম-২ (ফটিকছড়ি) অথবা চট্টগ্রাম-৭ (রাঙ্গুনিয়া ও বোয়ালখালীর শ্রীপুর-খরনদ্বীপ ইউপি) আসনের যেকোনো একটি।

দলটির মহাসচিব মাওলানা এমএ মতিন মনোনয়ন চাইবেন বন্দর ও পতেঙ্গা নিয়ে গঠিত চট্টগ্রাম-১১ (নগরীর ২৭, ২৮, ২৯, ৩০ ও ৩৬, ৩৭, ৩৮, ৩৯, ৪০, ৪১নং ওয়ার্ড) সংসদীয় আসন, চট্টগ্রাম-১২ (পটিয়া) অথবা চট্টগ্রাম-১৩ (আনোয়ারা ও কর্ণফুলী) আসনের যে কোনো দুটি।

দলটির মহাসচিব তিনটি আসনের মধ্যে দুটি আসনে নির্বাচনের জন্য প্রস্তুত বলেও জানিয়েছেন। একইভাবে ইসলামী ফ্রন্টের যুগ্ম-মহাসচিব স উ ম আবদুস সামাদ চান চট্টগ্রাম-৮ (বোয়ালখালী ও নগরীর ৩, ৪, ৫, ৬, ৭নং ওয়ার্ড) আসন অথবা চট্টগ্রাম-১৪ (চন্দনাইশ-সাতকানিয়া আংশিক) সংসদীয় আসন। তিনি এ দুটি আসনে নির্বাচন করার জন্য প্রস্তুতি বলেও জানিয়েছেন।

ইসলামী ফ্রন্টের যুগ্ম-মহাসচিব স উ ম আবদুস সামাদ বুধবার যুগান্তরকে জানান, চট্টগ্রামে ইসলামী ফ্রন্ট নির্বাচনের জন্য প্রস্তুত। আমরা দুটি সমীকরণে এগিয়ে যাচ্ছি। সম্মিলিত জাতীয় জোট অন্যজোটের সঙ্গে জোটবদ্ধ হয়ে নির্বাচন করলে এক ধরনের কৌশল হবে।

আর আলাদাভাবে নির্বাচন করলে হবে আলাদা কৌশল। ইসলামী ফ্রন্ট নির্বাচনমুখী দল। আমরা নির্বাচনের জন্য প্রস্তুত। বাংলাদেশ ইসলামী ফ্রন্টের মহাসচিব মাওলানা এমএ মতিন বলেন, ‘ইসলামী জোটের তিন নেতা দুটি করে আসনে মনোনয়ন চাইবেন।

কৌশলগত কারণে আমরা এ সিদ্ধান্ত নিয়েছি। তবে শেষপর্যন্ত একজন প্রার্থী একটি আসনেই নির্বাচন করবেন। আপনারা জানেন জাতীয় পার্টির সঙ্গে জোট গঠন করে ঐতিহাসিক লালদিঘি ময়দানে বিশাল সমাবেশ করেছি।

সর্বশেষ খবর

আজকের পত্রিকা. কমের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ নিষেধ

Developed by