logo

সোমবার, ০৩ ডিসেম্বর ২০১৮, ১৯ অগ্রহায়ণ ১৪২৫, ২৪ রবিউল আউয়াল ১৪৪০

স্বর্ণ নীতিমালা বাস্তবায়নে গঠিত কমিটিতে থাকতে চায় টিআইবি
০৩ ডিসেম্বর, ২০১৮
নিজস্ব প্রতিবেদক
জাতীয় স্বর্ণ নীতিমালা বাস্তবায়নে গঠিত উচ্চ পর্যায়ের কমিটিতে থাকতে চায় ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। এ কমিটিতে থেকে নীতিামালা বাস্তবায়ন সংশ্লিষ্ট সুপারিশ প্রণয়নে বা সংশ্লিষ্ট বিষয়ে মতামত ও কারিগরি সহযোগিতা প্রদানের আগ্রহ জানিয়েছে বেসরকারি সংস্থাটি।
সম্প্রতি টিআইবির নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান স্বাক্ষরিত অর্থমন্ত্রীর বরাবর পাঠানো এক চিঠিতে এ আবেদন করা হয়েছে। চিঠিটির অনুলিপি জাতীয় রাজস্ব রোর্ডের চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া, অর্থ বিভাগের সচিব আব্দুর রউফ তালুকদার ও বাণিজ্য সচিবের নিকটও পাঠানো হয়েছে।
চিঠিতে বলা হয়, বাংলদেশের স্বার্ণ খাতে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতে আপনার আহ্বানে সাড়া দিয়ে টিআইবি একটি খসড়া ‘জাতীয় স্বার্ণ নীতিমালা’ তৈরি করেছিল। তার ভিত্তিতে প্রণীত চূড়ান্ত ‘জাতীয় স্বর্ণ নীতিমালা-২০১৮’ গত ৩ অক্টোবর মন্ত্রিসভার বৈঠকে অনুমোদিত হওয়ায় আপনাকে অভিনন্দন জানাচ্ছি।
এতে আরও বলা হয়, গণমাধ্যমে প্রকাশিক তথ্য অনুযায়ী আমরা জানতে পেরেছি যে, উক্ত স্বর্ণ নীতিমালা বাস্তবায়নে একটি উচ্চ পর্যায়ের কমিটি গঠিত হয়েছে। কমিটিটি স্বার্ণ নীতিমালা বাস্তবায়নের জন্য পর্যালোচনা প্রতিবেদন প্রস্তুত করছে। জাতীয় স্বর্ণ নীতিমালা সুষ্ঠুভাবে বাস্তবায়নে উক্ত কমিটি গঠনের এ সিদ্ধান্তকে আমারা স্বাগত জানাই।
ওই চিঠিতে বলা হয়, ইতোপূর্বে বাণিজ্য মন্ত্রণালয়ের নেতৃত্বে জাতীয় স্বর্ণ নীতিমালা চূড়ান্তকরণের জন্য সংশ্লিষ্ট অংশীজনের সমন্বয়ে গঠিত কমিটির সদস্য হিসেবে টিআইবি কমিটির কর্যক্রমে অংশগ্রহণ ও মতামত প্রদান করে। এরই পরিপ্রেক্ষিতে নবগঠিত জাতীয় স্বার্ণ নীমিমালা বাস্তাবায়ন কমিটিকে নীতিামালা বাস্তবায়ন সংশ্লিষ্ট সুপারিশ প্রণয়নে বা সংশ্লিষ্ট বিষয়ে মতামত ও কারিগরি সহযোগীতা প্রদানে টিআইবি আগ্রহী। নীতিমালাটি সুষ্ঠু বাস্তবায়নের স্বার্থে এর মূল প্রণেতা হিসেবে টিআইবি এ কামিটির কার্যক্রমে অংশগ্রণের সুযোগ এবং একই সাথে কমিটির কার্যপরিধি সম্পর্কে আমাদের অবহিতকরণের জন্য বিনীত অনুরোধ জানাচ্ছি।
এদিকে বাংলাদেশে স্বর্ণের বাজারের আরও উন্নয়নে স্বর্ণ আমদানি ও রফতানিতে কী পরিমাণ মূল্য সংযোজন কর (মূসক বা ভ্যাট) আরোপ যুক্তিযুক্ত হবে তা নির্ধারণসহ জাতীয় স্বর্ণ নীতিমালা বাস্তবায়নে প্রয়োজনীয় দিক নির্দেশনার জন্য বাণিজ্য সচিবকে আহ্বায়ক করে পাঁচ সদস্যের একটি কমিটি গঠন করেছে সরকার। গত ৫ নভেম্বর অর্থ মন্ত্রণালয়ের সভাকক্ষে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে অনুষ্ঠিত এক সভায় এসব সিদ্ধান্ত গ্রহণ করা হয়। কমিটিতে বাণিজ্য মন্ত্রণালয় ও অর্থ বিভাগের অতিরিক্ত সচিব পর্যায়ের একজন করে প্রতিনিধি, জাতীয় রাজস্ব বোর্ডের একজন ও বাংলাদেশের ব্যাংকের প্রতিনিধি রাখা হয়েছে।

সর্বশেষ খবর

আজকের পত্রিকা. কমের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ নিষেধ

Developed by