logo

সোমবার, ০৩ ডিসেম্বর ২০১৮, ১৯ অগ্রহায়ণ ১৪২৫, ২৪ রবিউল আউয়াল ১৪৪০

ইপিজেড শ্রম আইন অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা
০৩ ডিসেম্বর, ২০১৮
সচিবালয় প্রতিবেদক
শ্রমিক কল্যাণ সমিতি ফেডারেশন করার জন্য ৩০ শতাংশের পরিবর্তে ২০ শতাংশ সমার্থন নেওয়ার বিধান রেখে বাংলাদেশ ইপিজেড শ্রম আইন -২০১৮ নীতিগত ভাবে চুড়ান্ত অনুমোদন দেয়া হয়েছে। এছাড়া দক্ষ বৈমানিক ও বিমান প্রকৌশলী তৈরি করতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অ্যাভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস বিশ্ববিদ্যালয় আইন, ২০১৮ চূড়ান্তও অনুমোদন দেয়া হয়।
গতকাল প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে বর্তমান সরকারের মন্ত্রিসভার শেষ বৈঠকে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। তেজগাঁওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে এই বৈঠক অনুষ্ঠিত হয়।
বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এ তথ্য জানান।
মন্ত্রিপরিষদ সচিব সাংবাদিকদের বলেন, শ্রমিক কল্যাণ সমিতি ফেডারেশন করার জন্য ৩০ শতাংশের পরিবর্তে ২০ শতাংশ সমার্থন নেওয়ার বিধান করা হয়েছে। আর ধর্মঘট করার জন্য দুই-তৃতীয়াংশের সমর্থন প্রয়োজন পড়বে।
এমআইএসটিতে (মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি) বিষয়ে সচিব আরো বলেন, এটা আমাদের দেশের জন্য একটা নতুন। অ্যারোস্পেস শুধুমাত্র এমআইএসটিতে (মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি) একটা ডিপার্টমেন্ট আছে। আর কোথাও কোনো সুযোগ নেই, এমনকি বুয়েটেও নেই। অ্যারোস্পেস ইঞ্জিনিয়ারিংকে স¤প্রসারিত করার জন্য এ আইনটি করা হয়েছে।
বিশ্ববিদ্যালয়টির গঠন নিয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, অন্যান্য ইউনিভার্সিটি যেরকম, একেবারে হুবহু একই রকম অনুসরণ করা হয়েছে। তেমন কোনো পরিবর্তন নেই। এ বিষয়ে অর্ডিন্যান্স (অধ্যাদেশ) জারি হবে।
বাংলাদেশ বিমান বাহিনীর তত্ত¡াবধানে এই বিশ্ববিদ্যালয়টির ক্যাম্পাস ঢাকার পূর্বাচল যাওয়ার পথে স্থাপিত হবে বলে জানান মন্ত্রিপরিষদ সচিব।
শিক্ষা মন্ত্রণালয় জানায়, বিমান বাহিনী এবং বেসামরিক বিমান পরিবরহন ও পর্যটন মন্ত্রণালয়ের সহযোগিতায় এই বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠা হতে যাচ্ছে।
মন্ত্রিপরিষদ বৈঠকে নবম সংবাদপত্র মজুরি বোর্ড-২০১৮ সুপারিশ করা হয়। সুপারিশে ৫ সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়েছে। সংস্কৃতি বিষয়ক মন্ত্রীকে এই কমিটির আহবায়ক করা হয়েছে। তারা প্রয়োজনী ব্যবস্থা গ্রহনের জন্য কাজ করবেন। এই কাজের পর আগামী ২৮ জানুয়ারীর মধ্যে প্রজ্ঞাপন জাড়ি করা হবে এল মন্ত্রিপরিষদ সচিব জানান।

সর্বশেষ খবর

আজকের পত্রিকা. কমের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ নিষেধ

Developed by