logo

মঙ্গলবার, ০৪ ডিসেম্বর ২০১৮, ২০ অগ্রহায়ণ ১৪২৫, ২৫ রবিউল আউয়াল ১৪৪০

নর্থ সাউথ এর রোবোকোয়েস্ট ভার্সন ১.০
০৪ ডিসেম্বর, ২০১৮
টেক টক ডেস্ক
শেষ হলো নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় কম্পিউটার এন্ড ইঞ্জিনিয়ারিং ক্লাবের উদ্যোগে প্রথম বারের মতো আয়োজিত বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ শিক্ষার্থীদের জন্য রোবোটিক্স প্রতিযোগিতা রোবোকোয়েস্ট ভার্সন ১.০। গেল ২ ডিসেম্বর সকাল ৯ টায় বেলুন উড়িয়ে রোবোকোয়েস্ট এর শুভ উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়টির ইলেকট্রনিক্স এন্ড কম্পিউটার ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্ট এর বর্তমান চেয়ারম্যান ড. সাজ্জাদ হোসেন,প্রাক্তন চেয়ারম্যান ড. রেজাউল বারী ও কম্পিউটার এন্ড ইঞ্জিনিয়ারিং ক্লাবের ফ্যাকাল্টি এডভাইজার জুনায়েদ জহির।

সকাল ৯ টায় শুরু হওয়া এ অনুষ্ঠান চলে রাত ৮ টা পর্যন্ত। প্রতিযোগিতায় দুটি সেগমেন্টে মোট ২০ টি দলের ৬০ জন অংশগ্রহণ করে। রোবোসকার ও রোবোফাইট নামক দুটি সেগমেন্ট ছিলো এতে। রোবোসকারে মানুষের বদলে ফুটবল খেলতে দেখা গেছে এই খেলার উপযোগী বল নিয়ে চলতে ও গোল দিতে সক্ষম অসাধারণ কিছু রোবটকে যেগুলো রিমোটের মাধ্যমে নিয়ন্ত্রণ করেছে অংশগ্রহণকারী শিক্ষার্থীরা। রিমোট হিসেবে অনেককে তাদের স্মার্ট ফোন ব্যবহার করতেও দেখা যায়। উক্ত সেগমেন্টে বিচারক হিসেবে দায়িত্ব পালন করেন কম্পিউটার এন্ড ইঞ্জিনিয়ারিং ক্লাবের ফ্যাকাল্টি এডভাইজার ও লেকচারার জুনায়েদ বিন জহির এবং ইলেক্ট্রিক্যাল এন্ড কম্পিউটার ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টের লেকচারার রিশাদ আরফিন।

এছাড়া, এ ধরনের আয়োজন তরুণদের মাঝে রোবটিক্স বিষয়ক দক্ষতা, জ্ঞান ও প্রয়োগের অনুশীলন এবং শিক্ষার্থীদের মাঝে সৃজনশীলতার প্রসার সহায়তা করবে বলে জানান বিচারকগণ। রোবোফাইটেও ফাইটিং উপযোগী রোবটের দ্বারা নির্দিষ্ট মঞ্চে আক্রমণ ও প্রতি আক্রমণ করতে দেখা যায় প্রতিযোগীদের। তবে এই রোবটগুলো অধিক পেশিবহুল ও শক্তিশালী করে তৈরি ছিলো।

রোবোসকারে দুর্দান্ত পারফর্মেন্স করে চ্যাম্পিয়ন হয়েছে Zer0th 2.0 দল এবং রানার্স আপ হয়েছে Ignite দল। রোবোফাইটে Team Aux দলকে হারিয়ে চ্যাম্পিয়ন হবার গৌরব অর্জন করে NSU_WAR_RIG দল।প্রতিযোগীতাতে পুরস্কার হিসেবে সর্বমোট ৭৫ হাজার টাকার প্রাইজমানি ছিল।

সর্বশেষ খবর

আজকের পত্রিকা. কমের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ নিষেধ

Developed by