logo

সোমবার ২৪ এপ্রিল ২০১৭,১১ বৈশাখ ১৪২৪,২৬ রজব ১৪৩৮

শিরোনাম

এ যাত্রায় রক্ষা নওয়াজ শরীফের : দুর্নীতির অভিযোগ যৌথ তদন্তের নির্দেশ সুপ্রিমকোর্টের
২০ এপ্রিল, ২০১৭
আর্ন্তজাতিক ডেস্ক
পানামা পেপার্স কেলেঙ্কারিতে পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ ও তার সন্তানদের বিরুদ্ধে আনীত দুর্নীতির অভিযোগ তদন্ত করতে যৌথ কমিশনকে নির্দেশ দিয়েছেন সেদেশের সুপ্রিম কোর্ট। আগামী দুই মাসের মধ্যে এই প্রতিবেদন আদালতে পেশ করার নির্দেশও দিয়েছেন দেশটির আদালত। আজ বৃহস্পতিবার দুপুরে সুপ্রিম কোর্ট এ রায় দেন।

দুর্নীতির জন্য অভিযুক্তরা হলেন- প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ, তার কন্যা মরিয়ম নওয়াজ, ছেলে হাসান নওয়াজ ও হুসাই নওয়াজ, মরিয়মের স্বামী ক্যাপ্টেন (অব.) মুহাম্মদ সফদার এবং অর্থমন্ত্রী ইসহাক দার।

সুপ্রিম কোর্টের পাঁচ বিচারপতির সমন্বয়ে গঠিত বেঞ্চ ৩-২ সংখ্যাগরিষ্ঠতার ভিত্তিতে ৫৪০ পৃষ্ঠার এ রায় দেয়া হয়।

বেঞ্চের বিচারপতিরা হলেন- বিচারপতি আসিফ সাঈদ খোসা, বিচারপতি গুলজার আহমেদ, বিচারপতি এজাজ আফজাল খান, বিচারপতি আজমত সাঈদ এবং বিচারপতি ইজাজুল আহসান। এর মধ্যে বিচারপতি খোসা ও গুলজার রায়ে ভিন্নমত দেন।

২০১৬ সালের ৩ এপ্রিল ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অব জার্নালিস্টস পানামা পেপার্স ফাঁস করে। এতে বিশ্বের বিভিন্ন দেশের রাজনীতিক, ধনকুবের ও সুপার স্টারদের কর ফাঁকির প্রমাণ বের হয়ে আসে।

পানামা ভিত্তিক একটি আইনী সংস্থা ২০১৫ সালে বিভিন্ন রাজনৈতিক নেতা, সেলিব্রেটিদের প্রায় সাড়ে ১১ লাখ গোপনীয় নথি প্রকাশ করে। যার মধ্যে পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ ও তার পরিবারের সদস্যদের সম্পত্তি ক্রয় সংক্রান্ত দুর্নীতির নথিও ছিল। এই নথির কারণে দেশটির সুপ্রিম কোর্ট একটি তদন্ত কমিটি গঠন করে।

আদালতের এ উদ্যোগকে পাকিস্তানি জনগণ ব্যাপক সমর্থন দিয়েছে। আগামী বছরই দেশটিতে নির্বাচন হওয়ার কথা।

এ ঘটনার বিচার দাবি করে সুপ্রিম কোর্টে আবেদন করে পাকিস্তান তেহরিকে ইনসাফ, জামায়াতে ইসলামী, ওয়াতান পার্টি এবং অল পাকিস্তান মুসলিম লীগ।

সর্বশেষ খবর

লিড নিউজ এর আরো খবর

আজকের পত্রিকা. কমের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ নিষেধ

Developed by