logo

বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারি ২০১৮, ১০ ফাল্গুন ১৪২৪, ৫ জমাদিউস সানি ১৪৩৯

শিরোনাম

জিরো লাইন থেকে রোহিঙ্গাদের সরতে মাইকিং মিয়ানমারের
১১ ফেব্রুয়ারি, ২০১৮
বান্দরবান প্রতিনিধি
বান্দরবানের নাইক্ষ্যংছড়ি তুমব্রু বাজার সীমান্তে অবস্থানরত প্রায় ছয় হাজার রোহিঙ্গাকে জিরো লাইন থেকে সরে যাওয়ার নির্দেশ দিয়েছে মিয়ানমারের সেনাবাহিনী ও পুলিশ।

রোববার সকালে সীমান্তের কাঁটাতারের বেড়ার কাছে এসে মাইকিং করে এই নির্দেশ দেয় তারা।

এ সময় বলা হয়, তোমরা(রোহিঙ্গা) আমাদের সঙ্গে কথা বলবে না। তোমরা আমাদের কেউ না। আমাদের ভূখণ্ড ছেড়ে চলে যাও বাংলাদেশে।

এখানে আশ্রয় নেয়া রোহিঙ্গা আরিফ ও দিল মোহাম্মদসহ বেশ কয়েকজন জানান, মিয়ানমার থেকে পালিয়ে এসে এখানে ভালোই ছিলাম। তবে গত এক সপ্তাহ ধরে মিয়ানমারের সেনাবাহিনী ও বিজিপি প্রায়ই ফাঁকা গুলিবর্ষণ করছে। সবার মধ্যে আতঙ্ক বিরাজ করছে।

জেলা প্রশাসক দিলীপ কুমার বণিক জানান, এখানকার রোহিঙ্গারা মিয়ানমারের ভূখণ্ডেই থাকায় তাদেরকে সরিয়ে নেয়া সম্ভব হচ্ছে না। তবে মিয়ানমার সরকার নিজ দেশে তাদের নিতে কোনো চুক্তির প্রয়োজন নেই।

কক্সবাজার বিজিবির সেক্টর কমান্ডার কর্নেল আবদুল খালেক জানান, জিরো লাইনে অবস্থানকারী রোহিঙ্গাদের অনুপ্রবেশে মিয়ানমার কর্তৃপক্ষের চাপ দেয়ার বিষয়টি আমরা জেনেছি। আমরা সার্বিক বিষয় পর্যবেক্ষণ করছি।

গত মাসে ইউএনএইচসিআর’র সহায়তায় নাইক্ষ্যংছড়ি সীমান্তের সাপমারা ঝিড়ি, বড় ছনখোলা, দোছড়ি ও ঘুনধুম সীমান্তে অবস্থানকারী রোহিঙ্গাদেরকে কক্সবাজারের উখিয়ার কুতুপালং শরণার্থী শিবিরে সরিয়ে নেয়া হয়। কিন্তু তুমব্রু সীমান্তের ছয় হাজার রোহিঙ্গাকে কোথাও সরিয়ে নেয়া সম্ভব হয়নি।

গত বছরের ২৫ আগস্ট মিয়ানমারের রাখাইনে দেশটির সেনাবাহিনীর অভিযানের মুখে পালিয়ে বাংলাদেশে প্রায় সাত লাখ রোহিঙ্গা আশ্রয় নেয়।

সর্বশেষ খবর

লিড নিউজ এর আরো খবর

আজকের পত্রিকা. কমের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ নিষেধ

Developed by