logo

মঙ্গলবার ১৪ নভেম্বর ২০১৭, ৩০ কার্তিক ১৪২৪, ২৪ সফর ১৪৩৯

শিরোনাম

প্রযুক্তির সাহায্যে দুর্নীতি দূর করা সম্ভব : ভূমিমন্ত্রী
১৪ নভেম্বর, ২০১৭
নিজস্ব প্রতিবেদক
ভূমি ব্যবস্থাপনায় প্রযুক্তিকে কাজে লাগিয়ে দুর্নীতি দূর করা সম্ভব বলে জানালেন ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ।

মঙ্গলবার রাজধানীর কাঁটাবনে ভূমি প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের ছয় তলা থেকে ১২-তলা ভবনের ঊর্ধ্বমুখী সম্প্রসারণ প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

প্রধান অতিথির বক্তব্যে দেশে ভূমি সংস্কার ও প্রশিক্ষণের জন্য একটি ইনস্টিটিউট হওয়া প্রয়োজন উল্লেখ করে তিনি বলেন, ভূমি সংক্রান্ত আধুনিক প্রযুক্তিনির্ভর প্রশিক্ষণে আমরা পিছিয়ে আছি। অত্যন্ত গুরুত্বপূর্ণ এ সেক্টর সম্বন্ধে পূর্ব জ্ঞান না থাকায় অনেক সিভিল সার্ভিস কর্মকর্তা বিপাকে পড়েন। ভূমি সম্বন্ধে মৌলিক ধারণা অর্জন অত্যন্ত জরুরি।

ভূমিমন্ত্রী বলেন, বাংলাদেশের শিক্ষাঙ্গনে ভূমি সংক্রান্ত বিষয়ে কোন পাঠ্যসূচি অন্তর্ভুক্তি নেই। তিনি ছাত্রদের ভূমি সংক্রান্ত মৌলিক ধারণা অর্জনে বাধ্যবাধকতা করার জন্য সংশ্লিষ্টদের প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার আহ্বান জানান।

শামসুর রহমান শরীফ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশ অনুযায়ী ভূমির উন্নয়ন কাজ শুরু করেছি। আধুনিক প্রযুক্তির মাধ্যমে ভূমি সংক্রান্ত উন্নয়ন কাজে আমরা হাত দিয়েছি।

তিনি বলেন, এ বছর ভূমি প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্র উন্নয়নের জন্য ১৪ কোটি টাকা বরাদ্দ পেয়েছে। রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র ও পদ্মা সেতুর কাজ দ্রুততার সাথে এগুচ্ছে।

প্রকল্প সমাপ্তির পর ভূমি প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রে ১০০ সিট বিশিষ্ট উন্নতমানের ডরমিটরি, মিলনায়তন, সম্মেলন কক্ষ, ডাইনিং, লাইব্রেরি, কম্পিউটার ল্যাবসহ প্রশিক্ষণের অন্যান্য সুবিধা পাওয়া হবে।

ভূমি প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্র এবং গণপূর্ত অধিদপ্তর প্রকল্পটি যৌথভাবে বাস্তবায়ন করছে।

সর্বশেষ খবর

খবর এর আরো খবর

আজকের পত্রিকা. কমের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ নিষেধ

Developed by