logo

শুক্রবার ১২ জানুয়ারি ২০১৮, ২৯ পৌষ ১৪২৪, ২৪ রবিউস সানি ১৪৩৯

শিরোনাম

ইজতেমায় পৌঁছেছেন সাড়ে চার হাজার বিদেশি
১২ জানুয়ারি, ২০১৮
নিজস্ব প্রতিবেদক
টঙ্গির তুরাগ তীরে শুরু হয়েছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম মুসলিম জমায়েত বিশ্ব ইজতেমা। আজ শুক্রবার ফজরের নামাজের পর আমবয়ানের মাধ্যমে শুরু হয়। দেশের বিভিন্ন প্রান্ত থেকে লাখ লাখ মুসল্লিরা ইজতেমায় অংশ নিচ্ছেন। সেই সাথে বিদেশ থেকেও আসছেন মেহমানরা।

জেলা প্রশাসক ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর বলেছেন, এবারের ৫৩ তম বিশ্ব ইজতেমার প্রথম পর্বে ৭১টি দেশের প্রায় সাড়ে চার হাজার মুসল্লি অংশগ্রহণ করছেন। প্রত্যাশা করা হচ্ছে, এবারের ইজতেমায় ১৩৫টি দেশের দশ হাজার মুসল্লি অংশ নেবেন। রেজিস্ট্রেশন সূত্র মতে, এখন পর্যন্ত সাড়ে চার হাজার বিদেশি মুসল্লি ইজতেমায় যোগ দিয়েছেন।

শুক্রবার দুপুরে ইজতেমা ময়দানের উত্তর পাশে স্থাপিত জেলা প্রশাসনের কন্ট্রোল রুমে জেলা প্রশাসক আরও বলেন, বিদেশি মেহমানদের জন্য পৃথক পাঁচটি ব্লক, পৃথক থাকার ব্যবস্থাসহ তাদের নিরাপত্তার জন্য সকল ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। বিদেশি মেহমানরা যাতে সহি-সালামতে বাংলাদেশের আতিথেয়তা এবং শুদ্ধ ইসলামের চর্চা করে নিজ দেশে ফিরে যেতে পারেন সেই প্রত্যাশা করা হচ্ছে। বিদেশি মেহমানদের সকল সুযোগ-সুবিধা নিশ্চিত করে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

ইজতেমা সফল করতে ৭৫টি দপ্তরের সাথে সমন্বয় করা হয়েছে। অবকাঠামো, ইউলিটি ও নিরাপত্তাসহ সকল ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। ইজতেমা ময়দানে অবস্থানরত মুসল্লিদের ২৮টি খিত্তায় ভাগ করা হয়েছে। এসব খিত্তার মুসল্লিদের জন্য পর্যাপ্ত বিশুদ্ধ পানি সরবরাহ, ফ্রি মেডিকেল ক্যাম্প, পয়ঃনিষ্কাসন ব্যবস্থাসহ সর্বোচ্চ সুযোগ সুবিধা নিশ্চিত করা হয়েছে।

বিশেষ করে, মুসল্লিদের সার্বিক নিরাপত্তা নিশ্চিত করতে জল, স্থল ও আকাশ পথে আইন শৃঙ্খলাবাহিনীর সদস্যরা দায়িত্ব পালন করছেন।

সর্বশেষ খবর

খবর এর আরো খবর

আজকের পত্রিকা. কমের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ নিষেধ

Developed by