logo

মঙ্গলবার ১৩ ফেব্রুয়ারি ২০১৮, ১ ফাল্গুন ১৪২৪, ২৭ জমাদিউল-আউয়াল ১৪৩৯

মেরিন ইঞ্জিনিয়ার থেকে যেভাবে জঙ্গী হয়ে উঠলো শাওন
১৩ ফেব্রুয়ারি, ২০১৮
নিজস্ব প্রতিবেদক
জেএমবি সদস্য নাজমুল ইসলাম শাওন পেশায় ছিল একজন মেরিন ইঞ্জিনিয়ার। সে একই পেশাজীবীদের মাঝে উগ্রবাদী মতাদর্শ প্রচারের মাধ্যমে জঙ্গিবাদে যোগদান করাতো বলে জানিয়েছে র‌্যাব।

মঙ্গলবার দুপুরে কাওরান বাজারে র‌্যাবের মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য দেন র‌্যাব-২ এর অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল আনোয়ারুজ্জামান।

সোমবার গভীর রাতে র‌্যাবের অভিযানে রাজধানীর তেজগাঁও শিল্পাঞ্চলের সোনালী ব্যাংকের মোড় এলাকা হতে জেএমবি’র ঝিনাইদহ অঞ্চলের আঞ্চলিক নেতাসহ দুইজন আটকের বিষয়টি জানাতে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

আটকরা হলেন জেএমবি সদস্য মোঃ নুরুজ্জামান লাবু (৩৯) ও নাজমুল ইসলাম শাওন (২৬)। আটকের সময় তাদের কাছ থেকে ০২টি চাপাতি, জঙ্গিবাদী বই, ৭২৪ ইউএস ডলার এবং অন্যান সামগ্রী উদ্ধার করা হয়। আটকরা প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানায় যে, তারা জঙ্গি সংগঠন জেএমবির সক্রিয় সদস্য হয়ে কাজ করছে।

আনোয়ারুজ্জামান বলেন, ৪৬ তম মেরিন ব্যাচের ইঞ্জিনিয়ার শাওন।সে ২০১৫ সালে তার মধ্যে উগ্রবাদী ধর্মীয় মতাদর্শের প্রতি আসক্তি সৃষ্টি হয়। পরে উগ্রবাদী সংক্রান্ত বিভিন্ন বই পুস্তিকা যেমন, ‘black flag from Syria’ পড়ার মাধ্যমে ধর্মীয় উগ্রবাদী মতাদর্শে উদ্ধুদ্ধ হয়।

এরপর সে ফেসবুকের মাধ্যমে বিভিন্ন উগ্রবাদী পোস্ট শেয়ার করত। ২০১৫ সালের মার্চ মাসে ফেসবুকের মাধ্যমে আবু আব্দুল্লাহ নামক ব্যক্তির সাথে তার পরিচয় হয়। উক্ত আব্দুল্লাহর মাধ্যমে সে জেএমবিতে যোগদান করে। হয়। ২০১৫ সালে আব্দুল্লাহর সূত্র ধরে জেএমবির অপর সদস্য মোঃ সুলায়মান ওরফে আজাহারের সাথে পরিচয় হয়।

সুলায়মানের নির্দেশক্রমে সে একই পেশাজীবীদের মাঝে উগ্রবাদী মতাদর্শ প্রচারের মাধ্যমে জঙ্গিবাদে যোগদান করাতো।

মেরিন ইঞ্জিনিয়ার কতোজনকে এখন পর্যন্ত শাওন জঙ্গিবাদে যোগদান করিয়েছে, এমন প্রশ্নের জবাবে র‌্যাব-২ এর অধিনায়ক বলেন, তাকে আরো জিজ্ঞাসাবাদ করা হচ্ছে, আমরা গতকাল রাতে তাদের আটক করে জিজ্ঞাসাবাদের খুব বেশি সময় পাই নি। তাদেরকে আরো জিজ্ঞাসাবাদ করে বিস্তারিত জানানো হবে।

আনোয়ারুজ্জামান বলেন, আটকদের দেয়া তথ্যানুযায়ী সম্প্রতি তারা দেশের বিভিন্ন স্থান হতে অনলাইনের মাধ্যমে যোগাযোগ করে প্রায় ৪০-৫০ জন সমমনা উগ্রবাদীদের মধ্যে সংযোগ স্থাপন করে।তেজগাঁওয়ে আটকের সময় তাদের মধ্যে ৬-৭ জন পালিয়ে যায়।রাজধানীতে নাশকতা করার পরিকল্পনা করছিল তারা।

আটক আসামীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা প্রক্রিয়াধীন বলে জানায় র‌্যাব।

সর্বশেষ খবর

খবর এর আরো খবর

আজকের পত্রিকা. কমের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ নিষেধ

Developed by