logo

বুধবার, ১৩ জানুয়ারি ২০১৬ . ৩০ পৌষ ১৪২২ . ২ রবিউস সানি ১৪৩৭

হুমকির মুখে স্পার ও তীর সংরক্ষণ প্রকল্প
১৩ জানুয়ারি, ২০১৬

বগুড়া : ধুনটে যমুনা নদীর বানিয়াজান স্পারের পাশে ড্রেজার মেশিন বসিয়ে বালু উত্তোলন - আজকের পত্রিকা

আলমগীর হোসেন, বগুড়া
বগুড়ার ধুনটে যমুনা নদীর বানিয়াজান স্পারের নিকট ড্রেজার মেশিন বসিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করা হচ্ছে। এতে স্পার ও গুচ্ছগ্রামসহ ৪২ কোটি টাকা ব্যয়ে নির্মাণাধীন নদীর ডান তীর সংরক্ষণ প্রকল্প হুমকির মুখে পড়েছে।

এলাকাবাসী সূত্রে জানা যায়, উপজেলার পূর্ব পাশে বহমান যমুনা নদী। রাক্ষুসে যমুনার ভাঙ্গন ঠেকাতে প্রতিবছর কোটি কোটি টাকা বরাদ্দ দেয়া হয়। চলতি বছরে ধুনট উপজেলার বানিয়াজান স্পারের গোড়ালি থেকে কৈয়াগাড়ী পর্যন্ত ৪২ কোটি টাকা ব্যায়ে ১২শ মিটার নদীর ডান তীর সংরক্ষণ প্রকল্পের কাজ চলছে। ওই প্রকল্পের বানিয়াজান স্পারের উত্তর পাশে এক ব্যক্তি যমুনার বুকে ড্রেজার মেশিন বসিয়ে গত এক সপ্তাহ যাবত অবৈধভাবে বালু উত্তোলন করে ওই কাজের ঠিকাদার লিয়াকত আলীর কাছে বিক্রি করছেন। নদীর গভীর তলদেশ থেকে এভাবে ড্রেজার মেশিন বসিয়ে পাইপের সাহায্যে বালু উত্তোলনের কারনে নদীর গভীরতা সৃষ্টি হয়ে নদী ভাঙ্গন বৃদ্ধি পাচ্ছে। এছাড়া বালু উত্তোলনের কারণে স্পার ও গুচ্ছগ্রামসহ নির্মাণাধীন নদীর ডান তীর সংরক্ষণ প্রকল্প হুমকির মুখে পড়েছে। তবে স্থানীয় লোকজন ঠিকাদারের দায়িত্ব অবহেলার কারণকেই দায়ী করেছেন।

এবিষয়ে শহড়াবাড়ী গ্রামের মোজাফফর হোসেন, আব্দুর রহমান ও আব্দুল জলিল বলেন, যমুনা নদীতে বর্তমানে পানি নেই। তাই ড্রেজার মেশিন বসানোর কারণে নদী ভাঙ্গন বৃদ্ধি পাচ্ছে। এভাবে বালু উত্তোলন অব্যাহত থাকলে নদী ভাঙ্গন ঠেকাতে সরকারের বরাদ্দকৃত কোটি টাকার প্রকল্প যমুনার জলে ভেসে যাবে। তারা ঠিকাদারের বিরুদ্ধে দায়িত্ব অবহেলার অভিযোগ করে বলেন, নিয়ম অনুযায়ি যমুনার চর থেকে বালু উত্তোলনের কথা। কিন্তু ঠিকাদার যমুনার তীরে ড্রেজার বসিয়ে বালু উত্তোলন করছে। এতে যমুনার তীরে ভাঙ্গন দেখা দিয়েছে। এবিষয়ে ঠিকাদারের ম্যানেজার টিটু মিয়া বলেন, প্রকল্পের কাজের জন্য বালু উত্তোলন করা হচ্ছে। এতে তেমন কোন ক্ষতি হবে না। বগুড়া পানি উন্নয়ন বোর্ডের উপ-সহকারী প্রকৌশলী হারুনর রশিদ জানান, যমুনার মাঝখান থেকে বালু তুলে নদীর তীরে আনলোড করা হচ্ছে। এতে প্রকল্পের কোন ক্ষতি হওয়ার সম্ভাবনা নেই।

সর্বশেষ খবর

সারাবাংলা এর আরো খবর

আজকের পত্রিকা. কমের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ নিষেধ

Developed by