logo

মঙ্গলবার, ১৯ জানুয়ারি ২০১৬ . ৬ মাঘ ১৪২২ . ৮ রবিউস সানি ১৪৩৭

৮ম জাতীয় বেতন স্কেলের দাবিতে সারাদেশে শিক্ষক-কর্মচারীদের বিক্ষোভ
১৯ জানুয়ারি, ২০১৬

পিরোজপুর : বেসরকারি শিক্ষক-কর্মচারীদের ৮ম বেতন স্কেল অবিলম্বে বাস্তবায়ন করাসহ বিভিন্ন দাবিতে উপজেলা মুজিব চত্বরে মানববন্ধন করে - আজকের পত্রিকা

পত্রিকা ডেস্ক
বেসরকারি শিক্ষক কর্মচারীদের ৮ম জাতীয় বেতন স্কেল অবিলম্বে বাস্তবায়ন করাসহ বিভিন্ন দাবীতে সারাদেশে বিভিন্ন জেলায় মানববন্ধন ও বিক্ষোভ মিছিল এবং স্মারকলিপি প্রদান করা হয়Ñ

কুড়িগ্রাম : বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের শর্তহীনভাবে ৮ম জাতীয় বেতন স্কেল বাস্তবায়নের দাবিতে কুড়িগ্রামে বিক্ষোভ-সমাবেশ ও স্মারকলিপি প্রদান করেছে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা।

সোমবার দুপুরে বাংলাদেশ শিক্ষক সমিতি কুড়িগ্রাম জেলা শাখার উদ্যোগে একটি বিক্ষোভ মিছিল স্বাধীনতার বিজয় স্তম্ভ থেকে বের হয়ে শহর প্রদক্ষিণ করে। পরে দাবি বাস্তবায়নের জন্য জেলা প্রশাসক খান মোঃ নুরুল আমিনের মাধ্যমে শিক্ষামন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করেন।

সমাবেশে বক্তব্য রাখেন বাংলাদেশ শিক্ষক সমিতি কুড়িগ্রাম জেলা শাখার সভাপতি জাকির হোসেন, সাধারণ সম্পাদক তৌহিদ বকসী ঠা-া ও কাজী এমদাদুল হক প্রমুখ।

সমাবেশে বক্তারা বলেন, অবিলম্বে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের ক্ষেত্রে ৮ম জাতীয় বেতন স্কেল বাস্তবায়ন করা না হলে বৃহত্তর আন্দোলন গড়ে তোলা হবে। বিক্ষোভ মিছিল ও সমাবেশে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের কয়েকশ শিক্ষক-কর্মচারী অংশ নেয়।

পিরোজপুর : বেসরকারি শিক্ষক কর্মচারীদের ৮ম জাতীয় বেতন স্কেল অবিলম্বে বাস্তবায়ন করাসহ বিভিন্ন দাবীতে বাংলাদেশ কলেজ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির উদ্যোগে পিরোজপুরে মানববন্ধন করা হয়েছে।

সোমবার বেলা ১১টায় শহরের উপজেলা পরিষদ সংলগ্ন মুজিব চত্বরে এ মানববন্ধনে বাংলাদেশ কলেজ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির (বাকবিশিস) জেলা সভাপতি সহকারি অধ্যাপক ইখতিয়ার হোসেন পান্নার সভাপতিত্বে বক্তব্য দেন সংগঠনের সাধারণ সম্পাদক সহকারী অধ্যাপক ইশ্বর চন্দ্র দাস, সহকারী অধ্যাপক পরিমল চন্দ্র ম-ল, সহকারী অধ্যাপক দিলীপ কুমার মিস্ত্রি, প্রভাষক অধ্যাপক আল মামুন হাওলাদার ও সহকারী অধ্যাপক সুশান্ত কুমার ভৌমিক।

গোপালগঞ্জ : অষ্টম পে-স্কেলের দাবিতে মানববন্ধন ও স্মারকলিপি প্রদান করেছে গোপালঞ্জের বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক-কর্মচারীরা। সোমবার দুপুর ১২টায় গোপালগঞ্জ প্রেস ক্লাবের সামনে সদর উপজেলা শিক্ষক সমিতি এই মানববন্ধন করে। বঙ্গবন্ধু সড়কে চলা ঘন্টাব্যাপী মানববন্ধনে জেলা কমিটির নেতৃবৃন্দ যোগদেন। মানববন্ধন চলাকালে জেলা মাধ্যমিক শিক্ষক সমিতির সভাপতি মো: মাহে আলমের সভাপতিত্বে বক্তব্য রাখেন, সংগঠনের সদর উপজেলা কমিটির সভাপতি সুনীল চন্দ্র শীল, সাধারণ সম্পাদক নিহার কান্তি বাছাড়, শিক্ষা ও সাংস্কৃতিক সম্পাদক দুলাল বিশ্বাস। পরে জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি পেশ  করেন আন্দোলনকারীরা।

বোচাগঞ্জ (দিনাজপুর) : বেসরকারি প্রতিষ্ঠানের এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের শর্তহীনভাবে অষ্টম জাতীয় বেতন স্কেল বাস্তবায়নের দাবিতে সোমবার দিনাজপুরের বোচাগঞ্জ উপজেলা নির্বাহী অফিসারকে মাধ্যম করে প্রধানমন্ত্রী বরাবরে স্মারকলিপি প্রদান করেছে বাংলাদেশ শিক্ষক সমিতি বোচাগঞ্জ উপজেলা শাখার সভাপতি মো. আজিজুল হক রাজুল, সাধারণ সম্পাদক সুশেন চন্দ্র রায়সহ নেতৃবৃন্দরা। স্মারকলিপিতে তারা উল্লেখ করেছেন, বেসরকারি প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা এ পর্যন্ত কোনো রকম শর্ত ছাড়াই প্রজাতন্ত্রের সব কর্মকর্তা-কর্মচারীদের সাথে একযোগে এবং একই সময়ে জাতীয় বেতন স্কেল পেয়ে আসছেন। পরিতাপের বিষয় অষ্টম জাতীয় বেতন স্কেল প্রদানের ক্ষেত্রে গত ২০ ডিসেম্বর ‘এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের কার্যক্রম সার্বিকভাবে পর্যালোচনা করে তাদের যোগ্যতাভিত্তিক অনুদান ও সহায়তা বিদ্ধির বিষয়টি শিক্ষা মন্ত্রণালয় ও অর্থ বিভাগ কর্তৃক মূল্যায়নক্রমে প্রাপ্য অনুদান সহায়তা নতুন বেতন স্কেল বাস্তবায়নের’ ঘোষণা সম্বলিত শিক্ষা মন্ত্রনালয়ের একটি প্রজ্ঞাপন বেসরকারি শিক্ষক-কর্মচারীদের আহত করেছে। সারা দেশের শিক্ষক সমাজ মনে করেন, বর্তমান সরকারের শিক্ষা ক্ষেত্রে সফলতাকে ম্লান করার জন্য একটি মীমাংসিত বিষয়কে জটিল করে শিক্ষক কর্মচারীদের অকারণে আন্দোলনের দিকে ঠেলে দিয়ে শিক্ষা ক্ষেত্রে বিশৃংখলা সৃষ্টির অপপ্রয়াস চালাচ্ছে। এ বিষয়ে বেসরকারী শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের পূর্বের ন্যায় শর্তহীনভাবে অষ্টম জাতীয় বেতন স্কেল বাস্তবায়নে যথাযথ কর্তৃপক্ষকে নির্দেশ প্রদানের জন্য প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করা হয়।

পাবনা : অষ্টম জাতীয় বেতন স্কেল শর্তহীনভাবে বাস্তবায়নের দাবিতে বাংলাদেশ বেসরকারি শিক্ষক সমিতি পাবনা জেলা শাখা শহরে মানববন্ধন কর্মসূচি ও জেলা প্রশাসকের কার্যালয়ে স্মারকলিপি প্রদান করেছেন।

সোমবার দুপুর ১২টার দিকে শহরের আব্দুল হামিদ সড়কে পাবনা প্রেস ক্লাবের সামনে এই মানববন্ধন করা হয়। মানববন্ধনে জেলার বিভিন্ন বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়, মাদরাসার শিক্ষক কর্মকর্তা কর্মচারীরা অংশগ্রহণ করেন।

মানববন্ধন চলাকালে বক্তব্য রাখেন বেসরকারি শিক্ষক সমিতি পাবনা জেলা শাখার সভাপতি ইউনুছ আলী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নওশের আলী মন্টু, সাধারণ সম্পাদক প্রধান শিক্ষক আবজাল হোসেন, মহিউদ্দিন শেখ উজ্জ্বল, গয়েশপুর শহীদ স্মরণিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক শাজাহান আলী, আমান উল্লাহ, প্রধান শিক্ষক আব্দুল করিম, শহীদ আহমেদ রফিক উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক হেলেনা খাতুন, ইমাম গাজ্জালী ইনস্টিটিউটের প্রধান শিক্ষক সুরাইয়া বেগম প্রমুখ।  বক্তারা অবিলম্বে সরকারের ঘোষণানুযায়ী ৮ম জাতীয় বেতন স্কেলে শর্তহীনভাবে তাদের বেতন প্রদানের দাবি জানান। মানববন্ধন শেষে শিক্ষকরা পাবনা জেলা প্রশাসক কাজী আশরাফ উদ্দিনের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দেন।

সর্বশেষ খবর

সারাবাংলা এর আরো খবর

আজকের পত্রিকা. কমের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ নিষেধ

Developed by