logo

রোববার, ৩১ জানুয়ারি ২০১৬ . ১৮ মাঘ ১৪২২ . ২০ রবিউস সানি ১৪৩৭

যশোরাঞ্চলের মাঠজুড়ে এখন চলছে বোরো ধান আবাদ
৩১ জানুয়ারি, ২০১৬

যশোর : বোরো ধান রোপনে ব্যস্ত কৃষক - আজকের পত্রিকা

যশোর প্রতিনিধি
যশোরাঞ্চলের ৬ জেলার মাঠজুড়ে এখন চলছে বোরো ধান আবাদ। তীব্র শীত উপেক্ষা করে চাষিরা মাঠে পাতো লাগাচ্ছেন। চলতি অর্থবছরে এবার বোরো ধানের আবাদের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৩ লাখ ৬১ হাজার ২২০ হেক্টর জমি। এর মধ্যে উফশি জাতের রয়েছে ৩ লাখ ৬ হাজার ৭৫১ হেক্টর, হাইব্রিড ৫৪ হাজার ৪৫৪ হেক্টর এবং স্থানীয় জাতের ধান আবাদ করা হচ্ছে ১৪ হেক্টর জমি। ২০১৪-১৫ অর্থবছরে যশোরাঞ্চলের ৬ জেলার বোরো ধানের আবাদের লক্ষ্যমাত্রা ছিল ৩ লাখ ৬১ হাজার ৯৪ হেক্টর। আবাদ করা হয়েছিল ৩ লাখ ৬৫ হাজার ৩৬ হেক্টর। যা থেকে চাল উৎপাদন করা হয়েছিল ১৫ লাখ ৭৩ হাজার ৫৪৬ মেট্রিক টন।

যশোর আঞ্চলিক কৃষি অফিস সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে সবচেয়ে বেশি বোরো ধানের আবাদের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে যশোর জেলায় এক লাখ ৫১ হাজার ৮৮৮ হেক্টর। আর কম আবাদের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে  মেহেরপুর জেলায় ২১ হাজার ৮৪৬ হেক্টর। এছাড়া ঝিনাইদহ জেলায় আবাদের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৮২ হাজার ২০ হেক্টর, মাগুরায় ৩৬ হাজার ৬০ হেক্টর, কুষ্টিয়া জেলায় ৩৬ হাজার ১০ হেক্টর এবং চুয়াডাঙ্গা জেলায় আবাদের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৩৩ হাজার ৩৯৬ হেক্টর।

যশোরের শার্শা উপজেলার শালকোনা গ্রামের কৃষক সাহেব আলী জানান, তিনি এবার ৫ বিঘা জমিতে বোরো ধানের আবাদ করছেন। ইতিমধ্যে ক্ষেতে পাতো লাগানো সম্পন্ন হয়েছে। একই গ্রামের মতিয়ার রহমান আবাদ করেছেন ২০ বিঘা জমিতে। তিনি জানান, গত ১৫ দিন আগে তার জমিতে পাতো লাগানো হয়েছে। সেচসহ অন্য খরচ হিসেবে ইতিমধ্যে বিঘা প্রতি ২ হাজার টাকা করে খরচ পড়েছে। আশা করছি সবকিছু ঠিক থাকলে ফলন ভালো পাবো।

নড়াইল জেলার কালিয়া উপজেলার কালিনগর গ্রামের কৃষক শের আলী বলেন, এবার তিনি ৫ বিঘা জমিতে বোরো ধানের আবাদ করছেন। প্রচ- শীত উপেক্ষা করে তারা ক্ষেতে পাতো লাগানোর কাজ শেষ করেছেন।

এব্যাপারে যশোর আঞ্চলিক কৃষি অফিসের অতিরিক্ত পরিচালক নাসির উদ্দিন জানান, যশোরাঞ্চলের ৬ জেলায় এখন মাঠজুড়ে চাষিরা বোরো ধান আবাদ করেছেন। এবার ৩ লাখ ৬১ হাজার ২২০ হেক্টর জমিতে বোরো ধানের আবাদের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। যা থেকে চাল উৎপাদন করা হবে ১৪ লাখ ৩১ হাজার ৩২৯ মেট্রিক টন। আশা করছি আমাদের লক্ষ্যমাত্রা পূরণ হয়ে যাবে।

সর্বশেষ খবর

সারাবাংলা এর আরো খবর

আজকের পত্রিকা. কমের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ নিষেধ

Developed by