logo

শুক্রবার ১৩ অক্টোবর ২০১৭, ২৯ আশ্বিন ১৪২৪, ২২ মহররম ১৪৩৮

শিরোনাম

মা ইলিশ ধরায় ৩৩ জেলের শাস্তি
১৩ অক্টোবর, ২০১৭
ফরিদপুর প্রতিনিধি
ইলিশের প্রজনন মৌসুমে মা ইলিশ ধরার নিষেধাজ্ঞা অমান্য করার দায়ে ফরিদপুর ও সাভারের ৩৩ জনকে জেল-জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। এর মধ্যে ফরিদপুরের ৩০ জেলে ও সাভারের তিন মৎস্য ব্যবসায়ী রয়েছেন।

আজ শুক্রবার সকালে ফরিদপুর জেলা প্রশাসন ও মৎস্য অধিদপ্তরে উদ্যোগে পরিচালিত ভ্রাম্যমাণ আদালত সদর উপজেলায় আটজন, সদরপুরে নয়জন ও চরভদ্রাসনে ১৩ জেলেকে ১০ দিন করে কারাদণ্ডাদেশ দেন।

এর আগে গতকাল বৃহস্পতিবার সন্ধ্যা থেকে আজ সকাল ১০টা পর্যন্ত ফরিদপুরের সদরপুর উপজেলার নাসিরপুর, মুন্সিরচর, চরভদ্রাসন উপজেলার আকুটের চর, চর হাজার বিঘায়, সদর উপজেলার ডিক্রিরচর ও নর্থ চ্যানেল ইউনিয়নে পদ্মা নদীর বিভিন্ন স্থানে অভিযান পরিচালনা করা হয়। অভিযানে ১৬০ কেজি ইলিশ মাছ ও এক লাখ মিটার কারেন্ট জাল জব্দ করা হয়। পরে জালগুলো ধ্বংস করা হয়।

চরভদ্রাসন উপজেলায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনাকারী নির্বাহী হাকিম সজল চন্দ্র শীল জানান, সরকারি আদেশ অমান্য করায় দণ্ডবিধি-১৮৬০ সালের ১৮৮ ধরায় ১৩ জেলেকে ১০ দিনের বিনাশ্রম কারাদণ্ডাদেশ দেওয়া হয়েছে। জব্দ করা কারেন্ট জালগুলো জনসমক্ষে পুড়িয়ে ফেলা হয়েছে। আর ইলিশ মাছগুলো চরভদ্রাসন উপজেলার বিভিন্ন এতিমখানায় বণ্টন করা হয়।

এদিকে, ঢাকার সাভার উপজেলা থেকে ১২ মণ মা ইলিশ আটক করেছে ঢাকা মহানগর পুলিশের গোয়েন্দা (ডিবি) শাখা। আজ সকালে আশুলিয়ার বাইপাইল এলাকার একটি বাড়ি থেকে মাছসহ তিন ব্যবসায়ীকে আটক করেন ডিবির উপপরিদর্শক (এসআই) শরিফ আহমেদ।

দণ্ডাদেশপ্রাপ্ত তিন মৎস্য ব্যবসায়ী হলেন দুলাল সরকার (৫০), নিরঞ্জন রাজবংশী (৩৯) ও সোমেন মিয়া (৩০)।

ডিবি সূত্রে জানা যায়, গোপন সংবাদের ভিত্তিতে বাইপাইল এলাকার একটি বাড়িতে অভিযান চালিয়ে ১২ মণ মা ইলিশ আটক করা হয়। এ সময় তিন মৎস্য ব্যবসায়ীকে আটক করে সাভার উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও নির্বাহী হাকিম শেখ রাসেল হাসানের আদালতে হাজির করলে আদালত শুনানি শেষে তিন মৎস্য ব্যবসায়ীকে সাড়ে চার হাজার করে টাকা জরিমানা, অনাদায়ে ১০ দিনের কারাদণ্ডের রায় দেন।

পরে আটক করা ইলিশ সাভারের বিভিন্ন মাদ্রাসায় বিতরণ করা হয়। ওই ইলিশের দাম দুই লাখ ৪০ হাজার টাকা হবে বলে ধারণা পুলিশের।

সর্বশেষ খবর

সারাবাংলা এর আরো খবর

আজকের পত্রিকা. কমের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ নিষেধ

Developed by