logo

শুক্রবার ১৩ অক্টোবর ২০১৭, ২৯ আশ্বিন ১৪২৪, ২২ মহররম ১৪৩৮

শিরোনাম

‘দুর্যোগকে ভয় নয়, সাহস নিয়ে মোকাবিলা করতে হবে’
১৩ অক্টোবর, ২০১৭
খুলনা প্রতিনিধি
বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে খুলনায় পালিত হয়েছে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস। জেলা প্রশাসনের আয়োজনে দিবসটি উপলক্ষে শোভাযাত্রা, আলোচনা সভা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হয়।

আজ শুক্রবার সকাল ১০টায় খুলনা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। ‘দুর্যোগ সহনীয় আবাস গড়ি, নিরাপদে বাস করি’ স্লোগান নিয়ে দিবসটি এ বছর পালিত হচ্ছে।

আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক মো. আমিন উল আহসান বলেন, ‘দুর্যোগকে ভয় নয়, সাহস নিয়ে মোকাবিলা করতে হবে। বাংলাদেশ দুর্যোগপ্রবণ দেশ। সময়মতো প্রস্তুতি গ্রহণ করা হলে যেকোনো দুর্যোগে জীবন ও সম্পদের ক্ষয়ক্ষতি সহনীয় পর্যায়ে রাখা সম্ভব।’

‘ভৌগোলিক অবস্থানগত কারণে বাংলাদেশ ভূমিকম্পের ঝুঁকিতে রয়েছে। ভূমিকম্প জীবনহানিসহ ঘরবাড়ি ও অবকাঠামোর ব্যাপক ক্ষতিসাধন করে। তাই ভূমিকম্প মোকাবিলায় জনসচেতনতা বৃদ্ধিতে নিয়মিত প্রচার, বিভিন্ন অফিস-আদালত এবং শিক্ষাপ্রতিষ্ঠানে ভূমিকম্প মহড়া অত্যন্ত জরুরি।’

জেলা প্রশাসক আরো বলেন, ‘বিল্ডিং কোড অনুসরণ করে ভবন নির্মাণ করতে হবে। জনসচেতনতা সৃষ্টি ও দুর্যোগে ক্ষয়ক্ষতি কমিয়ে আনাই হলো এ দিবস পালনের অন্যতম উদ্দেশ্য।’ ভূমিকম্প ও দুর্যোগ মোকাবিলায় বেশি বেশি করে গাছ লাগাতে সবার প্রতি আহ্বান জানান তিনি।

আলোচনা সভায় বক্তব্য দেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. জাহাঙ্গীর হোসেন। এ সময় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা হাকিম মো. নুর-ই আলম এবং খুলনা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপপরিচালক মো. আবুল হোসেন।

সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা আজিজুল হক জোয়ার্দ্দার। সভায় সরকারি কর্মকর্তা, বিভিন্ন এনজিও প্রতিনিধি, শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষার্থীরা অংশ নেয়।

সভা শেষে জেলা প্রশাসক মো. আমিন উল আহসান চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন। পরে খুলনা কালেক্টরেট চত্বরে ফায়ার সার্ভিসের সদস্যদের মহড়া অনুষ্ঠিত হয়। এ ছাড়া সকাল ৯টায় শহীদ হাদিস পার্ক থেকে খুলনা জেলা প্রশাসকের নেতৃত্বে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়।

সর্বশেষ খবর

সারাবাংলা এর আরো খবর

আজকের পত্রিকা. কমের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ নিষেধ

Developed by