logo

মঙ্গলবার ১৪ নভেম্বর ২০১৭, ৩০ কার্তিক ১৪২৪, ২৪ সফর ১৪৩৯

শিরোনাম

রোহিঙ্গারা বহন করছে মরণঘাতী এইডস
১৪ নভেম্বর, ২০১৭
কক্সবাজার প্রতিনিধি
মিয়ানমার থেকে বাংলাদেশে অনুপ্রবেশকারী অনেক রোহিঙ্গা শরীরে বহন করছে মরণঘাতী রোগ এইডস। মিয়ানমার থেকে আসা রোহিঙ্গাদের ৬১ জনের শরীরে এরইমধ্যে শনাক্ত হয়েছে এইচআইভি ভাইরাস।

এদিকে এই মরণঘাতী এইডস রোগীর সংখ্যা পাঁচ হাজার ছাড়িয়ে যাওয়ার শঙ্কা করছেন চিকিৎসকরা। তারা বলছেন, চিহ্নিতদের বিভিন্ন হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে। তবে মরণঘাতী এ রোগটি ছড়িয়ে পড়ায় স্থানীয়দের মধ্যে দেখা দিয়েছে আতঙ্ক।

অন্যদিকে অভিযোগ রয়েছে, অসহায়ত্বের সুযোগ নিয়ে অনেক রোহিঙ্গা যুবতীকে দেহ ব্যবসায় নামাচ্ছে স্থানীয় দালালরা। আর এসব দালালের ফাঁদে পড়ে অনেক রোহিঙ্গা যুবতীও জড়িয়ে পড়ছে দেহ ব্যবসায়।

এইডস বহনকারী রোহিঙ্গাদের নির্দিষ্ট স্থানে রাখার পাশাপাশি রোগটির ছড়িয়ে পড়া ঠেকাতে প্রশাসনের কার্যকর পদক্ষেপ চান স্থানীয়রা।

সেনা চৌকিতে হামলার অভিযোগ এনে গেলো ২৫ আগস্ট থেকে মিয়ানমারের সেনাবাহিনী ও উগ্রপন্থি বৌদ্ধরা রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের ওপর নির্মম অত্যাচার শুরু করে। এরপর থেকে টেকনাফ ও বান্দরবান সীমান্ত দিয়ে হাজার হাজার রোহিঙ্গা বাংলাদেশে অনুপ্রবেশ করেছে।

জাতিসংঘের তথ্যমতে এ পর্যন্ত ছয় লাখ রোহিঙ্গা বাংলাদেশে অনুপ্রবেশ করেছে। প্রায় ৫০০ হাজার রোহিঙ্গাকে হত্যা করা হয়েছে। ধর্ষণ করা হয়েছে অসংখ্য রোহিঙ্গা নারীকে। বাংলাদেশ সরকার বায়োমেট্রিক পদ্ধতিতে রোহিঙ্গাদের নিবন্ধন কার্যক্রম শুরু করেছে।

সর্বশেষ খবর

বিশেষ সংবাদ এর আরো খবর

আজকের পত্রিকা. কমের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ নিষেধ

Developed by