হোম > ইসলাম

মুসলিম ঐতিহ্যে টুপির গুরুত্ব

ইসলাম ডেস্ক 

হাজার বছরের মুসলিম ঐতিহ্যের স্মারক টুপি। ইসলামের সূচনাকাল থেকেই টুপি পরিধানের চল রয়েছে। ফিকহের দৃষ্টিকোণে টুপি পরা সুন্নত। মহানবী (সা.) সর্বদা টুপি পরতেন, হাদিসের একাধিক বর্ণনায় তার প্রমাণ মেলে। সাহাবায়ে কেরাম ও পরবর্তী যুগের সব অনুসরণীয় মুসলিম টুপি পরেছেন। শালীনতা ও সৌন্দর্যের আবরণ টুপি মুসলমানদের জাতীয় ঐক্যের প্রতীক এবং সুন্নাহসম্মত ইসলামি পোশাকের অন্তর্ভুক্ত।

হাদিসের ভাষ্যে

টুপি পরা মহানবী (সা.)-এর অভ্যাসগত সুন্নত। তিনি সর্বদা টুপি পরতেন। হাদিসের বিভিন্ন বর্ণনায় এটিকে তাঁর অভ্যাসগত সুন্নত হিসেবে দেখানো হয়েছে। হাসান বিন মেহরান বর্ণনা করেন, ‘এক সাহাবি বলেন, আমি রাসুলুল্লাহ (সা.)-এর সঙ্গে তাঁর দস্তরখানে খাবার খেয়েছি এবং তাঁর মাথায় সাদা টুপি দেখেছি।’ (আল ইসাবাহ: ৪ / ৩৩৯)

রাসুল (সা.) পরিহিত তিন প্রকারের টুপির কথা সাহাবি আবদুল্লাহ ইবনে আব্বাস (রা.) বর্ণনা করেছেন। তিনি বলেন, ‘রাসুলুল্লাহ (সা.)-এর তিন ধরনের টুপি ছিল। সাদা তুলার আস্তরণের টুপি, ডোরাকাটা ইয়ামেনি চাদরের টুপি এবং কানঢাকা টুপি। শেষোক্ত টুপিটি তিনি সফরকালে পরতেন এবং কখনো কখনো নামাজ আদায়ের সময় সেটি সামনে রেখে দিতেন।’ (আখলাকুন নবী: ২ / ৩১৫)

সাহাবা যুগে

সাহাবায়ে কেরাম সত্যের মাপকাঠি। জীবনের প্রতিটি ক্ষেত্রে তাঁরা মহানবী (সা.)-এর পদাঙ্ক অনুসরণ করেছেন। হাদিসের কিতাবে সাহাবায়ে কেরামের টুপি পরিধানের অসংখ্য প্রমাণ আছে। হাসান বসরি (রহ.) বলেন, লোকেরা (সাহাবায়ে কিরাম) গরমের দিনে পাগড়ি ও টুপির ওপর সিজদা করতেন। (ফতহুল বারি: ১ / ৫৮৮)

সুলাইমান ইবনে আবু আবদুল্লাহ বলেন, ‘আমি প্রথম সারির মুহাজিরদের দেখেছি, তারা সুতির পাগড়ি পরিধান করতেন, কালো, সাদা, লাল, সবুজ, হলুদ ইত্যাদি রঙের। তাঁরা পাগড়ির কাপড় মাথায় রেখে তার ওপর টুপি রাখতেন। তারপর তার ওপর পাগড়ি পেঁচিয়ে পরতেন।’ (মুসান্নাফে ইবনে আবি শাইবা, খণ্ড ১২, পৃষ্ঠা ৫৪৫)

তাবেয়ি যুগে

সাহাবায়ে কেরামের পর তাবেয়িনরাও টুপি পরিধানের সুন্নত অব্যাহতভাবে পালন করেন, তার অসংখ্য প্রমাণ পাওয়া যায়। আবদুল্লাহ ইবনে আবি হিন্দ (রহ.) বলেন, ‘আমি আলী ইবনে হুসাইন (রহ.)-এর মাথায় একটি সাদা টুপি দেখেছি, যা মাথার সঙ্গে মিলিত ছিল।’ (তবাকাতে ইবনে সাদ: ৩ / ৩২৪৩)

খালেদ ইবনে বকর বলেন, ‘আমি সালেম (রহ.)-এর মাথায় সাদা টুপি দেখেছি।’ (সিয়ারু আলামিন নুবালা: ৪ / ৪৬৪)

মুহাম্মাদ ইবনে হিলাল বলেন, ‘আমি সাঈদ ইবনুল মুসাইয়িবকে একটি পাতলা টুপির ওপর পাগড়ি বাঁধতে দেখেছি।’ (তবাকাতে ইবনে সাদ: ৫ / ১৩৮)

পরবর্তী যুগে

মুজতাহিদ ইমামরাও টুপি ব্যবহার করেছেন। ‘ইমাম আবু হানিফা উঁচু টুপি পরতেন।’ (আলইনতিকা, পৃষ্ঠা: ৩২৬)

ইমাম মালিক (রহ.)-এর টুপি প্রসঙ্গে বলা হয়েছে, ‘মালিক (রহ.) যখন হাদিস বর্ণনার জন্য বের হতেন, তখন অজু করতেন, টুপি পরতেন ও দাড়ি আঁচড়ে নিতেন। (আল-জামে, খতিব বাগদাদি,১ / ৩৮৮)

‘আমি ইমাম আহমদকে টুপির ওপর পাগড়ি পরিহিত অবস্থায় দেখেছি।...তবে কখনো কখনো তিনি পাগড়ি ছাড়া টুপি পরেছেন।’ (সিয়ারু আলামিন নুবালা: ১১ / ২২০)

জাতীয় ঐক্যের প্রতীক

টুপি মুসলমানদের জাতীয় ঐক্যের প্রতীক। রাসুলের যুগ থেকে বর্তমান পর্যন্ত, সব যুগেই মুসলমানদের মধ্যে টুপির ব্যাপক প্রচলন ছিল। মুসলিমরা ইউরোপীয় সংস্কৃতির পোশাক-আশাক গ্রহণ করতে শুরু করলেও টুপি পরা বন্ধ করেননি। উসমানি আমলে সেনাবাহিনীর জন্যও বিশেষ ‘লাল টুপি’র বাধ্যবাধকতা ছিল বলে জানা যায়। বর্তমানে ভৌগোলিক ও ঐতিহ্যগত কারণে পৃথিবীর বিভিন্ন স্থানের টুপির আকার-আকৃতি বিভিন্ন ধরনের দেখা যায়। উপমহাদেশেও বিভিন্ন ধারার চিন্তা ও প্রতিষ্ঠানকে কেন্দ্র করে বিভিন্ন ডিজাইনের টুপির ব্যবহার লক্ষ করা যায়।

আসরের নামাজ যে কারণে গুরুত্বপূর্ণ

কোরআন জীবনের অপরিহার্য অনুষঙ্গ

রমজানের প্রস্তুতি শুরু হোক এখনই

ব্যবসা-বাণিজ্যে নিষিদ্ধ ৮ কাজ

নামাজে সতর ঢাকা সম্পর্কে সতর্কতা

সীমান্ত পাহারা দেওয়া শ্রেষ্ঠতম ইবাদত

কবরে যে ২ গুনাহের শাস্তি দেওয়া হবে

মুমিনের চমৎকার ৪ চারিত্রিক বৈশিষ্ট্য

মেহমানকে সম্মানিত করার গুরুত্ব ও সওয়াব

আল্লাহর গুণবাচক নামের বরকত ও ফজিলত

সেকশন