লুৎফা বেগম
১. ‘মানুষ’ কবিতাটি কোন কাব্যগ্রন্থ থেকে নেওয়া হয়েছে?
(ক) অগ্নিবীণা (খ) চক্রবাক
(গ) সাম্যবাদী (ঘ) ছায়ানট
২. ‘আজারি’ শব্দের অর্থ কী?
(ক) ব্যথিত (খ) ক্ষুধিত
(গ) আর্তনাদ (ঘ) মুসাফির
৩. ‘মানুষ’ কবিতায় মোল্লা ও পুরোহিতের আচরণে প্রকাশ পায়—
i. অমানবিকতা ii. স্বার্থপরতা iii. ধর্মান্ধতা
নিচের কোনটি সঠিক?
(ক) i ও iii (খ) i ও ii
(গ) ii ও iii (ঘ) i, ii ও iii
৪. ‘ভেঙে ফেল ঐ ভজনালয়ের যত তালা দেওয়া দ্বার’—বাক্যে কী বোঝানো হয়েছে?
i. বন্ধ উপাসনালয় আবার চালু করা
ii. ধর্মব্যবসায়ীদের দৌরাত্ম্য বন্ধ করা
iii. উপাসনালয়ে সব শ্রেণির মানুষের সম-অধিকার প্রতিষ্ঠা করা
নিচের কোনটি সঠিক?
(ক) i ও ii (খ) i ও iii
(গ) ii ও iii (ঘ) i, ii ও iii
৫. ‘শুন হে মানুষ ভাই, সবার উপরে মানুষ সত্য তাহার উপরে নাই’—কবিতাংশের ভাব ‘মানুষ’ কবিতার কোন চরণে প্রতিফলিত হয়েছে?
(ক) সব দেশে সব কালে ঘরে-ঘরে তিনি মানুষের জ্ঞাতি
(খ) ঐ মন্দির পূজারীর, হায় দেবতা, তোমার নয়!
(গ) আমার ক্ষুধার অন্ন তা বলে বন্ধ করনি প্রভু
(ঘ) মানুষের চেয়ে বড় কিছু নাই, নহে কিছু মহীয়ান
৬. ‘ঐ মন্দির পূজারীর, হায় দেবতা, তোমার নয়’—এ বক্তব্যে ভুখারির কোন মনোভাব প্রকাশ পায়?
(ক) ধিক্কার (খ) প্রতিবাদ
(গ) অসহায়ত্ব (ঘ) ফরিয়াদ
৭. ‘মানুষ’ কবিতায় সহসা কী বন্ধ হলো?
(ক) দ্বার (খ) পথ
(গ) মসজিদ (ঘ) মন্দির
৮. ‘মোরা এক বৃন্তে কুসুম হিন্দু-মুসলমান। মুসলিম তার নয়নমণি, হিন্দু তার প্রাণ’ উদ্ধৃত কবিতার চরণে ‘মানুষ’ কবিতার কোন দিকটি ফুটে উঠেছে?
(ক) ভক্তি (খ) সাম্যবাদ
(গ) মনুষ্যপ্রীতি (ঘ) প্রকৃতিপ্রীতি
৯. উক্ত দিকটি ‘মানুষ’ কবিতার কোন চরণে প্রতিফলিত হয়েছে?
(ক) নাই দেশ কাল-পাত্রের ভেদ, অভেদ ধর্ম জাতি
(খ) ঐ মন্দির পূজারীর, হায় দেবতা, তোমার নয়!
(গ) তব মসজিদ-মন্দিরে প্রভু, নাই মানুষের দাবি
(ঘ) সব দ্বার এর খোলা রবে, চালা হাতুড়ি-শাবল চালা
১০. ‘তাহলে শালা, সোজা পথ দেখ’—এ কথায় কী প্রকাশ পেয়েছে?
(ক) বিরক্তি (খ) নিষ্ঠুরতা
(গ) ধৃষ্টতা (ঘ) ঘৃণা
১১. ‘চালা, হাতুড়ি-শাবল চালা’—‘মানুষ’ কবিতার এ চরণে কোন ভাব প্রকাশ পেয়েছে?
(ক) উচ্ছেদ (খ) ধ্বংস
(গ) প্রতিরোধ (ঘ) বিলোপ
১২. ‘মানুষ’ কবিতার কোন চরণে মনুষ্যত্বের চরম অবমাননা প্রকাশ পেয়েছে?
(ক) তিমির রাত্রি, পথ জুড়ে তার ক্ষুধার মানিক জ্বলে
(খ) আমার ক্ষুধার অন্ন তা বলে বন্ধ করনি প্রভু
(গ) সহসা বন্ধ হলো মন্দির, ভুখারি ফিরিয়া চলে
(ঘ)...মর গো-ভাগাড়ে গিয়ে, নমাজ পড়িস বেটা?
১৩. ‘তব মসজিদ-মন্দিরে প্রভু, নাই মানুষের দাবি’—এ কথার দ্বারা কী বোঝানো হয়েছে?
(ক) উপাসনালয়গুলোতে মানুষ থাকে
(খ) ভণ্ডরা তাদের স্বার্থ উদ্ধার করছে
(গ) উপাসনালয়গুলো ভণ্ডদের দখলে
(ঘ) উপাসনালয়ে প্রভুর কর্তৃত্ব নেই
১৪. ‘মানুষ’ কবিতায় ভুখারির কণ্ঠ ক্ষীণ হওয়ার কারণ কী?
(ক) ক্লান্তি (খ) বার্ধক্য
(গ) ভয় (ঘ) ক্ষুধা
উত্তর: ১. গ ২. ক ৩. খ ৪. গ ৫. ঘ ৬. গ ৭. ঘ ৮. খ ৯. ক ১০. খ ১১. খ ১২. ঘ ১৩. খ ১৪. ঘ
১. ‘মানুষ’ কবিতাটি কোন কাব্যগ্রন্থ থেকে নেওয়া হয়েছে?
(ক) অগ্নিবীণা (খ) চক্রবাক
(গ) সাম্যবাদী (ঘ) ছায়ানট
২. ‘আজারি’ শব্দের অর্থ কী?
(ক) ব্যথিত (খ) ক্ষুধিত
(গ) আর্তনাদ (ঘ) মুসাফির
৩. ‘মানুষ’ কবিতায় মোল্লা ও পুরোহিতের আচরণে প্রকাশ পায়—
i. অমানবিকতা ii. স্বার্থপরতা iii. ধর্মান্ধতা
নিচের কোনটি সঠিক?
(ক) i ও iii (খ) i ও ii
(গ) ii ও iii (ঘ) i, ii ও iii
৪. ‘ভেঙে ফেল ঐ ভজনালয়ের যত তালা দেওয়া দ্বার’—বাক্যে কী বোঝানো হয়েছে?
i. বন্ধ উপাসনালয় আবার চালু করা
ii. ধর্মব্যবসায়ীদের দৌরাত্ম্য বন্ধ করা
iii. উপাসনালয়ে সব শ্রেণির মানুষের সম-অধিকার প্রতিষ্ঠা করা
নিচের কোনটি সঠিক?
(ক) i ও ii (খ) i ও iii
(গ) ii ও iii (ঘ) i, ii ও iii
৫. ‘শুন হে মানুষ ভাই, সবার উপরে মানুষ সত্য তাহার উপরে নাই’—কবিতাংশের ভাব ‘মানুষ’ কবিতার কোন চরণে প্রতিফলিত হয়েছে?
(ক) সব দেশে সব কালে ঘরে-ঘরে তিনি মানুষের জ্ঞাতি
(খ) ঐ মন্দির পূজারীর, হায় দেবতা, তোমার নয়!
(গ) আমার ক্ষুধার অন্ন তা বলে বন্ধ করনি প্রভু
(ঘ) মানুষের চেয়ে বড় কিছু নাই, নহে কিছু মহীয়ান
৬. ‘ঐ মন্দির পূজারীর, হায় দেবতা, তোমার নয়’—এ বক্তব্যে ভুখারির কোন মনোভাব প্রকাশ পায়?
(ক) ধিক্কার (খ) প্রতিবাদ
(গ) অসহায়ত্ব (ঘ) ফরিয়াদ
৭. ‘মানুষ’ কবিতায় সহসা কী বন্ধ হলো?
(ক) দ্বার (খ) পথ
(গ) মসজিদ (ঘ) মন্দির
৮. ‘মোরা এক বৃন্তে কুসুম হিন্দু-মুসলমান। মুসলিম তার নয়নমণি, হিন্দু তার প্রাণ’ উদ্ধৃত কবিতার চরণে ‘মানুষ’ কবিতার কোন দিকটি ফুটে উঠেছে?
(ক) ভক্তি (খ) সাম্যবাদ
(গ) মনুষ্যপ্রীতি (ঘ) প্রকৃতিপ্রীতি
৯. উক্ত দিকটি ‘মানুষ’ কবিতার কোন চরণে প্রতিফলিত হয়েছে?
(ক) নাই দেশ কাল-পাত্রের ভেদ, অভেদ ধর্ম জাতি
(খ) ঐ মন্দির পূজারীর, হায় দেবতা, তোমার নয়!
(গ) তব মসজিদ-মন্দিরে প্রভু, নাই মানুষের দাবি
(ঘ) সব দ্বার এর খোলা রবে, চালা হাতুড়ি-শাবল চালা
১০. ‘তাহলে শালা, সোজা পথ দেখ’—এ কথায় কী প্রকাশ পেয়েছে?
(ক) বিরক্তি (খ) নিষ্ঠুরতা
(গ) ধৃষ্টতা (ঘ) ঘৃণা
১১. ‘চালা, হাতুড়ি-শাবল চালা’—‘মানুষ’ কবিতার এ চরণে কোন ভাব প্রকাশ পেয়েছে?
(ক) উচ্ছেদ (খ) ধ্বংস
(গ) প্রতিরোধ (ঘ) বিলোপ
১২. ‘মানুষ’ কবিতার কোন চরণে মনুষ্যত্বের চরম অবমাননা প্রকাশ পেয়েছে?
(ক) তিমির রাত্রি, পথ জুড়ে তার ক্ষুধার মানিক জ্বলে
(খ) আমার ক্ষুধার অন্ন তা বলে বন্ধ করনি প্রভু
(গ) সহসা বন্ধ হলো মন্দির, ভুখারি ফিরিয়া চলে
(ঘ)...মর গো-ভাগাড়ে গিয়ে, নমাজ পড়িস বেটা?
১৩. ‘তব মসজিদ-মন্দিরে প্রভু, নাই মানুষের দাবি’—এ কথার দ্বারা কী বোঝানো হয়েছে?
(ক) উপাসনালয়গুলোতে মানুষ থাকে
(খ) ভণ্ডরা তাদের স্বার্থ উদ্ধার করছে
(গ) উপাসনালয়গুলো ভণ্ডদের দখলে
(ঘ) উপাসনালয়ে প্রভুর কর্তৃত্ব নেই
১৪. ‘মানুষ’ কবিতায় ভুখারির কণ্ঠ ক্ষীণ হওয়ার কারণ কী?
(ক) ক্লান্তি (খ) বার্ধক্য
(গ) ভয় (ঘ) ক্ষুধা
উত্তর: ১. গ ২. ক ৩. খ ৪. গ ৫. ঘ ৬. গ ৭. ঘ ৮. খ ৯. ক ১০. খ ১১. খ ১২. ঘ ১৩. খ ১৪. ঘ
মার্কিন যুক্তরাষ্ট্রে ইউনিভার্সিটি অব ডেট্রয়েট মার্সি স্কলারশিপ-২০২৫-এর আবেদন গ্রহণ শুরু হয়েছে। যেকোনো দেশের শিক্ষার্থীরা এ বৃত্তির জন্য আবেদন করতে পারবেন। এ বৃত্তির আওতায় শিক্ষার্থীরা দেশটির বিশ্ববিদ্যালয়ে স্নাতক ডিগ্রি অর্জনের সুযোগ পাবেন।
১০ ঘণ্টা আগেবর্তমান ডিজিটাল যুগে স্মার্ট ফোন, কম্পিউটার এবং ই-মেইল ব্যবহারের কারণে হাতে লেখার চর্চা কমে গেছে। তবুও, শিক্ষাক্ষেত্রে বা পরীক্ষার খাতায় হাতে লেখা গুরুত্ব কোনো অংশে কমেনি।
১০ ঘণ্টা আগেএশিয়া-প্যাসিফিক কোয়ালিটি নেটওয়ার্ক (এপিকিউএন) একাডেমিক কনফারেন্স ২০২৪-এ বেস্ট মডেল ইন্টারনাল কোয়ালিটি অ্যাসিওরেন্স (কিউএ) অ্যাওয়ার্ড ক্যাটাগরিতে এপিকিউএন কোয়ালিটি অ্যাওয়ার্ড পেয়েছে আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-বাংলাদেশ (এআইইউবি)। রাশিয়ার সেন্ট পিটার্সবার্গ শহরে এই এপিকিউএন কোয়ালিটি অ্যাওয়ার্
১০ ঘণ্টা আগেব্র্যাক ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর প্রফেসর সৈয়দ ফারহাত আনোয়ার কেনিয়ার মোম্বাসায় অনুষ্ঠিত আফ্রিকান মার্কেটিং কনফেডারেশন (এএমসি) ফোরাম ২০২৪-এ প্রধান আলোচক হিসেবে বক্তব্য দিয়েছেন। প্রফেসর ফারহাত আনোয়ার এশিয়া মার্কেটিং ফেডারেশনের প্রেসিডেন্টের দায়িত্ব পালন করছেন। এই সম্মেলন আফ্রিকাসহ বিভিন্ন দেশের মা
১০ ঘণ্টা আগে