বাংলাদেশের জন্য এ বছর পাঁচটি বড় ঝুঁকি চিহ্নিত করেছে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম (ডব্লিউইএফ)। এর মধ্যে সবচেয়ে বড় ঝুঁকি মূল্যস্ফীতি। বাকি চার ঝুঁকি হলো চরমভাবাপন্ন আবহাওয়া (বন্যা, তাপপ্রবাহ ইত্যাদি), দূষণ (বায়ু, পানি, মাটি), বেকারত্ব বা অর্থনৈতিক সুযোগের ঘাটতি এবং অর্থনৈতিক নিম্নমুখিতা...
দেশে কর্মজীবী মানুষ রয়েছেন ৭ কোটির বেশি। তাঁদের অনেকেই কাজ করেন রাজধানীর পুরান ঢাকাসহ দেশের বিভিন্ন জায়গায় ছড়িয়ে-ছিটিয়ে থাকা রাসায়নিক কারখানায়। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) শ্রম জরিপ বলছে, দেশে ৬ শতাংশ শ্রমিক কর্মক্ষেত্রে রাসায়নিক বিস্ফোরণের ঝুঁকি নিয়ে কাজ করছেন। আরও ১৮ শতাংশের বেশি শ্রমিক..
পাবনার চাটমোহরে একটি সেতুর মাঝখান ধসে গেছে। উপজেলার কামালপুর বাজারসংলগ্ন চন্দ্রাবতী নদীতে নির্মিত সেতুতে এই ধস দেখা দেয়। তাতে যানবাহন ও পথচারীদের চলাচলে দুর্ভোগ সৃষ্টি হচ্ছে। যেকোনো সময় বড় ধরনের দুর্ঘটনা ঘটার আশঙ্কা করা হচ্ছে।
ব্যাপক মূল্যস্ফীতির কারণে দেশে নতুন করে ৭৮ লাখ মানুষ দরিদ্র হয়েছে। একই সঙ্গে ৯৮ লাখ ৩০ হাজার মানুষ অতিমাত্রায় দারিদ্র্যের ঝুঁকিতে রয়েছে। গতকাল রোববার রাজধানীর সিরডাপ মিলনায়তনে গবেষণা প্রতিষ্ঠান রিসার্চ অ্যান্ড পলিসি ইন্টিগ্রেশন ফর ডেভেলপমেন্টের (র্যাপিড) এক কর্মশালায় এ তথ্য উঠে এসেছে। সাংবাদিকদের..
টানা ছুটিতে কক্সবাজার সমুদ্রসৈকতে এখন ভরপুর পর্যটক। শহরের লাবণি, সুগন্ধা ও কলাতলী সৈকতে দিনে অন্তত এক লাখ পর্যটক সমুদ্র দর্শনে নামছেন। বেড়াতে আসা পর্যটকদের বড় অংশই গোসলে নামতে চান। কিন্তু সৈকতে সৃষ্টি হওয়া গুপ্ত খালের (ছোট-বড় খাদ) কারণে গোসলে নামা ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে। গুপ্তখালে তলিয়ে গিয়ে অনেক সময়
মেহেরপুরের গাংনীতে তিন দিন ধরে ঘন কুয়াশা ও তীব্র শীতের প্রভাব পড়েছে রাস্তাঘাট, স্কুল-কলেজ এবং মাঠ-ঘাটে। কুয়াশার কারণে রাস্তায় চলাচল করা অত্যন্ত বিপজ্জনক হয়ে উঠেছে। যানবাহনগুলো লাইট জ্বালিয়ে ঝুঁকি নিয়ে চলাচল করছে।
বিশ্বের অন্যতম বৃহৎ পোশাক উৎপাদনকারী দেশ, যেমন—বাংলাদেশ, ভিয়েতনাম ও পাকিস্তানের শ্রমিকেরা ক্রমবর্ধমানভাবে তাপমাত্রা বৃদ্ধির কারণে চরম গরমে কাজ করতে বাধ্য হচ্ছেন। জলবায়ু পরিবর্তনের প্রভাবে এই পরিস্থিতি সৃষ্টি হয়েছে বলে গতকাল রোববার এক গবেষণা প্রতিবেদনে জানানো হয়েছে।
ভারত গ্রেট নিকোবর দ্বীপে একটি বড় ধরনের উন্নয়ন প্রকল্পের পরিকল্পনা করছে। ৭২ হাজার কোটি টাকার এই প্রকল্পটি ১৬৬ বর্গকিলোমিটার এলাকা নিয়ে গড়ে তোলা হচ্ছে। এই প্রকল্পে অন্তর্ভুক্ত রয়েছে একটি পোতাশ্রয়, একটি বিদ্যুৎকেন্দ্র, একটি বিমানবন্দর এবং একটি নতুন শহর। কিন্তু প্রকল্পটি দ্বীপবাসীদের মধ্যে উদ্বেগের স
কুড়িগ্রামের চিলমারী উপজেলার রানিগঞ্জ ইউনিয়নের বুড়িতিস্তা নদীর ওপর নির্মিত রাজারঘাট সেতু দিয়ে পথচারীরা ঝুঁকি নিয়ে চলাচল করছে। ১৯৮২ সালে দেড় কোটি টাকা ব্যয়ে ডিসি ৫০ রোডে ৭০ মিটার রাজারঘাট সেতুটি নির্মাণ করা হয়।
রাজধানীর বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়কে দীর্ঘদিন ধরে রাতে জ্বলে না অনেক বাতি। ফলে সন্ধ্যা নামলেই অন্ধকারাচ্ছন্ন সড়কে চলতে গিয়ে স্থানীয় বাসিন্দা ও পথচারীদের নানান সমস্যার সম্মুখীন হতে হচ্ছে। এ ছাড়া অন্ধকার পরিবেশের কারণে বেড়েছে অপরাধ ও দুর্ঘটনার ঝুঁকিও।
পটুয়াখালীর কলাপাড়া-ধানখালী সড়কের বিভিন্ন স্থান ধসে গেছে। এ ছাড়া দেখা দিয়েছে ফাটল। পাশের খাল থেকে অবৈধভাবে মাটি কেটে নেওয়ায় সড়কে ভাঙন দেখা দিয়েছে। এতে ঝুঁকি নিয়ে যাতায়াত করতে হচ্ছে স্থানীয়দের।
চলতি বছরের ডিসেম্বরেই যমুনা নদীর ওপর নির্মাণাধীন বঙ্গবন্ধু শেখ মুজিব রেলসেতুর কার্যক্রম চালু হওয়ার কথা। প্রত্যাশা রয়েছে, এ রেললাইনে সর্বোচ্চ ১২০ কিলোমিটার বেগে ট্রেন চলবে। কিন্তু প্রকল্পসংশ্লিষ্টরা বলছেন, শুরু থেকে কম্পিউটারভিত্তিক স্বয়ংক্রিয় সংকেত ব্যবস্থা বা কম্পিউটার বেইজড ইন্টারলিঙ্ক সিস্টেম (সি
নিরাপত্তার ঝুঁকি থাক, আর যা–ই হোক, স্বামীর কবরের পাশেই জীবনের শেষ দিন পর্যন্ত থাকতে চান কুষ্টিয়ার সেই লালনভক্ত চায়না বেগম। উচ্ছেদকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করে তিনি বলেছেন, আমি লালন ভক্ত বলে কি আমি মানুষ না! আমাকে এইভাবে ক্ষমতা দেখিয়ে উচ্ছেদ করা হলো! যারা উচ্ছেদ করেছে তাদের ভেতরে মানবতা ও মনু
সাতক্ষীরায় বর্ষা মৌসুম এলেই বেড়িবাঁধ ভাঙনের আতঙ্কে নির্ঘুম রাত পার করে নদীপাড়ের মানুষ। ভাঙনের ঝুঁকিতে রয়েছে কুড়িকাউনিয়া, চাকলা, কোলা, বিছট, বুড়িগোয়ালিনী, হরিনগর, মাদিয়াসহ কমপক্ষে ২০টি পয়েন্টের বেড়িবাঁধ।
২০১৭ সালের ১৩ জুন। রাঙামাটি জেলার কাপ্তাইবাসীর জন্য এটি ছিল এক বিভীষিকাময় দিন। এর আগের দিন মধ্যরাত থেকে মুষলধারে বৃষ্টি হচ্ছিল। টানা বর্ষণে তখন ঘরবন্দী মানুষ। ওই দিনের পাহাড় ধসে কাপ্তাইয়ের বিভিন্ন এলাকায় প্রাণ হারায় ১৮ জন।
ঘূর্ণিঝড় আইলার আঘাতের ১৫ বছর পরও দেশের দক্ষিণ-পশ্চিম উপকূলে টেকসই বেড়িবাঁধ নির্মাণ করা সম্ভব হয়নি। ফলে খুলনা উপকূলের ৫১ কিলোমিটার বেড়িবাঁধ ঝুঁকিতে রয়েছে। এই অবস্থায় ঘূর্ণিঝড় রিমাল নিয়ে উপকূলে বসবাসকারী মানুষের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়েছে।
কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআইয়ের দীর্ঘমেয়াদি ঝুঁকির ওপর নজরদারির দায়িত্বে থাকা দলকে ভেঙে দিল ওপেনএআই। দলটি ঘোষণার মাত্র এক বছর এই পদক্ষেপ নিল কোম্পানিটি। বিষয়টির সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তির বরাত দিয়ে যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম সিএনবিসি এই খবর দিয়েছে।